আজ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২৪ ইং

মহেশখালীতে বন-বিভাগের অভিযানে সরকারী জায়গা দখলমুক্ত

আবু বক্কর ছিদ্দিক , মহেশখালী :

কক্সবাজারের মহেশখালীর হোয়ানক ইউনিয়নে বিশাল প্যারাবন কেটে চিংড়ি ঘের নির্মাণ করছে একটি প্রভাবশালী সিন্ডিকেট , তাদের বিরুদ্ধে বন বিভাগ মামলা করার পরও কিছুতেই থামানো যাচ্ছে না ভুমি দস্যুদের । এর আগেও বন বিভাগের কর্মকর্তারা অভিযান চালিয়ে চিংড়ি ঘেরের বাঁধ কেটে দেওয়া হয়ে ছিল । এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদও প্রকাশ করা হয় । গতকাল আবারো মহেশখালী উপজেলা প্রশাসনের সহযোগীতায় বন বিভাগের কর্মকর্তরা অভিযান চালিয়ে চিংড়ি ঘেরের বাঁধ কেটে দিয়ে সরকারি প্রায় ১০ একর জায়গা দখলমুক্ত করেছে প্রশাসন । ১১ আগষ্ট (বুধবার) সকাল ৯ টায় মহেশখালী উপজেলা রেঞ্জ কর্মকর্তা আনিসুল রহমানের নেতৃত্বে বন-বিভাগের কর্মীসহ ও প্রায় ৬০ জন শ্রমিক নিয়ে এ অভিযান পরিচালনা করেন । অভিযান পরিচালনা কারী মহেশখালী রেঞ্জ কর্মকর্তা আনিছুর রহমান জানান, হোয়ানকের অমাবইশ্যা মৌজায় সরকারী প্যারাবন কেটে চিংড়ী ঘেরে নির্মাণের খবর পেলে আমরা উপজেলা নির্বাহী অফিসারের সহযোগিতা ও বিভাগীয় বন সংরক্ষক এস এম গোলাম মওলার নির্দেশনায় প্রায় ৪ ঘন্টা অভিযান চালিয়ে চিংড়ি ঘেরের বাঁধ কেটে দিয়ে প্রায় ১০ একর মত জায়গা দখলমুক্ত করি এবং এই কাজে যে বা যারা জড়িত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান তিনি ।
সূত্রে জানা যায়, মহেশখালীর হোয়ানকে অমবশ্যা ঘোনা সংলগ্ন প্যারাবন কেটে চিংড়ি ঘের নির্মাণ করেছিল স্থানীয় সিকদার গ্রুপ নামে একটি প্রতিষ্টান । গত জুলাই মাসে বন-বিভাগ অভিযান চালিয়ে চিংড়ি ঘেরের বাঁধ কেটে প্রায় ১০ একর জায়গা দখল মুক্ত করে এবং সিকদার গ্রুপের প্রধান পানিরছড়া এলাকার রশিদের পূত্র মোঃ সিকদারকে প্রধান আসামী করে ১৪ জনের বিরুদ্ধে পৃথক পৃথক দুইটি মামলা করে বন বিভাগ । কিন্তু মাস শেষ হতেই আবারো স্থানীয় প্রভাব দেখিয়ে শত শত শ্রমিক কাটিয়ে আবারও বন কেটে চিংড়ি ঘের নির্মাণ করার অভিযোগ উঠে ভূমিদুস্য চক্রটির বিরুদ্ধে । এ নিয়ে গত দুই দিন আগে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশ হলে টনক নড়ে বন বিভাগের । ফলে উপজেলা প্রশাসনের সহযোগিতায় ১১ আগষ্ট সকালে বন-বিভাগ অভিযান চালিয়ে সরকারি প্রায় ১০ একর জায়গা দখল মুক্ত করেন বলে জানা যায় । প্যারাবন দখল করে চিংড়ি ঘের নির্মাণকারী মোঃ সিকদারের বিরুদ্ধে আরো একটি মামলার প্রস্তুতি চলছে বলে জানান বন কর্মকর্তা আনিছুর রহমান ।
মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহফুজুর রহমান জানান, উপজেলা প্রশাসনের সহযোগিতায় ও বন-বিভাগ অভিযান চালিয়ে হোয়ানকে সরকারি জায়গা দখলমুক্ত করা হয় এবং জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার কথাও জানান । মহেশখালীতে সরকারি জায়গা অবৈধ ভাবে দখলেরকারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি । এদিকে প্যারাবন নিধনকারী ও ভুমি দস্যুদের বিরুদ্ধে আইনানুগ কোন ব্যবস্থা না নেওয়ায় বার বার পরিবেশ ধ্বংস করে অবৈধ ভাবে নদীর দখল করার সুযোগ পাচ্ছে বলে মনে করেন পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা’র) নেতৃবৃন্দ । প্যারাবন কেটে পরিবেশ ধ্বংসকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে জোর দাবী জানান (বাপা) ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ