আজ ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে জুন, ২০২৪ ইং

মহেশখালীতে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন দিবস উদযাপন

কক্সবাজার প্রতিনিধি :

সুন্দরবন রক্ষা করতে না পারলে বাংলাদেশের উপকূলীয় অঞ্চল সমুহ ব্যাপক হুমকির সম্মুখীন হবে । এতে দেশের কয়েক কোটি জনবসতির উপর প্রাকৃতিক ঘুর্ণিঝড়ের থাবা লাগবে খুব সহসায় । এর প্রমাণ হিসেবে বিগত কয়েকটি ঘুর্ণিঝড়ের কবল থেকে লাখ লাখ মানুষকে রক্ষা সুন্দরবনের বিশাল ম্যানগ্রোভ । মুলত উপকূলের ম্যানগ্রোভ মানুষের রক্ষাকবজ হিসেবে কাজ করে থাকেন । এসব প্যারাবন উপকূলীয় অঞ্চলকে মায়ের মত বুকে আগলে রাখে । প্যারাবন থাকলে যে কোন প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পায় উপকূলীয় অঞ্চলের মানুষ গুলো । তবুও মানুষ এর কদর না বুঝে প্যারাবন রক্ষা করার চেষ্টা করি না , বরং কিছু মানুষরূপী জানোয়ার এসব প্যারাবন ধ্বংস করতে তাদের একটু বুক কাপেনা । তাই সুস্থ সুন্দর জীবন নিয়ে বাঁচতে হলে সুন্দরবন কে বাঁচাতে হবে , আর সুন্দরবন বাঁচলেই বাংলাদেশ বাঁচবে । সুন্দরবন দিবসে বক্তারা বলেন , পর্যটন নগরী কক্সবাজারেও বিভিন্ন উন্নয়নের উজুহাত দেখিয়ে ধ্বংস করা হচ্ছে একের পর এক প্রাকৃতিক পরিবেশ । তারা দ্বীপের পাহাড় ও বনজঙ্গল থেকে শুরু করে উপকূলের বিশালাকার প্যারাবন ধ্বংস করতেও দ্বিধাবোধ করছে না । বঙ্গোপসাগর ঘেষে কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীর উপদ্বীপ ধলঘাটা ইউনিয়নের দক্ষিণে বিশাল যে হাঁসের চর রয়েছে এটিকে বাঁচিয়ে রাখতে না পারলে মহেশখালীও ঠিকবেনা বলে মন্তব্য করেন বক্তারা । কিন্তু সেখানেও উন্নয়নের থাবায় মহেশখালীর একমাত্র রক্ষাকবজ এই বিশাল প্যারাবন কেটে সাবাড় করা হচ্ছে । ধলঘাটার হাঁসের চরের এই প্যারাবন রক্ষার দাবী জানিয়ে বক্তারা বলেন , সুন্দরবন সহ দেশের সব প্যারাবন বাঁচাতে না পারলে পুরো বাংলাদেশও বাঁচানো যাবে না বলেও মন্তব্য করেন বক্তারা ।
“সুন্দরবন বাঁচাও , দেশ বাঁচাও”
১৪ ফেব্রুয়ারি ২০২১ বিশ্ব ঐতিহ্য সুন্দরবন দিবস উপলক্ষে মহেশখালীতে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।
বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) , ওয়াটারকিপারস বাংলাদেশ ও কোহেলীয়া মৎস্যজীবি সমবায় সমিতির যৌথ উদ্যোগে ১৪ ফেব্রুয়ারি (রবিবার) বিকাল ৪টার সময় উপজেলার ইউনুছখালী বাজারে র‍্যালী ও সন্ধা ৬টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।
১৪ ফেব্রুয়ারি সুন্দরবন দিবসের আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মহেশখালী আঞ্চলিক শাখার সভাপতি মোছাদ্দেক ফারুকী । বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মহেশখালী আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক সংবাদকর্মী আবু বক্কর ছিদ্দিক এর সঞ্চালনায় , সুন্দরবন দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন (বাপা) মহেশখালী আঞ্চলিক শাখার সহ-সভাপতি সালাউদ্দিন নুরী পিয়ারু , বাপা মহেশখালী আঞ্চলিক শাখার আওতাধীন পেকুয়ার আলাউদ্দিন আলো , মহেশখালীর মোস্তফা কামাল , মাষ্টার মোঃ দেলাওয়ার হোছাইন , মহেশখালী উপজেলার মৎস্য প্রতিনিধি জাহাঙ্গীর আলম , হোয়ানক ইউনিয়নের লিয়াকত আলী , মিজানুর রহমান , ছরওয়ার কামাল , ছদরুল আমিন , কোহেলীয়া মৎস্যজীবি সমবায় সমিতির সভাপতি নুরুল কাদের , সাধারণ সম্পাদক মোঃ ইউনুছ , সহ-সাধারন সম্পাদক ছফুর আলম বদ , আলী আক্কাছ প্রমূখ । আলোচনা সভার পুর্বে র‍্যালীতে অংশ নিয়েছেন স্থানীয় তরুণ আওয়ামীলীগ নেতা ও সমাজ সেবক আলাউদ্দিন , আবু আহমদ, শাহীন ছরওয়ার , আবুল কাছিম , করিম উদ্দিন , চাঁদ মিয়া , হাসান আলী , গোলাম কাদের , মাহাবুব আলম প্রমূখ ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ