আজ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ ইং

ফরিদগঞ্জকে ভূমিহীনমুক্ত ঘোষণা

কে এম নজরুল ইসলাম :

মুজিববর্ষে প্রধানমন্ত্রীর গৃহ উপহার আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে ৪র্থ ধাপে ভূমি ও গৃহহীন ৩১টি পরিবার পেলো স্বপ্নের ঘর। মুজিববর্ষের অঙ্গীকার হিসেবে একটি পরিবারও ভূমিহীন ও গৃহহীন থাকবে না বলে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন সরকার,

তারই ফলশ্রুতিতে চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় ২২ মার্চ বুধবারের পর সরকারি হিসাব মতে আর কোনো পরিবার ভূমিহীন থাকল না। তাই ‘ক’ ক্যাটাগরির ফরিদগঞ্জ উপজেলাকে ভূমিহীনমুক্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে কেউ যদি ভূমিহীন থেকেও থাকে, বিষয়টি যাচাই-বাছাই করে তাকেও ঘর প্রদানে সচেষ্ট হবেন বলে এর আগে প্রেস ব্রিফিংয়ে জানিয়েছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমুন নেছা।

তিনি আরও জানিয়েছেন, মুজিববর্ষ উপলক্ষে সরকার গৃহহীন ও ভূমিহীনদের তালিকা তৈরি করে জমি বাছাইয়ের পর ঘর তৈরির উদ্যোগ নেয়। সেই অনুযায়ী ফরিদগঞ্জে ১ম ধাপে ২০টি, তৃতীয় ধাপে ৫টি এবং চতুর্থ ধাপে ৩১টি ঘরসহ মোট ৫৬ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারকে সেমিপাকা ঘর তৈরি করে দেওয়া হলো।

২২ মার্চ বুধবার ভার্চুয়াল মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী চতুর্থ ধাপের ঘর প্রদান অনুষ্ঠানের উদ্বোধন করেন। একইসঙ্গে তিনি এই উপজেলাকে ভূমিহীনমুক্ত ঘোষণা করেন। এদিন তিনি আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৩১টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে জমির দলিলসহ ঘর প্রদান উৎসবের উদ্বোধন করেন।

এ ধাপে আজ ফরিদগঞ্জ পৌর এলাকার ভাটিরগাঁওয়ে নির্মিত ১৭টি ও রূপসার সর্দারপাড়ায় ১৪টি গৃহের হস্তান্তর হলো। উপজেলায় আশ্রয়ণ-২ প্রকল্পের ৫৬টি ঘরের মধ্যে এর আগে ১ম ধাপে ২০টি এবং ৩য় ধাপে ৫টি ঘর হস্তান্তর করা হয়েছিল।

এর আগে প্রেস ব্রিফিংয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিলটন দস্তিদার জানান, মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় আশ্রয়ণ-২ প্রকল্প সারাদেশের ন্যায় ফরিদগঞ্জে নির্মিত স্বপ্নের ঘরগুলোতে রঙিন টিনের সেমিপাকা ঘর, দুটি রুম, একটি বারান্দা, একটি রান্নাঘর ও একটি বাথরুম রয়েছে।

৩১টি ঘর প্রদান করা অনুষ্ঠান উপলক্ষে উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও তাসলিমুন নেছার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কামরুল হাসান।

সহকারী কমিশনার (ভূমি) আজিজুন্নাহারের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান, পৌর মেয়র যুদ্ধাহত বীরমুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটওয়ারী, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রাশিদা আক্তার।

এছাড়া বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান জি এস তছলিম, সাবেক মুক্তিযোদ্ধা কমাণ্ডার সহিদ উল্ল্যা তপাদার, ওসি (তদন্ত) প্রদীপ মণ্ডল, ইউপি চেয়ারম্যান মো. শাহ আলম শেখ, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সভাপতি কামরুজ্জামান, সাধারণ সম্পাদক আব্দুস ছোবহান লিটন, উপকারভোগী ইসমাইল হোসেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ