আজ ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই মে, ২০২৪ ইং

কুয়াকাটায় নববর্ষ উৎসব ভুলে গেছে স্থানীয়রা

জাহিদুল ইসলাম জাহিদ, কুয়াকাটা প্রতিনিধি:

পহেলা বৈশাখের সুরে পটুয়াখালীর কুয়াকাটায়, হাজারো পর্যটকের উপস্থিতি ও স্থানীয়দের ঢাকঢোল এর শব্দে দেশবাসীকে জানান দিত বৈশাখ এসেছে। তবে এখন প্রায় এই অঞ্চলের মানুষ নববর্ষ উৎসবটি মনে হয় ভুলেই গেছে।

এর কারণ করোনা ভাইরাসের পরে, পরাপর দুই বছর মাহে রমজানে পহেলা বৈশাখ হওয়ার কারণে বৈশাখ উৎসব থেকে সরে যায় কুয়াকাটা সাংস্কৃতিক লোকজন। পহেলা বৈশাখে পর্যটক শূন্য বর্তমান কুয়াকাটায়। মনেই হচ্ছে না যে নববর্ষ উপলক্ষে কোন উৎসব হয় সেটা কি এই অঞ্চলের মানুষ জানে। এমন অনেক প্রশ্ন খুঁজতে চেয়েছি আমরা।

আজ পহেলা বৈশাখ। স্বাগত বাংলা নববর্ষ ১৪৩০ ( শুক্রবার)১৪ এপ্রিল। বাংলা বর্ষপঞ্জিতে যোগ হলো নতুন বছর। বাংলার চিরায়ত উৎসব চৈত্র সংক্রান্তি ছিল গতকাল (বৃহস্পতিবার), সেই সঙ্গে বাংলা ১৪২৯ সনের শেষ দিন।

পয়লা বৈশাখ সকল সঙ্কীর্ণতা, কূপমণ্ডূকতা পরিহার করে উদারনৈতিক জীবন-ব্যবস্থা গড়তে উদ্বুদ্ধ করে। বাঙালির মনের ভেতরের সকল ক্লেদ, জীর্ণতা দূর করে আমাদের নতুন উদ্যমে বাঁচার অনুপ্রেরণা দেয়। বাঙালি, বিশ্বের বুকে এক গর্বিত জাতি, পহেলা বৈশাখের বর্ষবরণে মধ্যে এই স্বজাত্যবোধ ও বাঙালিয়ানা নতুন করে প্রাণ পায়, উজ্জীবিত হয়।

পর্যটন কেন্দ্রের অন্যতম সাংস্কৃতিক সংগঠন কুয়াকাটা শিল্প গোষ্ঠী”র সভাপতি হোসাইন আমির বলেন, এক সময় বৈশাখী অনুষ্ঠান ছিল আমাদের কাছে বড় চমক। প্রায় একমাস, আগে থেকে প্র্যাক্টিস সাজগোজ সহ নানা আয়োজন চলতো।

প্র্যাকটিস করা হতো গান, নাটক, নাচ, কবিতা সহ অন্যান্য। হঠাৎ মহামারি করোনাভাইরাস এসে আমাদেরকে থামিয়ে দিয়েছে, ছিটকে গেছে এই অঞ্চলের অনেক শিল্পীরা।

করোনার পরে এখন মাহে রমজানে পহেলা বৈশাখ পড়ার কারণে এই উৎসব থেকে আমরা সরে গেছি। তবে সামনের বছরগুলোতে কুয়াকাটার মানুষের মাঝে নববর্ষ উৎসবটি ফিরিয়ে আনব।

পহেলা বৈশাখ বাঙালির একটি সার্বজনীন লোকজ উৎসব। এদিন আনন্দঘন পরিবেশে বরণ করে নেওয়া হয় নতুন বছরকে। কল্যাণ ও নতুন জীবনের প্রতীক হলো নববর্ষ।

অতীতের ভুলত্রুটি ও ব্যর্থতার গ্লানি ভুলে নতুন করে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় উদযাপিত হয় নববর্ষ। পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মাতবে দেশ। ভোরের প্রথম আলো রাঙিয়ে দেবে নতুন স্বপ্ন, প্রত্যাশা আর সম্ভাবনাকে।

এই গল্পের মত কুয়াকাটা শুভ সংঘ ক্লাবের সদস্যরা করতো নববর্ষ উৎসব। তবে এখন এটি তাদের কাছে ইতিহাস। এই সংগঠনের সাংগঠনিক সম্পাদক, মিরাজুল ইসলাম বাবুর সাথে কথা হলে তিনি জানান,

কবে যে তারা নববর্ষ উদযাপন করছে সেটি ভুলে গেছে, তবে তিনি আরো বলেন, আমরা কুয়াকাটার মাঝে একটি সুন্দর প্রোগ্রাম বৈশাখী উৎসব এর আয়োজন করতাম।

এই অঞ্চলের মানুষের অনেক আগ্রহ থাকতো আমাদের প্রোগ্রামে অংশগ্রহণ করার, সারাদিন ক্রিয়া আয়োজন রাতে সাংস্কৃতিক সন্ধ্যা, এর মধ্যে আকর্ষণ থাকত মানুষরূপে পুতুলের নাচ। আজ আমরা সেই ইতিহাস। করোনা থামিয়ে দিয়েছে আমাদের, রমজানের পবিত্রতা রক্ষায় চিন্তাও করিনি উৎসব করার। তবে স্বাভাবিক হলে আবারও বড় করে নববর্ষ উদযাপন করব।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ