আজ ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই মে, ২০২৪ ইং

পেকুয়ায় পরিবেশ ক্ষতিকর প্রকল্প বৈশ্বিক প্রতিবাদ সপ্তাহ পালিত

দেলওয়ার হোসাইন, পেকুয়া :

পরিবেশের জন্য ক্ষতিকর প্রকল্প সমূহে বীমা নিরাপত্তা নিরুৎসাহিত করার লক্ষ্যে বৈশ্বিক প্রতিবাদ সপ্তাহ উদযাপনের অংশ হিসাবে আয়োজিত নাগরিক সমাবেশ ও সাইকেল র‍্যালি অনুষ্ঠিত হয়েছে।

জীবাশ্ম জ্বালানির নয় বরং আমাদের ভবিষ্যতের নিরাপত্তা চেয়ে পৃথিবী ব্যাপি ২৬ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত গ্লোবাল উইক অফ অ্যাকশন-এর সাথে একাত্মতা পোষন করে ১ মার্চ শুক্রবার সকালে ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) ও ওয়াটারকিপার্স বাংলাদেশ কক্সাবাজারের পেকুয়া, কুতুবদিয়া ও বরগুনার তালতলীতে বিভিন্ন কর্মসূচী পালন করেছে।

মূলত জীবাশ্ম জ্বালানি ভিত্তিক প্রকল্পগুলোতে বীমা প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে অর্থায়নকারী ও অন্যান্য সুবিধাভোগীদের অর্থনৈতিক ক্ষতি থেকে রক্ষা করতে কিংবা অপরিচ্ছন্ন জ্বালানি ভিত্তিক বিভিন্ন প্রকল্পের অর্থায়নের ঝুঁকির দায়িত্ব গ্রহণ করতে কাজ করে এই বীমা প্রতিষ্ঠানগুলো।

এ উপলক্ষে কক্সবাজারের পেকুয়াতে আয়োজন করা হয় সাইকেল র‍্যালি ও নাগরিক সভা। সকাল ৮ টায় শুরু হওয়া সাইকেল র‍্যালি উপজেলার বিভিন্ন এলাকা প্রদক্ষিণ শেষে মহেশখালী কয়লা বিদ্যুৎকেন্দ্রের সংলগ্ন উজানটিয়া সোনালী বাজার এলাকায় একটি নাগরিক সভা অনুষ্ঠিত হয়।

নাগরিক সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পেকুয়া বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হাসেম, মূল প্রবন্ধ তুলে ধরেন পরিবেশ কর্মী দেলওয়ার হোসাইন, অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, পেকুয়া আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মোহাম্মদ নাঈমুল করিম, নারী নেত্রী নুরুন নাহার নুরী, সারমিন সুলতানা, শ্রমিক নেতা মোহাম্মদ হোসাইন। এ সময় চকরিয়া সাইকেল রাইডার এসোসিয়েশন (সিআরএ) এর টিম লিডার নাঈমুল ইসলাম,সহটিম লিডার আবদুল্লাহ আল নোমান, মোঃ রাকিবুল হাসান, মিনারসহ পেকুয়া উচ্চ বিদ্যালয়,আইডিয়া উচ্চ বিদ্যালয়, আলিয়া মাদ্রাসার শিক্ষার্থীরা সাইকেল রাইডে অংশগ্রহণ করেন। সাইকেল র‍্যালি শেষে অংশগ্রহণকারীরা বিভিন্ন শারীরিক কসরত প্রদর্শন করেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ