আজ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং

সাভারে বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন

সাভার প্রতিনিধি :

সাভার উপজেলা প্রশাসনের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি শান্তি পদক’ প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপিত হয়েছে।

রোববার (২৮ মে) সকাল সাড়ে এগারোটায় উপজেলা পরিষদের মিলনায়তনে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে অনুষ্ঠান সম্পন্ন হয়।

সাভার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: মাজহারুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব।

অনুষ্ঠানে চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ২১জন ছাত্র-ছাত্রীকে পুরস্কার বিতরণ করেন সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসার।

অনুষ্ঠানে এসময় আরও উপস্থিত ছিলেন- সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সায়েমুল হুদা, সাভার উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান শাহাদাৎ হোসেন খান,

ভাকুর্তা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সাভার উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হাজী মো: লিয়াকত হোসেন, পাথালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পারভেজ দেওয়ান,

বনগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: সাইফুল ইসলাম, আমিনবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রকিব আহমেদ, ইয়ারপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামিম আহমেদ সুমন প্রমুখসহ বীর মুক্তিযোদ্ধাগণ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

প্রসঙ্গত, ১৯৭২ সালের ১০ অক্টোবর বিশ্বশান্তি পরিষদ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জুলিও কুরি পদক দেওয়ার ঘোষণা দেয়। এ জন্য বিশ্বশান্তি পরিষদের প্রেসিডেন্সিয়াল কমিটির সভায় ১৪০টি রাষ্ট্রের প্রায় ২০০ সদস্য সর্বসম্মতভাবে তাঁকে এ পদক দেওয়ার সিদ্ধান্ত নেয়।

বঙ্গবন্ধুর জীবনব্যাপী সংগ্রাম, মুক্তিযুদ্ধে নেতৃত্বদান এবং বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠার প্রত্যয়ের কথা বিবেচনায় এনেই এ পদক দেওয়া হয়।

১৯৭৩ সালের ২৩ মে এশীয় শান্তি সম্মেলনের এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে জুলিও কুরি পদক পরিয়ে দেন বিশ্বশান্তি পরিষদের তৎকালীন সেক্রেটারি জেনারেল রমেশ চন্দ্র।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ