আজ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২৪ ইং

হত্যা মামলার আসামী স্বেচ্ছাসেবক লীগ নেতার বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি কেন্দ্র

নিজস্ব প্রতিবেদকঃ

জমিসংক্রান্ত বিরোধের জেরে ঢাকার সাভারে নিহত ঔষধ ব্যবসায়ী হোসেন আলী (৪০) এর হত্যাকারী ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক

লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক শফিকুল ইসলাম সাবুর বিরুদ্ধে এখনো পর্যন্ত সাংগঠনিক কোনো ব্যবস্থাই নেয়নি বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটি।

আর অভিযুক্ত এই স্বেচ্ছাসেবক লীগ নেতা প্রকাশ্যে দলবল সহ মহড়া দিয়ে বেড়ানোয় চাঞ্চল্যকর এই হত্যা মামলার বাদী সহ নিহতের আত্মীয় স্বজনরা পার করছেন আতঙ্কের প্রহর!

উল্লেখ্য, জমি সংক্রান্ত বিরোধের জেরে গত ২৬ নভেম্বর ২০২২ তারিখে ব্যবসা প্রতিষ্ঠান থেকে বাসায় ফেরার সময় ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক শফিকুল ইসলাম সাবুসহ তার লোকজন নিহত হোসেন আলীকে ছুরিকাঘাত করেন।

পরে গেল বছরের ৯ ডিসেম্বর সাভারের এনাম মেডিকেল কলেজে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

আসামী আওয়ামী লীগের সহযোগী সংগঠনের ঢাকা জেলার নেতা হওয়ায় মুহুর্তেই ঘটনাটি দেশব্যাপী আলোচনার শীর্ষে চলে আসে।

পরে অভিযুক্তদের গ্রেপ্তার ও ফাঁসির দাবিতে গত ১২ ডিসেম্বর সাভার মডেল থানার প্রধান গেটে শত শত নারী পুরুষসহ নিহতের স্বজনেরা অবস্থান নিলে বিষয়টি আরও চাঞ্চল্যের সৃষ্টি করে।

বিষয়টি ‘টক অব দ্য কান্ট্রি’তে পরিণত হয় যখন নিহতের দুই শিশু বাবার হত্যাকারীদের ফাঁসি চেয়ে প্লেকার্ড হাতে নিয়ে ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের ফুলবাড়িয়া থেকে হেঁটে প্রায় তিন কিলোমিটার দুরে সাভার মডেল থানায় এসে অবস্থান নেয়।

কিন্তু এতকিছুর পরও হত্যাকান্ডে অভিযুক্ত ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক শফিকুল ইসলাম সাবুর বিরুদ্ধে এই রিপোর্ট লেখা পর্যন্ত সাংগঠনিক কোনো ব্যবস্থাই গ্রহন করেনি বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটি!

যদিও সাভার মডেল থানার পুলিশ নিয়মানুযায়ী মামলা গ্রহন করে আসামীদের জেলহাজতে প্রেরণ করার জন্য চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ঢাকায় আবেদন করে। কিন্তু আসামীদের কেউই গ্রেফতার না হওয়ায় জনরোষ ক্রমাগত বাড়তে থাকে।

তবে এব্যাপারে সাভার মডেল থানার ওসি দীপক চন্দ্র সাহা জানান, হত্যাকান্ডের ঘটনায় আমরা যথাসময়ে ব্যবস্থা গ্রহণ করেছি। কিন্তু আসামিরা হাইকোর্ট থেকে জামিনে রয়েছে বিধায় তাদের গ্রেফতার করা সম্ভব হয়নি।

এখনো পর্যন্ত কেন স্বেচ্ছাসেবক লীগের পক্ষ থেকে অভিযুক্ত শফিকুল ইসলাম সাবুর বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহন করা হয়নি এবিষয়ে মুঠোফোনে জানতে চাওয়া হয় ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সায়েম মোল্লার কাছে।

এই প্রতিবেদককে তিনি জানান, ঘটনাটি খুবই দুঃখজনক এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কল্যাণে সারাদেশে বেশ চাঞ্চল্যের সৃষ্টি করে।

ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক হিসেবে বিষয়টি আমি আমাদের বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চুর নিকট সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার বিষয়ে কয়েক দফায় জানিয়েছি।

কিন্তু সাংগঠনিক ব্যবস্থা নেওয়াটা কেন্দ্রের এখতিয়ার এবং এখানে আমাদের জেলার কোনো ভূমিকা নেই।

মুঠোফোনে এই প্রতিবেদক কথা বলেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান গাজী মেজবাউল হোসেন সাচ্চুর সাথে। তিনি জানান,

এই কিছুক্ষণ আগে আমি ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগের পক্ষ থেকে হত্যায় অভিযুক্ত শফিকুল ইসলাম সাবুর বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের কাগজটি পেয়েছি। আর আমাদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক দেশের বাইরে রয়েছেন।

সব মিলিয়ে ব্যবস্থা নিতে একটু দেরী হয়েছে। তবে আমরা বিষয়টি তদন্ত করে তার বিরুদ্ধে সাংগঠনিক কোনো গ্রহণ করবো।

তবে অভিযুক্ত ওই স্বেচ্ছাসেবক লীগের নেতার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার বিষয়ে এই দীর্ঘসূত্রিতা তাকে হত্যার দায় থেকে মুক্ত করার অপচেষ্টা কিনা তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন সচেতন সাভারবাসী।

প্রসঙ্গত, নিহত হোসেন আলী সাভার রাজফুলবাড়িয়ার রামচন্দ্রপুর গ্রামের মৃত শফিতুল্লার ছেলে।

তিনি পেশায় একজন ফার্মেসি ব্যবসায়ী ছিলেন। আর তার হত্যার ঘটনায় অভিযুক্তরা হলেন- ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক শফিকুল ইসলাম সাবু, তার সহযোগী আনোয়ার হোসেন,

মো. আব্বাস বাদল, কামরুল, নাঈম, আনিস ও মুন্নাসহ অজ্ঞাত ১০-১২ জন। এরা সবাই সাভারের রাজফুলবাড়িয়া এলাকার বাসিন্দা।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ