আজ ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই জুলাই, ২০২৪ ইং

নওগাঁতে বিভিন্ন জাতের গাছের চারার হাট

মোঃ ফিরোজ আহমেদ, নওগাঁ প্রতিনিধিঃ

নওগাঁর আত্রাই উপজেলা হাটকালুপাড়া ইউনিয়নের বান্দাইখাড়া হাট এন্ড বাজারে সকাল থেকে বিভিন্ন রকমের চারা কলম,পাইকারী ও খুজরা বেচাকেনা চলে প্রায় সন্ধ্যা পর্যন্ত।

উপজেলার আহসানগন্জে এমন জমজমাট মৌসুমি চারার হাট বেশ সাড়া ফেলেছে। বলা হয় বর্ষাকাল বৃক্ষরোপণের মোক্ষম সময়। নার্সারী মালিকরা সারা বছর চারা পরিচর্চা করে এসময় বিক্রির জন্য বাজারে তোলেন। অনেক সময় পাইকারী ক্রেতারা নার্সারী থেকে চারা ক্রয় করেন।

পাইকারী ব্যবসায়ীরা খুব ভোরে এসে পছন্দমত চারা ক্রয় করে বিভিন্ন হাটে খুচরা বিক্রয় করেন।

উল্লেখযোগ্য ফজলি,সুরমা ফজলি,গোপালভোগ,হাঁড়ি ভাংগা,কাচামিঠা,আমরুপালি,নেংড়া,খিরসাবাদ,সহ দেশিয় জাতের কাঁঠাল, জাম, জামরুল, লিচু, কদবেল, বিভিন্ন জাতের কুল,পেয়ারা,বাতাবি লেবু,

মাল্টা, কমলা লেবু, দেশী বিদেশী নারিকেল চারা, সুপারী,মেহগনি, সিরিশ, রাবুটান লম্বু,আকাশমনি, বিভিন্ন প্রজাতির দেশী বিদেশী ফুলের চারা হাটে ক্রয়-বিক্রয় হচ্ছে। ২০ টাকা থেকে ৬শ টাকা দরে কলম বিক্রি হচ্ছে।

মাল্টা ও কমলা লেবুর চারা ও বিদেশী নারিকেলের চারা দাম সব থেকে বেশী। বিদেশী নারিকেলের চারা ৫শ টাকা, বড় মাল্টা ও কমলা লেবুর চারা প্রায় ৬শ টাকা দরে বিক্রি হচ্ছে। তাছাড়া চারা বড় ও মানের উপরে বিভিন্ন দামে চারা বিক্রি হচ্ছে।

রাণীনগর উপজেলা থেকে চারার হাঁটে আসা আঃছাত্তার এর সাথে কথা বলিলে তিনি বলেন,বাজারে প্রচুর পরিমাণ গাছের চারা উঠেছে। বাজার ঘুরে পছন্দমত চারা ক্রয় করা যাচ্ছে এবং বাজারে চারা দামও কম।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ