আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং

সাভারে সামাজিক সংগঠন ‘রেনেসাঁ’র ব্যতিক্রমি আয়োজন

আব্দুল্লাহ আল মামুন :

সাভারের রাজাশন এলাকার তরুণদের সামাজিক ও স্বেচ্চাসেবী সংগঠন ‘রেনাসাঁ’র উদ্যেগে দারিদ্র দূর করে স্বাবলম্বী করার প্রকল্পের অংশ হিসাবে সেলাই মেশিন, অটো ভ্যান ও নগদ অর্থ বিতরণ করা হয়েছে।

গত ২৯ এপ্রিল শুক্রবার সাভার ৮ নং ওয়ার্ডের কাউন্সিলল ও প্যানেল মেয়র হাজি সেলিম মিয়ার উপস্থিতিতে সংগঠনের পক্ষ থেকে এই সহায়তা প্রদান করা হয়।

অনুষ্ঠানে রেনেসাঁ’র পক্ষ থেকে ৪ জন দুঃস্থ নারীকে ৪ টি সেলাই মেশিন, একটি দুঃস্থ পরিবারকে ৫০ হাজার টাকা মূল্যের একটি অটোভ্যান ও অন্য দুইটি পরিবারকে ব্যবসায় আর্থিক স্বচ্ছলতার জন্য ১৫ হাজার ও ১০ হাজার টাকা প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হাজী সেলিম মিয়া বলেন, প্রতিটি পাড়া মহল্লায় এমন স্বেচ্ছাসেবী সংগঠন হওয়া প্রয়োজন ।

আগামী বছর থেকে তিনি নিজ উদ্যোগে রমাদানে যাকাত ফান্ড সংগ্রহ করে রাজাশনের ভূমিহীনদের ঘর করে দেওয়ার চেষ্টা করবেন এবং নারী উদ্যোক্তা স্বাবলম্বীকরন প্রজেক্ট গুলোতে তিনি সার্বিক সহায়তা করবেন বলে ঘোষণা দেন।

রেনেসাঁ উদ্যোক্তার মোঃ আবু সাঈদ মুসা বলেন- আমরা জানি ইউরোপের রেনেসাঁ কিভাবে জাগরন তৈরি করেছিল সেই কথাটি মাথায় রেখেই তরুন সমাজকে সামাজিক অবক্ষয় রোধ করে সামাজিক কর্মকান্ডে সম্পৃক্ত করার লক্ষ্যে ২০১৬ সালে আমরা রেনেসাঁ প্রতিষ্ঠা করি।

সমাজের রন্ধ্রে রন্ধ্রে যখন ঘুণে ধরেছে তখন এই ঘুনে ধরা সমাজকে ঠিক করতে হলে অবশ্যই প্রতিটি সমাজে স্বেচ্ছাসেবী সংগঠন ও পাঠাগার স্থাপন বাঞ্চনীয়।

আমাদের নিজেদের শিশুরা অসুস্থ্য হলে আমরা কতটা পেরেশানি হয়ে ধার করে চিকিৎসা করি। কিন্তু সমাজ অসুস্থ হলে আমরা তেমন কিছুই করি না।

উন্নত দেশগুলিতে সেচ্ছাশ্রমের একটা গুরুত্ব থাকলেও আমাদের দেশে সেচ্ছাসেবী সংগঠন প্রসার লাভ করেনি। কিন্তু আমার আপনার ছোট ছোট সেচ্ছাশ্রম সমাজে এক চিলতি হাসি ফুটাতে পারে।

উল্লেখ্য করোনার সময়েও বিভিন্ন পরিবারের মাঝে অসহায় পরিবারগুলোর মাঝে প্রায় ১ লক্ষ টাকার খাদ্য সামগ্রী উপহার হিসাবে প্রদান করা হয়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ