আজ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে মে, ২০২৪ ইং

খাগড়াছড়িতে ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ সহযোগিতায় ‘নারী ও কিশোরীদের ক্ষমতায়ণে কর্মউদ্যোগ’’ প্রকল্পের সভা

মাসুদ রানা জয় খাগড়াছড়ি: 

খাগড়াছড়িতে ‘‘গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা’র অর্থায়নে ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ সহযোগিতায় খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতি (কেএমকেএস) কর্তৃক বাস্তবায়িত ‘‘নারী ও কিশোরীদের ক্ষমতায়ণে কর্মউদ্যোগ’’ শীর্ষক প্রকল্পের কার্যক্রম অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (০৭সেপ্টেম্বর ২০২০খ্রিঃ) সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক শেফালিকা ত্রিপুরার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।

বিশেষ অতিথির বক্তব্য দেন খাগড়াছড়ি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ হাবিব উল্লাহ (মারুফ), নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) শ্যামানন্দ কুন্ডু, গুইমারা উপজেলা পরিষদ চেয়ারম্যান উশ্যেপ্রু মারমা, সদর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) রাবেয়া আক্তার, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর’র উপ-পরিচালক মোঃ মহিউদ্দিন আহমেদ, জেলা প্রেসক্লাব সভাপতি জিতেন বড়ুয়া। এসময় প্রকল্পের সদর উপজেলার মাঠ কর্মকর্তা ডালিয়া ত্রিপুরার সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতি (কেএমকেএস) প্রকল্পের প্রজেক্ট কোঅর্ডিনেটর মনিষা তালুকদার।

খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস প্রধান অতিথির বক্তব্যে বলেন, খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতি দীর্ঘদিন ধরে নারীদের জন্য উন্নয়নমূলক বিভিন্ন কাজ করে যাচ্ছে যা সত্যিই প্রশংসনীয়। তবে বর্তমান প্রকল্প বাস্তবায়নে নারীদের সচেতন হতে হবে এবং সে সাথে নারীদের আর্থসামাজিক উন্নয়ন পাশাপাশি জনসচেতনতা এবং স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে।

তিনি আরো বলেন, নারীরা নিজে পরিবার ও বাহিরে সকল ক্ষেত্রে সহিংতা শিকার হয়। সেই ব্যাপারেও কাজ করার আহবান জানান এবং সংস্থার প্রত্যেকটি প্রকল্প যাতে স্ট্রং হবে সেই ব্যাপারে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতির কার্যক্রম ও প্রকল্প সম্পর্কে সংক্ষিপ্ত উপস্থাপনা তুলে ধরেন প্রকল্পের কর্মসূচী সমন্বয়কারী (আইডাব্লিউজি) গীতিকা ত্রিপুরা। তিনি বলেন, ৪বছর মেয়াদী ১কোটি ৪৪লক্ষ টাকার প্রকল্প গত ২২মার্চ ২০২০খ্রিঃ থেকে শুরু হয়েছে যা খাগড়াছড়ি সদর উপজেলায় ভাইবোনছড়া ইউনিয়ন ও পেরাছড়া ইউনিয়ন এবং গুইমারা উপজেলায় সদর ইউনিয়ন ও সিন্দুকছড়ি ইউনিয়নে কার্যক্রম বাস্তবায়িত হবে।

ভাইবোনছড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পরিমল ত্রিপুরা, পেরাছড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তপন বিকাশ ত্রিপুরা, সিন্দুকছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রেদাক মারমা এসময় স্ব স্ব কর্মএলাকার নারী ও কিশোরীদের বিভিন্ন সমস্যা ও সমাধানের উপায় সম্পর্কে আলোচনা করেন। এসময় আরো উপস্থিত ছিলেন স্থানীয় জনপ্রতিনিধিসহ জেলার ইলেক্ট্রনিক্স প্রিন্ট সাংবাদিকবৃন্দ।

প্রকল্পের কার্যক্রমগুলো হচ্ছে: কমিউনিটি এবং জেলা পর্যায়ে নারী ও কিশোরীদের সংগঠিত করা; প্রশিক্ষণের মাধ্যমে নারী ক্ষমতায়ণ, জেন্ডার সমতা এবং নেতৃত্ব তৈরী করা; প্রান্তিক নারী ও কিশোরী সেবা প্রদানের জন্য সরকারি সেবা প্রতিষ্ঠানমূহের সংবেদনশীলতা সৃষ্টি করা; নারী অধিকার বিষয়ে গনসচেতনতা মূলক অনুষ্ঠান করা ও সংগঠিত করা; নারীর মানবাধিকার এবং জেন্ডার সমতা বিষয়ে যুবসমাজ, প্রথাগত নেতৃত্ব ও পুরুষ সমাজকে সংবেদনশীল করা; প্রান্তিক নারী ও কিশোরীদের আয় বৃদ্ধি কার্যক্রম; নারী ও কিশোরী উদ্যোক্তা তৈরী করা ও নেটওয়ার্ক গঠন এবং মার্কেট লিংকেজ তৈরী করা ইত্যাদি।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ