আজ ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জুলাই, ২০২৪ ইং

কুবিতে উন্মুক্ত প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য প্রদর্শনী

কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রত্নতত্ত্ব বিভাগের ১০ বছর পূর্তি উপলক্ষে প্রাগৈতিহাসিক থেকে ঔপনিবেশিক কালের প্রত্ন প্রদর্শনী অনুষ্ঠানের উদ্বোধন করা হয়েছে। প্রদর্শনীটি কুমিল্লা অঞ্চলের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত।

সোমবার ( ১২ ফেব্রুয়ারি ) সকাল ১১টা ৩০ মিনিটে বিভাগের সহযোগী সংগঠন আর্ট এন্ড হেরিটেজ সোসাইটি’র উদ্যোগে এক শোভাযাত্রা বের করা হয়। পরে কেক কেটে, বেলুন উড়িয়ে এবং ফিতা কাটার মাধ্যমে ব্যাডমিন্টন কোর্টে পাশে কাঁঠাল তলায় দুই দিনব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

প্রদর্শনীতে মিশরীয় সভ্যাতার নিদর্শন পিরামিড, সিন্ধু সভ্যতা, মহাস্থানগড়, ময়নামতি, শালবনবিহার, পাহাড়পুর বৌদ্ধবিহার ছাড়াও প্রাগৈতিহাসিক বিভিন্ন যুগের স্তর দেখানো হয়।

আর্ট এন্ড হেরিটেজ সোসাইটির সহ-সভাপতি মুশফিকুর রহমান খান বলেন, আর্ট এন্ড হেরিটেজ সোসাইটির দায়িত্বে আমরা যখন আসি তখন আমাদের একটা পরিকল্পনা ছিল যে বিভাগের ১০ বছর পূর্তির উপলক্ষে একটি সুন্দর অনুষ্ঠানের আয়োজন করব এবং তার ভিতরে প্রত্নতত্ত্বের একটি প্রদর্শনী রাখব। আমাদের লক্ষ্য হচ্ছে প্রত্নতত্ত্বের বিষয়গুলো সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়া।

প্রত্নতত্ত্ব বিভাগের বিভাগীয় সভাপতি ড. মুহাম্মদ সোহরাব উদ্দিন বলেন, যে কোনো জ্ঞানের সাথে যদি জনগণের সম্পৃক্ততা না হয় তাহলে সে জ্ঞান কাজে লাগে না। তারই ধারাবাহিকতায় আজকে আমাদের এই প্রদর্শনী। আমাদের এই কুমিল্লা অঞ্চলটি একটি সমৃদ্ধ প্রত্নতাত্ত্বিক এলাকা। এই প্রত্নতত্ত্ব অঞ্চল সম্পর্কে আশপাশের মানুষ কে জানানোর জন্য এই প্রদর্শনী আয়োজন করেছি।

তিনি আরো বলেন, এই ধারাবাহিকতায় আমরা ফেব্রুয়ারি ২৭ ও ২৮ তারিখে একটি আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করতে যাচ্ছি।

এ সময় উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন, উপ-উপাচার্য অধ্যাপক ড. হুমায়ুন কবির চৌধুরী, কোষাধ্যক্ষ ড. আসাদুজ্জামান, প্রক্টর কাজী ওমর সিদ্দিকীসহ বিভাগের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ