আজ ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে মে, ২০২৪ ইং

বরিশাল বাংলাদেশের দক্ষিণাঞ্চলের একটি শহর প্রাচ্যের ভেনিস নামে পরিচিত এ শহরটি

 

খান ইমরান :

বরিশাল জেলায় অবস্থিত ও এটি বরিশাল বিভাগের সদর দপ্তর। এটি বাংলাদেশ-এর একটি অন্যতম সুন্দর শহর। কীর্তনখোলা নদীর তীরে অবস্থিত এই শহরের পুরাতন নাম চন্দ্রদ্বীপ। দেশের খাদ্যশস্য উৎপাদনের একটি মূল উৎস এই বৃহত্তর বরিশাল। বরিশালে একটি নদীবন্দর রয়েছে যেটি দেশের অন্যতম প্রাচীন, দ্বিতীয় বৃহত্তম ও গুরুত্বপূর্ণ একটি নদীবন্দর ।
নামকরণ,
বরিশাল নামকরণ সম্পর্কে বিভিন্ন মতভেদ রয়েছে। এক কিংবদন্তি থেকে জানা যায় যে, পূর্বে এখানে খুব বড় বড় শাল গাছ জন্মাতো, আর এই বড় শাল গাছের কারণে (বড়+শাল) বরিশাল নামের উৎপত্তি। খাল বিল জলাভূমিতে ভরা বরিশালে যাতায়াতের অসুবিধাকে মাথায় রেখে চালু হয়েছে কথা ‘আইতে শাল যাইতে শাল, তার নাম বরিশাল’ ।[১] কেউ কেউ দাবি করেন, পর্তুগীজ বেরি ও শেলির প্রেমকাহিনীর জন্য বরিশাল নামকরণ করা হয়েছে। অন্য এক কিংবদন্তি থেকে জানা যায় যে, গিরদে বন্দরে (গ্রেট বন্দর) ঢাকা নবাবদের বড় বড় লবণের গোলা ও চৌকি ছিল। ইংরেজ ও পর্তুগীজ বণিকরা বড় বড় লবণের চৌকিকে ‘বরিসল্ট’ বলতো। অথাৎ বরি (বড়)+ সল্ট(লবণ)= বরিসল্ট। আবার অনেকের ধারণা এখানকার লবণের দানাগুলো বড় বড় ছিল বলে ‘বরিসল্ট’ বলা হতো । পরবর্তিতে বরিসল্ট শব্দটি পরিবর্তিত হয়ে বরিশাল নামে পরিচিতি লাভ করে ।
ভৌগোলিক সীমারেখা,
বরিশাল জেলা ২১ ডিগ্রি থেকে ২৩ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৯ ডিগ্রি থেকে ৯১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমায় অবস্থিত।বরিশাল শহর এর আয়তন ৯৩.৬৩ বগঁ/কিঃ।বিভাগের আওতায় আছে ৬টি জেলা, ৩৮টি থানা, ৩২৩টি ইউনিয়ন, ৩২৩৭টি গ্রাম, ১১টি পৌরসভা।
জনসংখ্যা,
বরিশাল মেট্রোপলিটন শহরে বসবাসরত জনসংখ্যা ২১০,৩৭৪ জন। মহানগরীয় অঞ্চলে বসবাসরত জনসংখ্যা ৩,৮৫৩,০৯৩ জন। মোট জনসংখ্যার ৫৩.২৮% পুরুষ এবং নারী ৪৬.৭২%।
*ধর্মীয় জনগোষ্ঠীর উপর ভিত্তি করে মোট জনসংখ্যা এবং উপাসনালয় সংখ্যা
বরিশালের মোট জনসংখ্যার ৯০.৬৪% মুসলিম, ৮.৩৮% হিন্দু, খ্রিষ্টান ০.৯৮%
মসজিদ এর সংখ্যা ১৫০, চার্চ এর সংখ্যা ৫, মন্দিরের সংখ্যা ১০-র উপর
চিত্তাকর্ষক স্থান
এবাদুল্লাহ মসজিদ, অশ্বিনীকুমার টাউনহল, দুর্গাসাগর দিঘী, মুকুন্দ দাসের কালিবাড়ী, পাষাণময়ী কালী মন্দির, বরিশাল মহাশ্মশান, বিবির পুকুর পাড়, গুঠিয়া মসজিদ, মাহিলারা মঠ, ৩০ গোডাউন, বিআইউটিএ এর মাঠ, বেলস্ পার্ক, পরেশ সাগর দীঘি, চাখার শেরে বাংলা যাদুঘর, গাজি-কালু মসজিদ বড়াকোঠা, মুক্তিযোদ্ধা পার্ক, গজনী দীঘি, মাধপ পাশা ভূঁইয়া বাড়ী।
শিক্ষা প্রতিষ্ঠান,
বিশ্ববিদ্যালয়-৩ টি , বরিশাল বিশ্ববিদ্যালয়, গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ (
সরকারী কলেজ-১৮টি বেসরকারি কলেজ ৬২টি মাধ্যমিক বিদ্যালয়-১০৬১টি সরকারী প্রাথমিক বিদ্যালয়-৩২৯৮টি
বেসরকারী প্রাথমিক বিদ্যালয়-৮২৯ টি মাদ্রাসা-১০০১ টি
মেডিকেল কলেজ-১টি, শের-ই-বাংলা মেডিকেল কলেজ
ক্যাডেট কলেজ-১টি, বরিশাল ক্যাডেট কলেজ সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট-২টি বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট-৭টি টেক্সটাইল ইনজিনিয়ারিং কলেজ ১টি

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ