আজ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩০শে এপ্রিল, ২০২৪ ইং

জাককানইবি’তে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব-এর ৯২ তম জন্মবার্ষিকী উদযাপন

মো. আরাফাত রহমান : জাককানইবি প্রতিনিধি:

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব এর ৯২ তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর সহধর্মিনী, আজীবন সহযোদ্ধা এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এঁর মমতাময়ী মাতা, মহীয়সী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এঁর

৯২তম জন্মদিন উপলক্ষে আজ সোমবার ৮ আগস্ট’২২ বিকেলে বিশ্ববিদ্যালয়টির বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হলে এক বর্ণাঢ্য আলোচনা সভার আয়োজন করা হয় ।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর । বক্তব্যে তিনি বলেন, বঙ্গবন্ধুর জীবন তো আমরা অনুসরণ করবো।

কিন্তু সেই সাথে বঙ্গবন্ধুর সঙ্গে যে মানুষটি নীরবে নিভৃতে কাজ করে গেছেন সেই বঙ্গমাতার জীবন দর্শন, আদর্শও আমাদের সকলের অনুসরণ করতে হবে,

পালন করতে হবে। কারণ তিনি বঙ্গবন্ধুর ছায়া ছিলেন। তাঁর কারণেই শেখ মুজিব ‘বঙ্গবন্ধু’ হতে পেরেছিলেন। আমাদের নারীদের আজকে সেই পথ অনুসরণ করতে হবে।

বঙ্গমাতার জীবন দর্শন তুলে ধরে শিক্ষার্থীদের উদ্দেশে উপাচার্য বলেন, অত্যন্ত অল্প বয়সে বঙ্গমাতার বিয়ে হয়েছিল। তৎকালীন সামাজিক পরিবেশে এটি অস্বাভাবিক কিছু ছিল না।

কিন্তু বিয়ে হওয়ার পরেই একজন নারীর জীবন শেষ-এই কথা বঙ্গমাতা কখনো মনে করেননি। বঙ্গমাতার জীবন থেকে এই আদর্শটি প্রথমে আমরা আমাদের নারীদের নিতে বলবো। সংসার পালন করেও দেশের জন্য অনেক কিছু করা যায়।

বেগম ফজিলাতুন্নেছা মুজিবের নামে সারা বাংলাদেশে যে পরিমান স্থাপনার নামকরণ হওয়ার কথা ছিল তেমনটা হয় নি। আমরা ভাগ্যবান যে আমাদের বিশ্ববিদ্যালয়ের মেয়েদের দুটি হলের একটি এমনকি সবচেয়ে বড় ছাত্রী হলটির নাম এই মহিয়সী নারীর নামে করা হয়েছে।

হল প্রাধ্যক্ষ নুসরাত শারমিনের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. আহমেদুল বারী, প্রক্টর অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীরসহ অন্যরা।

এর আগে দিবসটি উপলক্ষে হলে বঙ্গমাতার প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। অনুষ্ঠান শেষে মাননীয় উপাচার্য হল প্রাঙ্গণে মোমবাতি প্রজ্জ্বলন করেন ও একটি বৃক্ষরোপণ করেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ