আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

মহেশখালীতে ওয়াটারকিপার্স এর আয়োজনে সুন্দরবন দিবস পালন

মহেশখালী প্রতিনিধি :

বাঁচাই সুন্দরবন বাঁচাই পরিবেশ , টেকসই হোক আমাদের বাংলাদেশ , এই স্লোুগানকে বুকে ধারন করে
কক্সবাজারের মহেশখালীতে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন দিবস পালন করেছে ওয়াটারকিপার্স বাংলাদেশ ।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মহেশখালী শাখার সহ-সভাপতি আলহাজ্ব ডাঃ মোঃ এয়াকুব আলীর সভাপতিত্বে ও বাপা মহেশখালী শাখার সাংগঠনিক সম্পাদক মৌঃ মোঃ মহসিন এর সঞ্চালনায় ১৪ ফেব্রুয়ারি

(মঙ্গলবার) বিকাল ৩টার সময় মাতারবাড়ী কে জি এন্ড নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের হল রুমে আয়োজিত সুন্দরবন ও উপকূলের তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে ।সুন্দরবন দিবসে আলোচনা সভায় আলহাজ্ব ডাঃ মোঃ এয়াকুব আলী বলেন , সুন্দরবন হচ্ছে বাংলাদেশের প্রাণ ।

দেশ এবং দেশের মানুষকে বাঁচাতে হলে সুন্দরবন রক্ষার কোন বিকল্প নাই । প্রাকৃতিক দুর্যোগ থেকে মানুষের জান মাল রক্ষায় গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে উপকূলের ম্যানগ্রোভ । এজন্য সুন্দরবনের পাশাপাশি আমাদের উপকূলীয় অঞ্চলকে টেকসই করতে হবে ।

প্রাকৃতিক সম্পদ রক্ষা করে টেকসই উন্নয়ন করতে হবে । একই সাথে জীববৈচিত্র্য রক্ষা করতে হলে সুন্দরবন সহ দেশের উপকূল রক্ষার উদ্যোগ গ্রহণ করার আহবান জানান বক্তারা ।

তৌহিদুল ইসলাম তুহিন এর কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু করে সুন্দরবন দিবসের আলোচনা সভায় সুন্দরবন ও উপকূলের তাৎপর্য বর্ণনা করেন বাপা মহেশখালী শাখার সহ-সভাপতি মাষ্টার মোঃ নুরুন্নবী ,

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মহেশখালী শাখার সাধারণ সম্পাদক আবু বক্কর ছিদ্দিক , বক্তব্য রাখেন বাপা সদস্য ও সাবেক মেম্বার হামেদ হোছাইন , জাহাঙ্গীর আলম ,

ইঞ্জিনিয়ার হাফিজুর রহমান খান , শাবনাজ সোলতানা , মিজানুর রহমান , মোস্তফা বেগম সহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক এবং পরিবেশ স্বপক্ষের নেতৃবৃন্দ ।

সুন্দরবন দিবসের আলোচনা সভায় বক্তারা আমাদের মহেশখালীর কোহেলিয়া নদীর চরে বিশাল প্যারাবন সৃজিত হয়েছে । এসব প্যারাবন গুলো কেটে এক শ্রেণির ভূমিদস্যুরা চিংড়ী ঘের নির্মাণ করছে ।

একই ভাবে মহেশখালীর হোয়ানক ইউনিয়নের পশ্চিমে নদীর চরে জেগে উঠা প্যারাবন কেটে নির্মাণ করা হচ্ছে চিংড়ী ঘের । নির্বিচারে এসব প্যারাবন ধ্বংস করা হলে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হবে দ্বীপবাসী ।

একের পর এক উপকূলের ম্যানগ্রোভ ধ্বংস করে ভয়াবহ পরিবেশ বিপর্যয় ডেকে আনছে দুষ্কৃতকারীরা ।

দেশের স্বার্থে এবং টেকসই উন্নয়নের স্বার্থে উপকূল রক্ষা করতে হবে । এজন্য সকলকে ঐক্যবদ্ধ হয়ে পরিবেশ ধ্বংসকারী ভূমিদস্যুদের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তুলতে হবে ।

একইভাবে বন বিভাগসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তর সমূহকে আরো কঠোর ভুমিকা রাখার আহবান জানান বাপা’র নেতৃবৃন্দগণ ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ