আজ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে মার্চ, ২০২৪ ইং

লাশ দাফনে বাধা, ১৮ ঘণ্টা পর দাফন

ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি :

বার্ধক্যজনিত কারণে ঢাকায় মারা গেছেন মোঃ মুসলিম গাজী (৫৫)। মারা যান বুধবার রাত ১১টার দিকে। দাফন করতে গ্রামের বাড়িতে আনার পর কবর খুঁড়তে গেলে বাধাপ্রদান করেন পৈত্রিক সম্পত্তির অন্য শরীকরা।

উভয়পক্ষের তর্কেবিতর্কে কেটে যায় দীর্ঘসময়। পরে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মধ্যস্থতায় দাফনের সিদ্ধান্ত হয়। ঘটনাটি চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার গোবিন্দপুর উত্তর ইউনিয়নের ১নং ওয়ার্ডের শোভান গাজী বাড়ির।

মৃতের ভাতিজা রুহুল আমিন, জসিম গাজী এবং ভাতিজি সুরাইয়া পান্না বলেন, পূর্বে জমি মাপার লোক এনে সীমানা নির্ধারণ করার পরেও এরা জোরপূর্বক সবসময় আমাদেরকে বাধাপ্রদান করে। ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এবং ওয়ার্ড মেম্বারসহ এলাকার গণ্যমান্যরা নকশা এঁকে বাড়ির সীমানা নির্ধারণ করে দেয়।

সেই নির্ধারিত সীমানা মান্য করেই এখানে কবরস্থান বানানো হয়েছে। কিন্তু আশরাফ আলী ও নূরুল্লাহ গংদের খামখেয়ালি ও জোরের কারণে মৃত ব্যক্তিদের দাফন নিয়ে কষ্টে ও আতঙ্কে থাকতে হয়। আমরা এর সুষ্ঠু সুরাহা চাই, যেন ভবিষ্যতে এরকম দুর্বিসহ সংকটে পড়তে না হয়।

বৃহস্পতিবার (২ মার্চ) সকাল ৯টার দিকে মৃত মুসলিম গাজীর কবর খুঁড়তে লোক এলে ‘কবরস্থানে কবর দেওয়ার জায়গা নেই, এখানে লাশ দাফন করা যাবে না- মন্তব্য করে বয়োজ্যেষ্ঠ মোঃ আশরাফ আলী গাজী এবং তার ভাতিজা স্থানীয় মসজিদের ইমাম মোঃ নূরুল্লাহ গাজী বাধা দেয় এবং কবর খুঁড়তে আসা লোকেদেরকে মামলার ভয় দেখিয়ে তাড়িয়ে দেয়। তারপর কেটে যায় ৪ ঘণ্টা।

চাচার লাশ কবরস্থানের পাশে রেখে অপেক্ষার প্রহর গুনছিল শোকাহত পরিবার। পরিবেশ ছিল থমথমে। এরপর যখন তাদেরকে বলা হলো বিষয়টি পুলিশ, সাংবাদিক ও সালিশদেরকে ডেকে জানাবো হবে, তখন কিছুটা ভীত হয়ে বাধাপ্রদানকারীরা এসে কবর খোঁড়ার লোকদের ডেকে নিজেরাই দ্রুত এবড়োথেবড়ো কবর খুঁড়ে দেয়।

সেই থেকে আছরের নামাজ পর্যন্ত দীর্ঘ ১৮ ঘণ্টা পর চাচাকে দাফন করার প্রস্তুতি গ্রহণ করি।’ কথাগুলো এভাবেই বর্ণনা করছিলেন মৃতের ভাতিজা মোঃ নাসির উদ্দিন।

সাংবাদিকদের উদ্দেশ্য করে তিনি আরও জানান, এর পূর্বে আমাদের দাদী (নিহত ব্যক্তির মা) মারা গেলেও এভাবেই তারা বাধাপ্রদান করে। শেষপর্যন্ত দাদীকে দাফন করতে হয়েছিল তার বাবার বাড়িতে।

তদ্রূপ আমার চাচা মুসলিম গাজীর বাবা ও তার চাচাতো ভাইয়ের মৃত্যুর পরেও তারা এভাবে বাধা দিয়েছিল। এবার মুসলিম চাচার কবরে বাধাপ্রদান করলে খবর পেয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান ১নং ওয়ার্ডের মেম্বারকে পাঠিয়ে সম্পত্তির মাপজোক সুরাহা করার সিদ্ধান্ত দিলে পরিবেশ কিছুটা শান্ত হয়ে আসে এবং মৃত ব্যক্তিকে দাফনের জন্য বলা হয়।

অভিযুক্ত মোঃ আশরাফ আলী গাজী সাংবাদিকদের বলেন, কবরস্থানের জায়গাটুকু আমাদের দাদাদের কেনা সম্পত্তি। তাদের তো এখানে জায়গা নাই। তারা যদি আমাদের বলতো, কবর দেওয়ার জায়গা নাই, একটু জায়গা দেন। আমরা অবশ্যই দিতাম।

এই বিষয়ে স্থানীয় মেম্বার ইয়াছিন তালুকদার বলেন, ঘটনা জানার পরে চেয়ারম্যান সাহেব আমাকে সরেজমিনে পাঠান। আমি এসে উভয়পক্ষকে বিষয়টি পরে সমাধান করার কথা বলে লাশ দাফন করতে বলা হয়েছে।

ইউনিয়ন চেয়ারম্যান শাহআলম শেখ ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, লাশ দাফনে বাধাপ্রদান করার ঘটনাটি শুনে দ্রুত আমি মেম্বারকে সেখানে পাঠাই। এবং তাদেরকে দ্রুত লাশ কবরস্থ করতে অনুরোধ করি। সম্পত্তিগত সমস্যার সমাধান পরে করা হবে বলেছি।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ