আজ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

অন্তহীন সমস্যায় জর্জরিত জাবির বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল

জাবি প্রতিনিধি : হাবিবুর রহমান সাগর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের সমস্যার শেষ নেই। ১ম ও ২য় বর্ষের শিক্ষার্থীদের সমস্যা আরো প্রকট। তাদের থাকার জায়গা নেই, রিডিংরুমের অব্যবস্থাপনা , ঘুমাতে হয় গনরুম এবং মিনি গনরুমে।

কষ্ট করে ঘুমানোর জায়গা মিললেও লেখাপড়ার জায়গা মেলে না। ডাইনিংয়ের খাবারের মান স্বাস্থ্যসম্মত নয়।

ক্যান্টিন নেই,এ ছাড়া হলে ফটোকপির ব্যবস্থা নেই, সেলুন নেই, ডাইনিংয়ে বসার জায়গার সংকট, খেলার মাঠ নেই। এতগুলো ‘নেই’ নিয়েই চলছে বিশ্ববিদ্যালয়ের হলটি।

সরেজমিন গিয়ে জানা গেছে, হলের ডাইনিংয়ে মেলে অস্বাস্থকর মাছ-মাংস ও  সবজি। সারা বছরেও খাবারের মেন্যুতে পরিবর্তন হয় না। সেখানে প্রতিদিন প্রতিবেলা একই ধরনের খাবার। ডাইনিংয়ে রয়েছে বেঞ্চের সংকট।

পাশে কয়েকটি বেঞ্চ পাতা রয়েছে, সেখানেই চলে খাওয়া-দাওয়ার কাজ। খাবারের সময়ে জায়গা পাওয়া যায় না, লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে হয় শিক্ষার্থীদের। ডাইনিংয়ে নিম্নমানের খাবারের কারণে হলের আশপাশে খাবারের দোকানে যান তারা।

নেই কোন ক্যান্টিন ফলে শিক্ষার্থীদের রবীন্দ্র চত্বর  এবং বটতলায় গিয়ে খেয়ে আসতে হয়। সেখানকার অস্বাস্থ্যকর খাবারে অনেক শিক্ষার্থীই অসুস্থ হয়ে পড়েন।

খোঁজ নিয়ে জানা গেছে, ফটোকপির প্রয়োজন হলে যেতে হয় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে। যারা রিকশায় যেতে চান, সেখানে যেতে তাদের অন্তত ২০ টাকার ভাড়া গুনতে হয়।

তা ছাড়া সময় অপচয় তো আছেই। শিক্ষার্থীরা অভিযোগ করেছেন, ৬ বছরেও হলে সেলুনের ব্যবস্থা হয়নি। নিত্যপণ্য কেনার দুটি দোকান থাকলেও সেখানে দরকারি অনেক কিছুই পাওয়া যায় না।

টয়লেট পরিষ্কার করা হয় অনেক দিন পর পর, সেখানকার কোনো পাইপ কিংবা কোনো কিছু ভেঙে গেলে, মেরামত করতে অনেক সময় লেগে যায়। কোনো বাল্ব নষ্ট হয়ে গেলেও একই বিড়ম্বনায় পড়তে হয় তাদের। মশক নিধনের ব্যবস্থা নেওয়া হয় না।

হলের এক আবাসিক শিক্ষার্থী বলেন, দায়িত্ব নেওয়ার কয়েক বছরে কোনো দিনই হল-প্রভোস্ট শিক্ষার্থীদের কাছে এসে অভিযোগ শোনেননি। ওই শিক্ষার্থী ক্ষুব্ধ হয়ে বলেন, ‘একদিন ছদ্মবেশে প্রভোস্ট স্যার হলের ডাইনিং ও ক্যান্টিনে এসে খেয়ে দেখলে বুঝতে পারবেন, শিক্ষার্থীরা কী খেয়ে বাঁচেন।’

৫১তন আবর্তনের একজন শিক্ষার্থী ক্ষুব্ধ হয়ে বলেন, ‘প্রথম বর্ষ থেকে আমাদের হলে সিট পাওয়ার কথা। কিন্তু এখন পর্যন্ত হলের কোন সিট আমরা পাইনি । আমাদের গনরুমে থাকতে হচ্ছে।এমন অস্বাস্থ্যকর পরিবেশে আমাদের থাকতে খুবই কষ্ট হচ্ছে। আমাদের অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে।’

এ ব্যাপারে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের -প্রভোস্ট অধ্যাপক নাজমুল হাসান তালুকদার বলেন, ‘শুধু এই হলেই নয়, বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক হলেই এই আবাসিক সমস্যা আছে। হলে কিছু  ছাত্র আছে যারা স্নাতকোত্তর পরীক্ষা শেষ করে ও হলে অবস্থান করছে ফলে সিট সংকট রয়ে গিয়েছে।

হলের ক্যান্টিনের বিষয়ে তিনি বলেন,  যদি কোন দাতা পক্ষ  ক্যান্টিন পরিচালনার দায়িত্ব নিয়ে আমার কাছে আসেন  তাহলে ক্যান্টিন চালুর বিষয়ে আমি কথা বলবো। এছাড়াও তিনি বলেন, হলের  খেলার মাঠ নিয়ে  কাজ চলছে এবং ভাস্কর্য স্থাপনা নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে ।  ‘

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ