আজ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২৪ ইং

রোহিঙ্গাদের আজ থেকে করোনা ভ্যাক্সিন দেওয়া শুরু

সাজন বড়ুয়া সাজু:

সম্পূর্ণ সরকারী অর্থায়নে রোহিঙ্গাদের আজ থেকে প্রথম ধাপে দেয়া হচ্ছে করোনা ভ্যাক্সিন।
মঙ্গলবার সকালে উখিয়ায় ক্যাম্প এক্সটেনশন ৪ এ রোহিঙ্গাদের আনুষ্ঠানিকভাবে ভ্যাক্সিন কার্যক্রম উদ্ভোধন করা হয়। এই সময় কক্সবাজার জেলা সিভিল সার্জন ডাঃ মাহবুবুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শরণার্থী ত্রাণ প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াৎ। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন UNHCR এর কক্সবাজার অফিস প্রধান মিস ইতা সুটে,IOM এর প্রধান মি.ম্যানুয়েল মার্কাস,১৪ এপিবিএন এর অধিনায়ক (পুলিশ সপার) নাইমুল হক,ক্যাম্প ইনচার্জ, WHO,UNICEF,WFP এর প্রতিনিধিগণ,আরআরআরসি অফিসের স্বাস্থ সমন্বয়কারী ডা. তোহা এইস ভুঁইয়াসহ প্রমূখ।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডাঃ মাহবুবুর রহমান বলেন রোহিঙ্গাদের প্রথম ডোজ দেয়ার পর এক মাসের মাথায় তাদের দ্বিতীয় ডোজ দেয়ার আয়ত্তে আনা হবে। এছাড়া ক্যাম্পে করোনার সংক্রমণের হার যাতে বেড়ে না যায় মূলত রোহিঙ্গাদের জন্য এই উদ্যোগ বলে জানান,এছাড়া প্রধান অতিথির বক্তব্যে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াৎ বলেন ক্যাম্পগুলোতে টীকার কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য ভ্যাক্সিনেটর,নার্স,টেকনিশিয়ান, স্বাস্থ-কর্মীসহ অন্যান্যদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হয়েছে এবং স্বাস্থবিধি প্রতিপালন ও শৃঙ্খলা রক্ষায় এপিবিএন ও সেচ্ছাসেবক কাজ করছে। প্রতিদিন ৭ হাজার রোহিঙ্গাদের প্রঘম ডোজ দিয়ে ৭ দিনের মধ্যে শেষ করার লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে।

করোনার টীকা পেয়ে ভয়ের শঙ্কা যেন নেই এমনটা ভাবছেন রোহিঙ্গারা তাই প্রধানমন্ত্রী কে ধন্যবাদ দিতে ভুলেনি তারা।এই সময় তারা বলেন করোনার এই সময়ে স্থানীয়দের পাশাপাশি শেখ হাসিনা সরকার যে রোহিঙ্গাদের ও ভ্যাক্সিনে আওতায় এনেছে তা আমরা অত্যন্ত খুশি।

জানা যায়,রোহিঙ্গাদের মধ্যে প্রথম দফায় ৫৫ বছরের বেশি বয়সী সাড়ে ৪৮ হাজার জনকে টিকা দেওয়া হবে এবং উখিয়া ও টেকনাফ ৩৪টি ক্যাম্পে। পাশাপাশি ক্যাম্পে যারা টিকাদান কার্যক্রমের সঙ্গে জড়িত থাকবেন, তাঁদের সুরক্ষার বিষয়টি মাথায় রেখে, বিশেষ করে মাঝি, মসজিদের ইমাম ও স্বেচ্ছাসেবকদের টিকা দেওয়া হবে। এদের সংখ্যাও প্রায় ১৮ হাজার। দুই উপজেলার ৩৪ টি রোহিঙ্গা শিবিরের মোট ৫৬টি কেন্দ্রে এই কার্যক্রম শুরু হয়েছে। এছাড়া ২য় ডোজের কার্যক্রম যথাসময়ে দেয়া হবে বলেও জানা যায়

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ