আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পিঠা উৎসব পালিত

জাবি প্রতিনিধি : হাবিবুর রহমান সাগর:

বাংলাদেশের সাংস্কৃতিক বিশ্ববিদ্যালয় নামে খ্যাত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২০ মার্চ)  সকাল ১০ টা থেকে বেলা ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগে এ উৎসব অনুষ্ঠিত হয়।  পিঠা উৎসব উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক  ড. মো. মোজাম্মেল হক।

আয়োজকেরা জানায়, বাংলাদেশের গ্রামীণ সংস্কৃতির সাথে পরিচিত করিয়ে দিতেই এই আয়োজন।

এই পিঠা উৎসবে বিভিন্ন ধরনের পিঠা প্রদর্শন এবং শিক্ষার্থীদের মাঝে পরিবেশনা করা হয়৷ এর মধ্যে ছিলো চিতই পিঠা, নকশী পিঠা, তেলের পিঠা, পাটিসাপটা পিঠা, ফুল পিঠা, মাংস পিঠা, সুজির বরফি ইত্যাদি। এছাড়া পিঠার সাথে, পায়েস, লাড্ডু, নিমকি, মুড়ির মোয়া ইত্যাদিও পরিবেশনা করা হয়।

পিঠা উৎসবের আনন্দ ভাগ বসাতে আসা অন্যান্য শিক্ষার্থীদের মধ্যে সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের শিক্ষার্থী ঐশী ইসলাম বলেন, “গ্রামে ছাড়া সাধারণত এই ধরনের পিঠা বাহিরে খুব বেশি একটা পাওয়া যায় না।

পাওয়া গেলেও আবার স্বাদ থাকে না। কিন্তু শিক্ষক ও সহপাঠীদের এমন আয়োজন আমার পরিবারের স্মৃতিতে আবদ্ধ করে ফেলেছে। এখানে এসে খুবই ভালো লাগছে।” বিভাগের আরেক শিক্ষর্থী জুনায়েদ আহমেদ অনুভূতি ব্যক্ত করে বলেন, ” পিঠা উৎসবে অংশগ্রহণ করে ভালো লেগেছে।

আবহমান গ্রামীণ সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য এই আয়োজন। পিঠা উৎসবে এসে গ্রামের কথা মনে পরেছে।”

পিঠা উৎসব নিয়ে জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক রাকিব আহমেদ বলেন, “জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগ প্রতি বছর নিয়মিত বিরতিতে শিক্ষা-কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন উৎসব অনুষ্ঠানের আয়োজন করে।

এরই ধারাবাহিকতায় এ বছর শিক্ষক শিক্ষার্থী কর্মচারীদের অংশগ্রহণে পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এ আয়োজনকে সফল করতে সাহায্য করেছে।”

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ