আজ ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জুলাই, ২০২৪ ইং

বঙ্গবন্ধুর গ্রাফিতি মুছে ফেলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল

জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের দেয়ালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গ্রাফিতি মুছে ওই স্থানে ধর্ষণ বিরোধী গ্রাফিতি করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতা-কর্মীরা। আজ শনিবার বিকেল চারটার দিকে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করেন তারা। মিছিলটি মূল সড়ক হয়ে শহীদ মিনারের পাদদেশে গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা।

বৃহস্পতিবার সকালে এই ঘটনা জানাজানি হলে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতা-কর্মীরা প্রতিবাদ জানিয়ে দুপুরে নতুন প্রশাসনিক ভবনের সামনে সমাবেশ করেন। পরে তারা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে এটা যারা করেছে তাদের ২৪ ঘণ্টার মধ্যে ক্ষমা চাওয়া, জড়িতদের বিচার, পুনরায় বঙ্গবন্ধুর গ্রাফিতি প্রতিস্থাপন জানিয়েছে স্মারকলিপি দেন।
তবে ঘটনার দুদিন পার হলেও তাদের দাবি পূরণ না হওয়ায় আজ শনিবার বিকেলে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন ছাত্রলীগের নেতা-কর্মীরা।
সমাবেশে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামান সোহেল বলেন, গত এক সপ্তাহ ধরে ক্যাম্পাসে একটি অনাকাঙ্ক্ষিত ঘটনার প্রেক্ষিতে সাধারণ শিক্ষার্থী থেকে শুরু করে সকল স্তরের মানুষ যখন ধর্ষকের বিচারের দাবিতে সোচ্চার। যখন ধর্ষকদের বিচারের দাবিতে আন্দোলন করছে ঠিক সেই সময়ে একটি কুচক্রী মহল জাতির জনকের প্রতিকৃতি মুছে ফেলেছে। এমন গর্হিত কাজ বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও জাতির জনকের চেতনাকে বিনষ্ট করার অপপ্রয়াস। যা আমাদের জন্য অত্যন্ত শঙ্কার ও দুঃখজনক। যারা এই কাজ করেছে এই দুঃসাহস দেখিয়েছে তারা যদি প্রকাশ্যে ক্ষমা না চাই, তাদের সংগঠনের কোনো কর্মসূচি এই ক্যাম্পাসে চলতে দেওয়া হবে না।’
তিনি আরও বলেন, ছাত্রলীগের পক্ষ থেকে ধর্ষকদের বিচারের দাবিতে আন্দোলন চলমান রয়েছে কিন্তু এর মাঝে বাংলাদেশের মানুষের আবেগ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গ্রাফিতি মুছে ফেলার যে দুঃসাহস দেখিয়েছে তাদের বিচারের মুখোমুখি করতে হবে। তা না হলে ছাত্রলীগ আরও কঠোর থেকে কঠোরতর আন্দোলনের দিকে যাবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ