আজ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

রোজাদারদের ফ্রি দিচ্ছেন ধর্মীয় উপকরণ রমজানসামগ্রী

কে এম নজরুল ইসলাম :

সমাজের নানা শ্রেণি-পেশার মানুষের কথা চিন্তা করে রমজানে ভিন্ন ধরনের কিছু আয়োজন করার উদ্দেশ্য থেকেই স্বেচ্ছাসেবী সংগঠন গোবিন্দপুর মানবকল্যাণ ফাউন্ডেশনের ব্যতিক্রমী এই উদ্যোগ ইতোমধ্যে সাড়া ফেলেছে এলাকার মানুষের কাছে।

রমজানের প্রথম দিন সকাল থেকেই উপজেলার গোবিন্দপুর দক্ষিণ ইউনিয়নের গোয়ালভাওর বাজারের জননী লাইব্রেরির সামনে স্টল সাজিয়ে বসেছে ‘গোবিন্দপুর মানবকল্যাণ ফাউন্ডেশন’।

তারা আলাদা আলাদা ব্যানারে লিখে দিয়ে রোজাদার মুসলিমদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছে। আর তাতে সাড়াও দিচ্ছে এলাকাবাসী ও বাজারে সমাগত ক্রেতাসাধারণ।

এলাকার মানুষজন ছাড়াও তাবলীগ জামাতে আসা ইন্দোনেশিয়ান কয়েকজন রোজাদার মুসলিমও এই স্টলে এসে সেবা গ্রহণ করেছেন বলে জানিয়েছেন আয়োজকরা।

স্টলের একটা ব্যানারে লেখা আছে ‘পবিত্র মাহে রমজান উপলক্ষে দান করুন’। ব্যানারের কাছেই রাখা আছে একটি মাটির ব্যাংক। সেখানে মানুষজন সাধ্যানুযায়ী দান করছে যে যার মতো।

পাশেই আরেকটা ব্যানারে লেখা আছে ‘পবিত্র মাহে রমজান উপলক্ষে ফ্রি সংগ্রহ করুন’। এই অংশে সংগঠনের সদস্যরা সাজিয়ে রেখেছে আরবি-বাংলায় ছাপানো পবিত্র কোরআন শরীফ, আতর, মেসওয়াক, টুপি, তাসবিহ, নামাজ শিক্ষার বই, বিভিন্ন ধর্মীয় গ্রন্থসহ অন্যান্য ধর্মীয় রমজানসামগ্রী।

সর্বশেষ ব্যানারে লেখা আছে ‘নগদ ক্রয় করুন’। এখানে যে কেউ তাদের প্রয়োজনীয় বই ও অন্যান্য সামগ্রী সূলভ মূল্যে কিনতে পারবেন বলে জানিয়েছেন সংগঠনের উদ্যোক্তারা।

উদ্যোগ সম্পর্কে জানতে চাইলে প্রতিদিনের বাংলাদেশকে পরিচালক নুরুজ্জামান বলেন, আমরা বিগত কয়েক বছর ধরে মানুষের কল্যাণে বিভিন্ন কাজ করে যাচ্ছি। অন্যান্য রমজানের মতো এ বছরও আমরা মুসলিম জনসাধারণের কথা মাথায় রেখে এই আয়োজন করেছি।

এখান থেকে সকল বয়সের মানুষই সেবা গ্রহণ করতে পারবেন। দেখা যায় অনেক মুরুব্বি আছেন নিয়মিত মেসওয়াক করেন, বিভিন্ন আমল আখলাক্ব করেন, জিকির করতে তাসবিহ ব্যবহার করেন।

তারা যেন খুব সহজেই আমাদের থেকে মেসওয়াক ও বিভিন্ন বইসহ অন্যান্য সামগ্রী সংগ্রহ করতে পারে, সেটাই মূল উদ্দেশ্য। আমরা চাই সকলেই রমজান উপলক্ষে আমাদের থেকে বিনামূল্যে প্রয়োজনীয় জিনিসপত্র সংগ্রহ করুক।

এলাকার উপকারভোগী এবং কয়েকজন দর্শনার্থীর ভাষ্যমতে, এই আয়োজনটি আমাদের মুসলিম সমাজের জন্য শুধু রমজান মাস নয়, সারাবছরের জন্য উপকৃত হবার মতো একটি ঘটনা।

গরীব যারা আছে তারা এখান থেকে তাদের প্রয়োজনীয় জিনিস নিচ্ছে। নিয়ে সেটা ব্যবহার করতে পারবে সবসময়। তাছাড়া অনেকেই আরবিতে কোরআন শরীফ পড়তে পারে না, তাদের সুবিধার জন্য বাংলা অনুবাদে এখানে ফ্রি কোরআন শরীফ পাওয়া যাচ্ছে।

নিয়মিত দাঁত মাজার জন্য রয়েছে মেসওয়াক। রয়েছে অনেক দরকারি বস্তু। আমরা এই আয়োজন উদ্যোগকে মন থেকে সাধুবাদ জানাই এবং আয়োজকদের জন্য দোয়া করি।

গোয়ালভাওর বাজার ব্যবসায়ী কমিটির সেক্রেটারি আতিকুর রহমান সজীব বলেন, তরুণ সংগঠকদের এই আয়োজন খুবই চমৎকার।

আগামী প্রজন্ম এদের থেকে শিক্ষাগ্রহণের সুযোগ পাচ্ছে। যে যার মতো পছন্দের জিনিস নিচ্ছে নিজ হাতে। এই দৃশ্য আনন্দের। এই সেবা মানবকল্যাণ ফাউন্ডেশনকে বহুদূর এগিয়ে নিয়ে যাবে।

দান করা এবং অন্যান্য প্রসঙ্গে জানতে চাইলে সংগঠনের আরেকজন পরিচালক আলী আশ্বাদ জানান, আমরা যে উদ্যোগটি নিয়েছি, এটি মূলত রমজানের পবিত্রতা ও ভালো কাজে শামিল হবার উদ্দেশ্যে করা।

অনেকেই আছে টাকার জন্য কোরআন শরীফ কিনতে পারছেন না, তাদেরকে ফ্রি দেওয়া হচ্ছে এখান থেকে। অনেকেই আছে আরবি পড়তে পারে না, তাদের জন্য বাংলা উচ্চারণের কোরআন শরীফ রয়েছে।

আবার অনেকেই আছে ফ্রি নিতে চান না, তাদের জন্য নগদে কেনার সুযোগও রয়েছে। ইবাদতের মধ্যে কাটুক আমাদের রমজান মাস।

দানের প্রসঙ্গে বলেন, রমজান উপলক্ষে অনেকেই দান করতে চায়, তারা এখানে দান করছে। কেউ আছে ফ্রি জিনিস নিতে চায় না, কিন্তু ফ্রি জিনিস নিয়ে সেটার সমমূল্য দানবাক্সে রেখে দিচ্ছে। এই দানের উত্তোলনকৃত টাকা ব্যয় করব দুঃস্থ অসহায় মানুষের মাঝে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ