আজ ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই এপ্রিল, ২০২৪ ইং

এবার বাম্পার ফলন হয়েছে ধান্য মরিচের

 

শাহ আলম, রাঙ্গামাটি প্রতিনিধি :

রাঙ্গামাটি জেলার রাজস্থলী উপজেলায় এবার ধান্য মরিচের বাম্পার ফলন হয়েছে। মুখে হাসির জোয়ার বয়ে আসছে কৃষকের। জানা যায়, রাজস্থলীর দূর্গম পাহার বৈশিষ্ট্য ১নং ঘিলাছড়ি ইউনিয়নের মাঘাইন,জান্দিমইন ও মুবাছড়ি এলাকায় উচু উচু পাহাড়ে এ মরিচের চাষ করা হয়।

পাহাড়ের উপজাতীয় সম্প্রদায়রা গায়ের ঘাম পায়ে ফেলে এ মরিচ চাষ করে থাকেন। তাদের উৎপাদিত মরিচ উপজেলা ও জেলার বাহিরে তথা ঢাকা চট্রগ্রাম, কুমিল্লা,রাঙ্গুনিয়া সহ বিভিন্ন জায়গা সরবরাহ করে থাকে। জান্দিমইন এলাকার কৃষক,রতিমহন তনচংগ্যা জানান,বর্ষা মৌসুমে তারা চাড়া রোপন করে, শীত কাল অাসার সাথে সাথে মরিচ বিক্রি শুরু করে।একেক সময় মরিচের দাম বৃদ্ধি হয়।

মুসলমানদের রমজানের সময় এ ধান্য মরিচের দাম অাকাশচুম্বি। এ দৃশ্য দেখা যায় রাজস্থলী বাজারের সাপ্তাহিক হাটের দিনে। শহর থেকে মরিচ ক্রয় করতে অাসা ব্যবসায়ীরা মরিচ ক্রয়ের জন্য ধুম পড়ে যায়।এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা হাসিবুল হাসান বলেন,প্রতি সপ্তাহে এ ধান্য মরিচ বাজারে উঠতে দেখি। প্রায় সময় কৃষকরা পরার্মশ নেওয়ার জন্য আমার অফিসে আসেন। আমি উপসহকারী কৃষি কর্মকর্তাদের মাঠ পর্যায়ে চাষীদের সাথে মত বিনিময় করার জন্য পরার্মশ দিই। ফলে এবার ধান্য মরিচের বাম্পার ফলন হওয়াতে কৃষকের হাসিতে বন্যা বয়ে যায়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ