আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

জাবিসাসের সুবর্ণজয়ন্তী উদযাপন

জাবি প্রতিনিধি : হাবিবুর রহমান সাগর:

অর্ধশতকে জাবিসাস, মুক্তবাকের উচ্ছ্বাস” স্লোগানকে ধারণ করে  স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদিকদের সংগঠন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জাবিসাস) এর পঞ্চাশ বছর পূর্তি উৎসব পালিত হয়েছে।

শনিবার (১৮ মার্চ) সকাল ১০টায় কেক কাটার মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড নুরুল আলম।

এরপর বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র থেকে আনন্দ র‍্যালি বের হয়ে তা ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রে গিয়ে শেষ হয়। এরপর ভবনের তৃতীয় তলায় কনফারেন্স কক্ষে ‘তারুণ্যের বোঝাপড়ায় বাংলাদেশের সাংবাদিকতা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান আলোচকের ভূমিকা পালন করেন  প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের মহাপরিচালক জাফর ওয়াজেদ। তিনি বলেন, “বাংলাদেশের গণমাধ্যম ব্যবস্থার সঠিক ভাবে উন্নয়ন ঘটছে না।

কারন গনমাধ্যমের মালিক গুলো রাজনীতি থেকেই এ পেশায় এসেছে, নিজেদের অস্তিত্ব বজায় রাখতে সাংবাদিকতা পেশায় জড়াচ্ছে। সেক্ষেত্রে রিপোর্টারদের উপর প্রভাব বিস্তার করছে,তাদের নিজস্ব কোন স্বাধীনতা থাকছে না। মালিকপক্ষের ইচ্ছা অনুযায়ী সংবাদ প্রকাশ করছে।

রিপোর্টারদের দক্ষতা বৃদ্ধির জন্য বলেন, ভালো রিপোর্টিংয়ের  জন্য দরকার শুদ্ধ উচ্চারণ এবং  আঞ্চলিকতা পরিহার করা খুব প্রয়োজন। না হয় রিপোর্টিংয়ের আদর্শ মান বজায় থাকেনা। এছাড়াও বলেন,সাগর-রুনি হত্যাকান্ড অনুসন্ধানে সাংবাদিকদের অদক্ষতা প্রকাশ পেয়েছে।

পুলিশ কী করছে তারা সেটার দিকে তাকিয়ে আছে।কিন্তু আজ পর্যন্ত কোনো সাংবাদিক  গভীর অনুসন্ধানের মাধ্যমে কোন প্রতিবেদন প্রকাশ করতে পারেনি।আমাদের সাংবাদিকতার ইতিহাসে এটা কলঙ্ক হয়ে থাকবে।

প্রধান অতিথির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, “সাংবাদিকতা একটি মহৎ পেশা যা গনতন্ত্রের ভিত্তিকে মজবুত করে। দেশের সমস্যা চিহ্নিত করা এবং সমাধান করার ক্ষেত্রে সাংবাদিকদের অবদান অপরিসীম।

তিনি আরো বলেন, বাংলাদেশ একটি গনতান্ত্রিক দেশ যেখানে সাংবাদিকরা স্বাধীন ভাবে কাজ করতে পারে, প্রধানমন্ত্রী সব সময়  তাদের সহযোগিতা করে যাচ্ছে।

আরো বলেন, বাংলাদেশের বিরুদ্ধে যারা কথা বলে, অপপ্রচার চালায় তাদের বিরুদ্ধে যেন সাংবাদিকরা লেখালেখি করে।

উপাচার্য অধ্যাপক নুরুল আলম বলেন, “সাংবাদিকদের অনেক ঝুঁকি নিয়ে সাংবাদিকতা করতে হয়, তথ্য সংগ্রহ করতে হয়। বিশেষ করে মহান মুক্তিযুদ্ধে সাংবাদিকদের ভূমিকা ছিল অপরিসীম।

যুদ্ধের সকল বিষয় বিশ্ব দরবারে উপস্থাপন করে জনমত গঠনে সহায়তা করেন। প্রত্যেক সাংবাদিককে বস্তুনিষ্ঠ ও গঠনমূলক সাংবাদিকতা করার জন্য আহ্বান জানান তিনি।

এর পরে   ৫০ বছর পূর্তি স্বরণিকা ‘প্রতিধ্বনি’র মোড়ক উন্মোচন সহ স্মৃতিচারণ মূলক আড্ডা অনুষ্ঠিত হয়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ