আজ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে মে, ২০২৪ ইং

ফরিদগঞ্জের হাটবাজারে মৌসুমি ফলের আগমন, দাম নাগালে

কে এম নজরুল ইসলাম :

ধীরে ধীরে ফরিদগঞ্জের হাটবাজারগুলো ভরপুর হচ্ছে মৌসুমি ফলে। প্রতিদিনই বাজারে নিত্যনতুন ফল আসতে শুরু করেছে। এতে দিনে-দিনে ফলের প্রতি মানুষের চাহিদাও বাড়ছে। দেখা যাচ্ছে বেশিরভাগ গ্রামীণ মানুষজনের বাড়িতে গাছে গাছে পাকা আম, জাম দেদারসে ঝুলে আছে; তবুও তারা বাজার থেকে কিনে নিচ্ছে এসব ফলসহ অন্যান্য নতুন সিজনাল ফলগুলি। তবে এই অঞ্চলের মাটিতে তেমন ভালো পরিমাণে লিচু চাষ হয় না বলেই মানুষের ঝোঁক বেশি লিচু কেনার প্রতি।

ফরিদগঞ্জে প্রচুর পরিমাণে ফলের কোনো পাইকারি আড়ৎ না থাকলেও একটি পাইকারি রয়েছে, সেখানে দেখা যাচ্ছে লিচু এবং আমের চাহিদা বেশি। তারা ঢাকার বাদামতলি থেকে ফল এনে এখানে সাপ্লাই দেয়। পাইকারি আড়তে লিচু বিক্রি হয় হাজার হিসেবে। প্রত্যন্ত অঞ্চলের বাজারের ফলব্যবসায়ীরা পাইকারি দামে তাদের থেকে ফল কিনে তারা খুচরো বিক্রি করছে ক্রেতাসাধারণের কাছে। ২৮ মে শুক্রবার ছিল নয়াহাট বাজার ও গোয়ালভাওর বাজারের সাপ্তাহিক হাটবার। সেখানে দেখা গেছে ১০০ লিচু বিক্রি হচ্ছে ২৫০ টাকা থেকে শুরু করে ২৮০ টাকায়। ফরিদগঞ্জের মানুষের কাছে ফলের রাজা আমের চাহিদা রয়েছে ব্যাপক। গোপালভোগ আম বিক্রি হচ্ছে প্রতি কেজি ৯০ টাকা থেকে শুরু করে ১১০ টাকায়। এছাড়া লখনা জাতের আম খুচরা বাজারে ৫০-৮০ টাকায় পাওয়া যাচ্ছে। চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীর আমবাগানগুলোতে হিমসাগর আম পাকা শুরু করেছে বলে দোকানিরা জানিয়েছেন। হিমসাগর আম এখন যেগুলো পাওয়া যাচ্ছে, সেগুলো মূলত ততটা পরিপক্ক নয়, তবুও মানুষ কিনছে ৯০ থেকে ১২০ টাকা কেজি দরে। এদিকে বাজারে ভালো কাঁঠাল এখনও পুরোদমে আসেনি বলে জানান ফলের ব্যবসায়ীরা; তবুও যেসব কাঁঠাল বাজারে এসেছে সেগুলোর পিস প্রতি ৪০ থেকে ১০০ টাকায় বিক্রি করা হচ্ছে। এগুলোর পাশাপাশি জামের চাহিদা বেশ চাঙা। প্রতি কেজি জাম ২০০ থেকে ২২০ টাকায় বিক্রি করতে দেখা গেছে। তাছাড়া বিভিন্নজাতের কলা, দেশীয় ফল জামরুল আর অল্পবিস্তর তরমুজের দেখা মিলেছে বাজারে।

ফলের বাজার ও মূল্য প্রসঙ্গে নয়াহাট বাজারের ফলের অভিজ্ঞ ব্যবসায়ী আব্দুল আজিজ মিয়া বলেন, আরও ১ সপ্তাহ পর সব ধরনের ভালো ভালো ফল আসা শুরু করবে। এখন বেশিরভাগ লিচু ও আমের চাহিদা রয়েছে বাজারে। দাম মোটামুটি ক্রেতাদের হাতের নাগালে, সাধ্যের ভিতরেই রয়েছে। গরম বেশি থাকায় কাঁঠালের তেমন কোনো চাহিদা নেই বলে জানান তিনি।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ