আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

সরিষা ফুলের হলুদ রঙে ছেয়ে গেছে কালিয়াকৈরের বিস্তীর্ণ মাঠ

মো. ইলিয়াস চৌধুরী, কালিয়াকৈর প্রতিনিধি :

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বিভিন্ন অঞ্চলে সরিষা ফুলে ভরে গেছে কৃষকের মাঠ। যতদূর চোখ দেখা যায় শুধু হলুদ আর হলুদ। কৃষকের মাঠ ছুঁয়ে যেন বিছানো রয়েছে হলুদের সমাহারী রকমারি রঙ্গে।

রঙের পাশাপাশি সরিষার হলুদ ফুলের গন্ধ মাতিয়ে দিচ্ছে পুরো এলাকা। রঙ আর সুবাসে প্রকৃতি সেজেছে যেন অপরূপ সৌন্দর্যের নান্দনিক রূপে।

সরিষার ফুলে ফুলে ভরে গেছে উপজেলার মধ্যপাড়া, বোয়ালী, ফুলবাড়িয়া, চাপাইর, ঢালজোড়া, বাহাদুরপুর মেদিয়াশুলাই, নামাশুলাই, সৈয়দপুর, উওর রাজাবাড়ী, মরকাবহ, বেনুপুর, কালামপুর, টালাবহ, বারবারিয়া, সূত্রাপুর, বগাবাড়ীর মাঠে।

এতে করে ভালো ফলনের স্বপ্ন দেখছেন কৃষকেরা। ফসলের মাঠ ছেয়ে গেছে সরিষার হলুদ ফুলে সেই সাথে মৌ মাছির গুঞ্জনে মুখরিত হয়ে উঠেছে পুরো এলাকা।

কৃষি অফিসের তথ্য অনুযায়ী এবার ১৫০০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। ১৮০০ কৃষকদের মাঝে বিনামূল্যে প্রতি বিঘার জন্য ১ কেজি সরিষার বীজ, ডিএপি ১০ কেজি ও এমও পি ১০ কেজি সার প্রণোদনা দেওয়া হয়েছে।

উওর রাজাবাড়ী এলাকার কৃষক সোহাগ মিয়া জানান, সরিষা ফুলে ফুলে ভরে গেছে মাঠ। বৃষ্টি না হওয়ার কারনে সরিষা ভাল ফলন আশা করছি। কৃষক হান্নান মিয়া জানান, সরকারের পক্ষ থেকে আমাদের সরিষার বীজ সার দেয়া হয়েছে।

সেই কারণে এবার সরিষার ব্যাপক আবাদ হয়েছে। সরিষা আবাদে আমাদের কৃষি অফিসার এর পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা করা হয়েছে।

পর্যটক তানিয়া ও সুমাইয়া জানান, সরিষার ফুলে ফুলে ভরে গেছে মন। সরিষা ফুলের সাথে ছবি তুলতে অনেক ভাল লাগছে যেন প্রকৃতির মাঝে হারিয়ে যাচ্ছি।

কালিয়াকৈর উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, উপজেলার ১৫০০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হচ্ছে।

সরিষা চাষের সাথে সাথে মৌমাছির মধু সংগ্রহ করা হয়। সরকারের প্রণোদনা কর্মসূচির আওতায় এবছর কৃষকদের পর্যাপ্ত সার ও বীজ দেওয়া হয়েছে।

ফলন ভাল পেতে আমরা নিয়মিত কৃষক ভাইদের পরামর্শ দিচ্ছি। আমরা এবছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি সরিষা পাবো বলে আশা করছি।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ