আজ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ ইং

অবৈধ পন্থায় ফসলি জমির মাটি পাচার করছেন চেয়ারম্যান

কে এম নজরুল ইসলাম :

চাঁদপুরের ফরিদগঞ্জে জনগুরুত্বপূর্ণ সড়কে স্পিডব্রেকার দিয়ে ও লাল নিশানা উড়িয়ে অবৈধ ট্রাক্টর দিয়ে মাছের ঘরসহ সরকারি জায়গা থেকে মাটি কাটছেন ইউপি চেয়ারম্যান!

এতে হুমকির মুখে পড়ছে জনগুরুত্বপূর্ণ সড়কটি। মাটি কেটে ট্রাক্টর দিয়ে নেওয়ার সুবিধার্থে সড়ক রক্ষার গাইড ওয়াল ভেঙ্গে রাষ্ট্রীয় সম্পদ নষ্ট করার অপরাধ করছেন ঐ জনপ্রতিনিধি।

যিনি এই অপরাধ করছেন, তিনি একজন প্রভাবশালী চেয়ারম্যান। জমির উর্বর মাটি কাটা, অবৈধ ট্রাক ব্যবহার করা, রাস্তার গাইড ওয়াল ভাঙ্গা এবং নিজের খেয়ালখুশিতে স্পিড ব্রেকার দেওয়ার মতো অনিয়ম করার পরেও তাই কেউ প্রতিবাদ করার সাহস পাচ্ছে না।

সরজমিনে গিয়ে দেখা যায়, খাজুরিয়া সড়কের ব্রাহ্মপাড়া অংশে রাস্তায় দুটি স্পিডব্রেকার দিয়ে দুটি লাল নিশানা উড়িয়ে অবৈধ ট্রাক্টর দিয়ে ফসলি জমিসহ সরকারি জায়গা থেকে মাটি কাটছে গুপ্টি পশ্চিম ইউনিয়নের চেয়ারম্যান মো. বুলবুল আহাম্মেদ।

এতে করে জনগুরুত্বপূর্ণ এ সড়কটি হুমকির মুখ পড়ছে। এছাড়াও ওই জমির শ্রেণী পরিবর্তন করা হচ্ছে। চেয়ারম্যান যেখান থেকে মাটি কেটে নিচ্ছেন সেখানে সাবেক মৌজা ৩১০, বর্তমান খতিয়ান ৩/৪ এর ১৬০ ও ১৬৩ দাগে সরকারের ৩৬ শতাংশ ভূমি রয়েছে। তিনি ব্যক্তিমালিকানা এবং সরকারি জায়গাকে একসাথ করে কোনোপ্রকার অনুমতি ছাড়াই মাটি কেটে নিয়ে যাচ্ছেন।

জানা যায়, এ সড়কটি উপজেলার পূর্ব অঞ্চলের কয়েকটি ইউনিয়নসহ পার্শ্ববর্তী রামগঞ্জ ও হাজীগঞ্জ উপজেলার সাথে যোগাযোগের একটি মাধ্যম। প্রতিনিয়ত এ সড়ক দিয়ে স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীসহ কয়েক হাজার সাধারণ মানুষ এবং শত শত গাড়ি চলাচল করে।

এ ব্যস্ত সড়কটিতে স্পিডব্রেকার এবং লাল নিশানা উড়িয়ে অবৈধ ট্রাক্টর দিয়ে মাটি কাটায় যেমনিভাবে সড়ক হুমকির মুখে পড়ছে এবং এ সড়কে চলাচলকারী সাধারণ মানুষও বড় ধরনের দূর্ঘটনার আশংকায় আতংকিত।

জানা গেছে, জমির মাটি কেটে পাশ্ববর্তী ব্রিক ফিল্ডে বিক্রি করছেন চেয়ারম্যান এবং তার সাঙ্গপাঙ্গ। মাটিখেকোরা প্রভাবশালী বিধায় ভয়ে কেউই প্রতিবাদ করছে না।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক লোকজন জানান, সরকারি রাস্তার পাশ থেকে অবৈধ ট্রাক্টর দিয়ে ফসলি জমি ও মাছের ঝিল থেকে মাটি কাটছে ইউপি চেয়ারম্যান মো. বুলবুল আহাম্মেদ। গত কয়েকদিন ধরে এভাবে মাটি কাটাচ্ছেন তিনি।

ক্ষমতাসীন দলের লোক এবং ইউপি চেয়ারম্যান হওয়ায় কেউ বাধা দেওয়ার সাহস পাচ্ছে না। স্থানীয়রা আরও জানান, সড়কের পাশের মাটি কেটে অবৈধ ট্রাক্টর দিয়ে নিয়ে যাওয়ার সময় ধুলোবালির কারণে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। তারা ভয়ে বাধা দিতে পারছে না। সাধারণ জনগণ বলেন, চেয়ারম্যান হয়ে প্রকাশ্যে তিনি এই অনিয়ম করতে পারেন না।

এদিকে সাংবাদিকদের ছবি তুলতে দেখে জাকির হোসেন নামে একজন এগিয়ে এসে বলেন, ছবি তুলে লাভ নেই, আপনারা চেয়ারম্যানের সাথে দেখা করেন।

এ বিষয়ে গুপ্টি পশ্চিম ইউনিয়নের চেয়ারম্যান মো. বুলবুল আহাম্মেদ বলেন, ‘আমি এই মাটি মৎস্য খামার করার জন্য নিয়েছি।

রাস্তায় স্পিডব্রেকার ও লাল নিশানা উড়িয়ে অবৈধ ট্রাক্টর দিয়ে সরকারি জায়গা ও ব্যক্তি মালিকানার সম্পত্তি থেকে মাটি কাটার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি বিকেলে ফরিদগঞ্জে এসে আপনাদের (সাংবাদিকদের) সাথে দেখা করব।

এ বিষয়ে গুপ্টি পশ্চিম ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো. নজরুল সাংবাদিকদের বলেন, বিষয়টি খুবই দুঃখজনক। রাষ্ট্রীয় সম্পদ নষ্ট করা বেআইনি।

ওনাকে মাটি কাটা থেকে বিরত থাকার জন্য বারণ করেছি, কিন্তু তিনি আমার কথা উপেক্ষা করে ওনার কাজ চালিয়ে যাচ্ছেন। তাই আমি বাধ্য হয়ে উপজেলা ভূমি অফিসার এবং উপজেলা নির্বাহী অফিসারকে বিষয়টি লিখিতভাবে জানিয়েছি।

উপজেলা মৎস অফিসার ফারহানা আক্তার বলেন, তাকে বলা হয়েছে মাটি কেটে বড়জোর পাড় মেরামত করতে। মাটি বিক্রি করার কোনো অনুমতি নেই। আর এ বিষয়ে তিনি আমার সাথে কথা বলেননি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার তাছলিমুন নেছা জানান, আমি বিষয়টি জেনেছি।

স্থানীয় ভূমি কর্মকর্তাকে নির্দেশ দিয়েছি সরকারের সম্পত্তি চিহ্নিত করে আলাদা করতে এবং যে অংশ থেকে মাটি নিয়ে গেছে, তা ভরাট করে দিতে। সেই সাথে একটি প্রতিবেদন জমা দেওয়ার জন্যেও বলা হয়েছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ