আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং

চাতরী চৌমুহনী বাজারের অস্বাস্থ্যকর খাবার বিক্রি, বাড়ছে স্বাস্থ্যঝুঁকি

আনোয়ারা প্রতিনিধি :

আনোয়ারা উপজেলার প্রাণ কেন্দ্র চাতরী বাজারের পিএবি সড়কের ফুটপাত দখল করে ভ্রাম্যমাণ খাবারের গুলোতে অস্বাস্থ্যকর পরিবেশের খাবার বিক্রি।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, বেশিরভাগ পথ-খাবারেই হৃদরোগ, আমাশয়, ডায়রিয়া,টাইফয়েড এবং কলেরার, ক্যান্সারসহ নানা ধরনের স্বাস্থ্যঝুঁকি রয়েছে।

ভ্রাম্যমাণ খাবারের দোকান গুলোতে খোলা জায়গায় তৈরি করে খোলামেলাভাবেই পরিবেশন করা হচ্ছে চপ, পেঁয়াজু, বেগুনি, চটপটি, ফুচকা বিরানী,ছোলাভুনা, মুড়ি-চানাচুর সহ হরেক রকমের খাবার।

সরেজমিনে পরিদর্শন করে দেখা যায় চাতরী চৌমুহনী বাজারের পিএবি সড়কে দখল করে গড়ে ওঠা ভ্রাম্যমাণ খাবারের দোকানের সারি। খাবার দোকান গুলো পিছনে রয়েছে গরু, মহিষ মাংসের দোকান।

মাংসের দোকানের দুর্গন্ধ ছড়াচ্ছে দূষিত হচ্ছে পরিবেশ। পিএবি সড়কের যানবাহনের কালো ধোঁয়া আর ধুলাবালি এসে পড়ছে দোকানের খাবারের ওপর। দোকানের খাবারের পানি গুলো দূষিত। অভিযোগ রয়েছে পুরোনো তেলে প্রস্তুত করা হচ্ছে এইসব খাবার।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (টিএইচএ) ডা. মামুনুর রশীদ জানান, ফুটপাতে অস্বাস্থ্যকর খাবার খাওয়ার ফলে পানি এবং খাবার বাহিত সকল রোগ ছড়াতে পারে।যেমন আমাশয়, টাইফয়েড, ডায়রিয়া, জন্ডিস,কলেরারসহ ইত্যাদি রোগ ছড়াতে পারে।

সহকারী কমিশনার ( ভূমি) মোহাম্মদ আবদুল্লাহ আল মুমিন জানান, অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি ও বিক্রয় ভোক্তা অধিকার অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

ভেজাল খাবারের বিরুদ্ধে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। এ বিষয়টি গুরুত্ব সহকারে নিয়ে মোবাইল কোর্ট এর মাধ্যমে আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ