আজ ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে মে, ২০২৪ ইং

ঐহিহাসিক ৬ দফা দিবস উপলক্ষ্যে আয়োজিত অনলাইন কুইজ বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ

খুলনা ব্যুরো প্রধান জিয়াউল ইসলামঃ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাঙালির মুক্তির সনদ ছয় দফা শীর্ষক অনলাইন কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে আজ (বুধবার) পুরস্কার বিতরণ করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি আয়োজিত এ পুরস্কার বিতরণ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম।

জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৬ দফা আন্দোলনের ধারাবাহিকতায় বাংলাদেশের স্বাধীনতা অর্জনের বিষয়টিকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে গত ৭ জুন ঐতিহাসিক ছয় দফা দিবসে ভিন্নধর্মী এই কুইজ প্রতিযোগিতার আয়োজন করে।

‘শতবর্ষে শত পুরস্কার’ এই ধারণার আলোকে প্রথম ১০০ জনের হাতে আজ এই পুরস্কার তুলে দেওয়া হয়।
বঙ্গবন্ধুর জন্মের ১০০ বছর এবং ছয় দফা এ দুটি বিষয়কে বিবেচনায় রেখে প্রতিযোগিতার মোট ১০০টি প্রশ্নের জন্য ছয় মিনিট সময় বরাদ্দ করা হয়। এ সময়ের মধ্যে সবচেয়ে বেশি প্রশ্নের সঠিক উত্তর দিতে পেরে তিন লাখ টাকার প্রথম পুরস্কার বিজয়ী হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী মোঃ ইমতিয়াজ পাশা। দুই লক্ষ টাকার দ্বিতীয় পুরস্কার বিজয়ী হয়েছেন পুন্ড্র বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তালহা জোবায়েদ। এক লাখ টাকার তৃতীয় পুরস্কার জয়ী মাগুরা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী এস এম ফাহাদ আব্দুল্লাহ রাকিব। পঞ্চাশ হাজার টাকার ৪র্থ পুরস্কার বিজয়ী নওগার প্রকৌশলী মোঃ রায়হান হোসেন এবং পঁচিশ হাজার টাকার পঞ্চম পুরস্কার বিজয়ী খুলনার রেলওয়ে বালিকা বিদ্যালয়ের শিক্ষক খুকু রাণী ঘোষ। এছাড়া খুলনার মোঃ সাব্বির মাহমুদ ৮৩তম স্থান লাভ করেছেন। পরবর্তী ৯৫ জন প্রতিযোগীর প্রত্যেকে দশ হাজার টাকার বিশেষ পুরস্কার পেয়েছেন। এছাড়াও প্রত্যেক বিজয়ীকে প্রধানমন্ত্রী স্বাক্ষরিত সনদ প্রদান করা হয়।

উল্লেখ্য বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে বিভিন্ন শ্রেণি পেশার মোট এক লক্ষ নয় হাজার ৯২৯ জন নিবন্ধিত প্রার্থীর মধ্যে ৪৬ হাজার ৪৭৫ প্রতিযোগী সফলভাবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।
পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে খুলনা প্রান্তে যুক্ত ছিলেন খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক, খুলনা বিভাগীয় কমিশনার ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার, খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসালম, পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, সিভিল সার্জন ডা: সুজাত আহমেদ, খুলনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুজিত অধিকারী, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলাম, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সি মোঃ মাহবুব আলম সোহাগ, সরকারি দপ্তরের কর্মকর্তা, মুক্তিযোদ্ধা ও খুলনা থেকে পুরস্কার বিজয়ীগণ ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ