আজ ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মে, ২০২৩ ইং

আত্রাইয়ে শেষ পর্যায়ে আশ্রয়ন প্রকল্পের চতুর্থ ধাপের কাজ

মোঃ ফিরোজ আহমেদ, নওগাঁ প্রতিনিধিঃ

নওগাঁর আত্রাইয়ে শেষ পর্যায়ে আশ্রয়ন প্রকল্পের চতুর্থ ধাপের কাজ। কাজ শেষে প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধনের সাথে সাথে ঘরগুলো ভূমিহীনদের মাঝে হস্তান্তরের মাধ্যমে এ উপজেলাকে ভূমিহীন মুক্ত ঘোষণা করা হবে।

ভূমি ও গৃহহীনদের জমি ও গৃহের অভাব লাঘব করে তাদের মুখে হাঁসি ফোটাতে বর্তমান সরকার “আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার” প্রকল্প গ্রহণ করেন।

এতে দেশের সকল ভূমি ও গৃহহীনদের আশ্রয়ণ-২ প্রকল্পের মাধ্যমে বাড়ীসহ জমি দেওয়ার উদ্যোগ গ্রহণের পাশাপাশি দেশের মানুষকে ভূমিহীন মুক্ত করার কার্যক্রম শুরু করা হয়।

ইউএনও অফিস জানায়,আশ্রয়ণ-২প্রকল্পের চতুর্থ ধাপে আত্রাইয়ে সরকারের ‘ক’ শ্রেণিভুক্ত জমিতে ৪৫টি ঘর নির্মাণের সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত মতে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ইকতেখারুল ইসলাম এর নেতৃত্বে জনপ্রতিনিধি, সহকারী কমিশনার, প্রকৌশলী এবং প্রকল্প অফিসারের সমন্বয়ে স্থান নির্বাচন করা হয়।

সরেজমিনে জানা যায়, উপজেলাকে ভূমিহীন মুক্ত ঘোষণা এবং ভূমি ও গৃহহীনদের মর্যাদার সাথে বসবাসের লক্ষে উপজেলার মাধাইমুড়ি, কচুয়া, ভোঁপাড়া এবং তিলাবদুরী নামক স্থানে রংয়ের কাজ বাদে ৪৫টি ঘর তৈরী ও ছাউনির কাজ সমাপ্ত হয়েছে।

এতে পরিবার প্রতি দুই শতক যাইগার উপর চৌচালা বিশিষ্ট ইটের দুটি করে পাকা ঘরে রঙ্গিন টিনের চালা ও দুটি করে প্লেন শীটের জানালা ও দরজা রয়েছে।

সেইসাথে ঘর সংলগ্ন বারান্দা, রান্না ঘর ও টয়লেট অছে। একইসাথে বিদ্যুৎ ও পানির সুব্যবস্থা রয়েছে। কাজ শেষে উপজেলার স্থায়ী বাসিন্দা ভূমি ও গৃহহীনদের মাঝে ঘরের চাবি হস্তান্তর করে উপজেলাকে ভূমিহীন মুক্ত ঘোষণা করা হবে বলে জানা গেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকতেখারুল ইসলাম বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে ইতিপূর্বে উপজেলায় ২১৭ ঘর নির্মাণ করে ভূমিহীনদের মাঝে হস্তান্তর করা হয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিপ্রায় অনুযায়ী চতুর্থ ধাপে উপজেলাকে ভূমিহীন মুক্ত ঘোষনার লক্ষে ৪৫টি ঘর তৈরী ও হস্তান্তরের কার্যক্রম শেষ পর্যায়ে। তবে প্রাকৃতিক বিপর্যয় বা কোনো কারনে যদি কেহ ভূমিহীন হয়ে পড়েন তাহলে তাকে পুনর্বাসন করা হবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ