আজ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং

সিলিন্ডার রিফিল কারখানায় আবারও বিস্ফোরণ, দগ্ধ ৩

সাভার প্রতিনিধি :

সাভারের একটি অনুমোদনহীন সিলিন্ডার মজুদ ও রিফিল কারখানায় আবারও বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় দুইশিশুসহ তিনজন আহতের খবর পাওয়া গেছে।

শনিবার (১৩ মে) সকাল৯ টা ৫৫ মিনিটে আশুলিয়ার ফ্যান্টাসী কিংডম সংলগ্ন তেঁতুলতলা এলাকার বিল্লালের কারখানায় এই বিস্ফোরণের ঘটনা ঘটে।

প্রাথমিকভাবে দগ্ধদের বিস্তারিত পরিচয় পাওয়া যায় নি। ফায়ার সার্ভিস পৌছার আগেই তাদের হাসপাতালে পাঠানো হয়েছে।

স্থানীয়রা জানান, ওই কারখানায় বিল্লাল নামের এক অসাধু ব্যবসায়ী অবৈধভাবে বিভিন্ন ব্র্যান্ডের গ্যাসের খালি সিলিন্ডার সংগ্রহ করতেন। পরে ৪৫ লিটার গ্যাসের বড় সিলিন্ডার থেকে সেসব খালি সিলিন্ডারে বালু ও পানি ভরিয়ে গ্যাস রিফিল করতেন। প্রতিদিনের মত আজ সকালে গ্যাস রিফিল করছিলেন ওই ব্যবসায়ী। এসময় হঠাৎ বিস্ফোরণ হলে নিমিষেই চারদিকে আগুন ধরে যায়। এই আগুনে দগ্ধ হয় শিশুসহ তিনজন।

এব্যাপারে অবৈধ গ্যাস রিফিল কারখানার মালিক বিল্লালের সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায় নি।

ডি ইপিজেড ফায়ার সার্ভিসের ওয়্যারহাউজ ইন্সপেক্টর মো. ওয়ালি উল্লাহ জানান, সকাল ৯ টা ৫৫ মিনিটে ওই সিলিন্ডারের টিনসেড গোডাউনে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ডিইপিজেড ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌছে প্রায় ১ ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এঘটনায় দুই শিশুসহ একজন দগ্ধের খবর পেয়েছি। আমরা ঘটনাস্থলে আসার আগেই তাদের হাসপাতালে পাঠিয়েছে স্থানীয়রা। তাদের নাম ঠিকানা এখনও পাইনি। নাম ঠিকানা পাওয়া গেলে জানানো হবে।

অপর অবৈধ গ্যাস রিফিল সিলিন্ডার ব্যবসায়ী নুরন্নবি বলেন, এই এলাকায় প্রায় ৪০/৫০ টি এমন কালখানা রয়েছে। যেখানে, বালু ও পানি মিক্সার করে সিলিন্ডারে ভরে গ্যাস অর্ধেক রিফিল করা হয়। গত ৪ মে সোহরাবের কারখানায় বিস্ফোরণ হয়। এর পর থেকে আমি রিফিল করা বন্ধ করে দিয়েছি।

এখানে লালন, করিম, বাদল, খোখন, বিল্লাল, বেলালসহ বিভিন্ন রিফিল ব্যবসায়ী রয়েছে। তাদের বিরুদ্ধে সাধারণ ডায়েরি করা হলেও তারা এখনও চুপি চুপি গ্যাস রিফিল করছেন। কোন প্রকার অনুমোদন ছাড়াই সিলিন্ডার মজুদ করে রিফিল করা হয়। আমরা শুধু গ্যাস সিলিন্ডার বিক্রির লাইসেন্স নিয়ে থাকি।

প্রসঙ্গত, গত ৪ মে আশুলিয়ার উত্তর কাঠগড়া এলাকায় সোহরাব ও রাজীবের অবৈধ কারখানায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়। এঘটনায় ২ জন দগ্ধ হয়। ওই ঘটনার প্রায় ৯ দিন পর আজ একই ধরনের কারখানায় সিলিন্ডার বিস্ফোরণ হয়ে দুই শিশুসহ তিনজন দগ্ধ হলো।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ