আজ ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৩শে জানুয়ারি, ২০২১ ইং

বাগেরহাট জেলার ফকিরহাটে গ্রাম আদালতের কার্যক্রম করোনাকালে থেমে নেই

খ.ম. নাজাকাত হোসেন সবুজ
বাগেরহাট জেলা প্রতিনিধিঃ

বাগেরহাট জেলার, ফকিরহাটে করোনা পরিস্থিতির মধ্যেও বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের কার্যক্রম থেমে নেই। স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে এর কার্যক্রম চালিয়ে যাচ্ছে। গ্রাম আদালত আইন অনুযায়ী, ছোটখাটো ফৌজদারি ও দেওয়ানি বিরোধ স্থানীয়ভাবে মীমাংসার জন্য ইউনিয়ন পরিষদে গ্রাম আদালত গঠিত হয়। এই আদালত সর্বোচ্চ ৭৫ হাজার টাকা মূল্যমানের বিরোধ নিষ্পত্তি করতে পারেন।

৪নং ফকিরহাট সদর ইউনিয়ন গ্রাম আদালত সহকারি ফতেমা খাতুন জানান, গত এপ্রিল থেকে সেপ্টেম্বর-২০২০ পর্যন্ত ফকিরহাট সদর ইউনিয়ন গ্রাম আদালতে মোট মামলা গ্রহন করেছে ২৭টি, এরমধ্যে মামলা নিষ্পত্তি হয়েছে ২৬টি, মামলা বাস্তবায়ন হয়েছে ২৮টি এবং মোট ৯৬হাজার ২৫০টাকা আদায় হয়েছে।

এছাড়া, ৫নং বাহিরদিয়া-মানসা ইউনিয়নে গ্রাম আদালত সহকারি ফারজানা খাতুন জানান বাহিরদিয়া-মানসা ইউনিয়নে মোট মামলা গ্রহন করেছে ১৩, মামলা নিষ্পত্তি হয়েছে ১৭,বাস্তবায়ন হয়েছে ১৫টি, অর্থ আদায় হয়েছে ৬২হাজার ৫শত টাকা। অপরদিকে, ৬নং নলধা-মৌভোগ ইউনিয়নে গ্রাম আদালত সহকারি মন্দিরা বিশ্বাস জানান, নলধা-মৌভোগ ইউনিয়নে মোট মামলা গ্রহন করেছে২৫টি, মামলা নিষ্পত্তি হয়েছে ২৯, মোট বাস্তবায়ন হয়েছে ৩০টি, অর্থ আদায় হয়েছে ২,৪৫,৮৩১ টাকা, জমি আদায় হয়েছে ১৩.২শতক। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা গ্রাম আদালত সমন্বয়কারী মোসা: মাজেতা খাতুন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ