আজ ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে সেপ্টেম্বর, ২০২১ ইং

আশুলিয়ায় নির্মাণ শ্রমিকদের রেশনিং ব্যবস্থাসহ ১২দফা দাবিতে বিক্ষোভ

রতন হোসেন মোতালেবঃ

 

সাভারের আশুলিয়ায় নির্মাণ শ্রমিকদের শ্রম আইনের আওতায় ও পূর্ণ অধিকার নিশ্চিত করাসহ ১২ দফা দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে আশুলিয়া থানা সড়ক নির্মাণ শ্রমিক ইউনিয়ন।

শুক্রবার ( ১৭ জানুয়ারি ) বিকেলে আশুলিয়ার জামগড়া ফ্যান্টাসি কিংডমের সামনে নির্মাণ শ্রমিকদের দাবি দিবস উপলক্ষে এ সমাবেশ ও মানববন্ধন করেন তারা।

সমাবেশে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি) সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি খাইরুল মামুন মিন্টু বলেন, সড়ক নির্মাণ ও ভবন নির্মাণ শ্রমিকরা নিরাপত্তাহীনতায় ঝুকিপূর্ণ কাজ করে প্রতিনিয়তই কর্মস্থলে নিহত ও আহত হচ্ছে। নির্মাণ শ্রমিকদের কর্মস্তলে নিরাপত্তা নিশ্চিত করার জন্য এলাকা ভিত্তিক সেইফটি কমিটি গঠন এবং পরিদর্শন করার জন্য সরকারের সংশ্লিষ্ট দপ্তরের তদারকি প্রয়োজন।

এসময় নেতৃবৃন্দ বলেন, নির্মাণ শ্রমিকরা নিরাপত্তাহীনতায় কাজ করে যাচ্ছে। কোনো শ্রমিকের কর্মস্থলে নিরাপদ না হলে তার জীবন ঝুঁকির মধ্যে থাকলে কাজে মন আসে না। নির্মাণ শ্রমিকদের শ্রম আইনের আওতায়,পূর্ণ অধিকার নিশ্চিত, নির্মাণ শ্রমিকদের সামাজিক নিরাপত্তা বলয়ের মধ্যে আনার জন্য অবিলম্বে পেনশন স্কিম, বাসস্থান, রেশনিং ব্যবস্থাসহ ১২ দফা দাবি বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

সংগঠনের সহসভাপতি আফজাল হোসেনের সভাপতিত্বে, সাধারণ সম্পাদক নদের চাঁদ মিয়ার পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র কান্দ্রীয় কমিটির টিইউসি সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি খাইরুল মামুন মিন্টু, সাধারণ সম্পাদক মঞ্জুরুল ইসলাম মঞ্জু, আশুলিয়া থানা সড়ক নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি নবীয়াল ফকির, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি সাইফুল্লাহ আল মামুন, আশুলিয়া থানা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল মজিদ, সাধারণ সম্পাদক আলতাব হোসেন, সহসাধারণ সম্পাদক মামুন দেওয়ান, আশুলিয়া থানা সড়ক নির্মাণ শ্রমিক ইউনিয়নের সহসাধারণ সম্পাদক হিরণ মিয়া।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ