আজ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২৪ ইং

মানিকগঞ্জ জেলা প্রশাসকের উদ্যোগে শিক্ষার্থীদের মোটিভেশনাল স্পিচ

মোস্তাফিজুর রহমান খান মুকুল :

প্রায় ২ বছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের মধ্যে বেড়েছে হতাশা। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় হতাশা থেকে কেউ কেউ ভার্চুয়াল অপরাধ সহ নানা অনৈতিক কাজে জড়িয়ে পড়ছে, হচ্ছে নৈতিক অবক্ষয়।

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক সহ বিভিন্ন বয়সী এসব শিক্ষার্থীর মানসিক স্বাস্থ্য সুরক্ষায় আদ্য ২৫ আগস্ট ২০২২ তারিখে মানিকগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ে নবম ও দশম শ্রেণির ছাত্রদের সম্মুখে মোটিভেশনাল স্পিচ দিলেন মানিকগঞ্জ জেলার জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ।

এসময়ে ছাত্রদের মাঝে তিনি মুঠোফোন আসক্ত, ইভটিজিং, মাদক, সন্ত্রাস-জঙ্গিবাদ,অনলাইনে বিভিন্ন গেমস এবং পর্ণোগ্রাফির কুফল সম্পর্কে আলোচনা করেন এবং এগুলোর ক্ষতিকর দিক নিয়ে বিস্তারিত আলোচনার মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টির করার চেষ্টা করেছেন।

জেলা প্রশাসক এর ব্যতিক্রম উদ্যোগকে স্বাগত জানিয়েছেন শিক্ষকগণ সহ বিভিন্ন শ্রেণির পেশার সচেতন মানুষ।

জেলা প্রশাসকের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে এক শিক্ষক বলেন, দীর্ঘদিন থেকে স্কুল বন্ধ থাকায় শিক্ষার্থীদের মনে হতাশ আবার কারও মনে ক্ষোভ জমেছে।

এতে তারা মানসিক ভাবে বিপর্যস্ত এবং মনের ভিতর খারাপ চিন্তা আসছে। ছাত্রদের মাঝে মোটিভেশনাল স্পিচ দিয়ে
মানিকগঞ্জ জেলা প্রশাসকের তাদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় সচেতনতা সৃষ্টির করার চেষ্টা করেছেন এটি সত্যি প্রশংসনীয়, এই কার্যক্রম ধারাবাহিক ভাবে চালানো উচিত বলেও তিনি মনে করেন।

এ বিষয়ে সচেতন মহলের এক ব্যক্তি বলেন,
মহামারি করোনা কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে আমাদের তরুণ ও কিশোর প্রজন্ম।পড়াশোনার চাপ না থাকায় তারা অনেকটা উদাসীন হয়ে গেছে।

এদের মধ্যে অনেকের মাঝে মানসিক অস্থিরতা, বিষন্নতা, নেতিবাচক চিন্তা, মুঠোফোনে আসক্ত, অনলাইন জুয়া খেলা, সিদ্ধান্তহীনতায় ভোগা সহ আত্মহত্যার প্রবণতা দেখা দিচ্ছে।

তাই আগামী দিনের ভবিষ্যৎ এই তরুণদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় কাউন্সেলিং এবং মনোবল বাড়ানোর জন্য মোটিভেশনাল স্পিচ দেওয়ার চেষ্টা চালানো অতিব জরুরী।
তরুণরা যদি আমাদের এই উপদেশ মেনে চলে এবং ভালোভাবে পড়াশোনা করে ব্যক্তি জীবনে তাদের সফলতা আসবেই।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ