আজ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং

প্যারাবন কেটে ঘের নির্মাণ , পাত্তা দিচ্ছে না বনবিভাগের অভিযানও

আবু বক্কর ছিদ্দিক , মহেশখালী প্রতিনিধি :

কক্সবাজারের মহেশখালীতে প্যারাবন নিধন করে চিংড়ী ঘের নির্মাণের হিড়িক , স্থানীয় বনবিভাগ ও পুলিশের যৌথ অভিযানেও পাত্তা দিচ্ছে না প্রভাবশালী ভূমিদস্যুরা ।

তারা আরো বেপরোয়া হয়ে অব্যাহত রেখেছে প্যারাবন কেটে চিংড়ী ঘের নির্মাণের । উপজেলার হোয়ানকের বেক্সিমকো ঘোনার পশ্চিমে হেতালিয়া ঘোনা এলাকায় অবৈধ চিংড়ি ঘের করতে বন বিভাগের সৃজিত প্যারাবনের ছোট-বড় বাইনগাছ কেটে সাবাড় করা হয়েছে ।

দখল হয়েছে বনের কয়েক শত একর ভূমি। বন বিভাগ ও পুলিশের অভিযানে থামানো যাচ্ছে না ম্যানগ্রোভ ধ্বংসকারী ভূমি দস্যুদের। চিংড়ী ঘেরে বাঁধও নির্মাণ অব্যাহত রেখেছে তারা ।

ইতোমধ্যে হোয়ানকের কালাগাজী পাড়ার বগাচতর এলাকায় ৩শ একরের মতো জায়গায় প্যারাবন কেটে চিংড়ি ঘেরের বাঁধ নিমার্ণ করলে অভিযান চালিয়ে বাঁধ কেটে সরকারী জায়গা দখলমুক্ত করেছে বনবিভাগ। তবে সরকারী জায়গা রক্ষায় অভিযান চালানোর পরও ম্যানগ্রোভ ফরেষ্ট কাটা থামানো যাচ্ছে না।

নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে বন বিভাগ দ্বীপের প্যারাবনের সৃজিত বাইন গাছ রক্ষার্থে দিনের বেলায় পাহারা বসিয়েছে । কিন্তু গাছ কাটা হয় রাতে । বন বিভাগের কর্মকর্তারা বলেন, এলাকাটি দুর্গম হওয়ায় রাতে পাহারা দেওয়া সম্ভব হয় না । এই সময়টাতে প্যারাবনের গাছ কাটা হচ্ছে ।

এলাকাবাসী ও বন বিভাগ সূত্র জানায়, মো. শাহাব উদ্দিন নামের এক ব্যক্তির নেতৃত্বে ক্ষমতাসীন দলের নেতাসহ স্থানীয় প্রভাবশালীরা জোটবদ্ধ হয়ে প্যারাবন দখল করার প্রতিযোগিতায় নেমেছে।

দেখা গেছে শতাধিক শ্রমিক নিয়ে দিনদুপুরে তাঁরা প্যারাবন কেটে খননযন্ত্রের (এক্সকাভেটর) মাধ্যমে বাঁধ নির্মাণ শুরু করেন। তবে বন বিভাগের অভিযানের মুখে পড়ে এখন রাতের অন্ধকারে চিংড়ী ঘের নির্মাণের কাজ অব্যাহত রেখেছে ভূমিদস্যুরা ।

বন বিভাগের কর্মকর্তারা জানান, প্যারাবন উজাড়ের খবর পেয়ে ওই এলাকায় ২১ জানুয়ারী (শনিবার) পরিচালিত অভিযানে মাটি কাটার এক্সকাভেটর গুড়িয়ে দেওয়া হয়।

বন বিভাগের মহেশখালীর গোরকঘাটা রেঞ্জ কর্মকর্তা এস এম আনিসুর রহমান ও মহেশখালী থানার অফিসার ইনচার্জ প্রনব চৌধুরীর নেতৃত্বে পুলিশের একটি টীম ওই দিন ম্যানগ্রোভ ধ্বংসস্তূপ পরিদর্শন করেন। পরিদর্শন কালে বনকাটার ধ্বংসস্তূপ দেখে বিষ্ময় প্রকাশ করেন।

শুধু যে বন কেটেছে তা নয় সাথে সাথে বাঁধ নির্মাণ করেছে ভূমিদস্যুচক্র। বন ধ্বংস ছাড়াও প্রাণ প্রকৃতি জীববৈচিত্র্য ধ্বংস হয়েছে অনেক ।
মহেশখালীর গোরকঘাটা রেঞ্জ কর্মকর্তা এস এম আনিসুর রহমান বলেন, চিংড়ী ঘেরের বাঁধ করতে গিয়ে প্যারাবনের ছোট-বড় প্রায় হাজার হাজার বাইন গাছ কাটা পড়ায় বন বিভাগের টাকার ক্ষতি হয়েছে ।

ভূমিদস্যুরা প্রথমে শ্রমিক দিয়ে প্যারাবন নিধন করে । পরে খননযন্ত্র দিয়ে ওই সরকারি বনভূমি দখল করে অবৈধভাবে চিংড়িঘেরের বাঁধ তৈরি করেছে ।

চট্টগ্রাম উপকূলীয় বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা আবদুর রহমান বলেন, যেখানে বন কাটা হচ্ছে, জায়গাটি অত্যান্ত দূর্গম, আর সংশ্লিষ্ট প্রশাসনের সার্বিক সহযোগিতা ছাড়া প্রভাবশালী বনখেকোদের দমন করা অসম্ভব।

তার পরও আমরা মাত্র ৬/৭ জনের একটি বনকর্মী টীম সেখানে দিবারাত্রি পাহারা বসিয়ে রেখেছি বন ধ্বংসকারীদের থাবা থেকে বন রক্ষা করার জন্য ।

সাম্প্রতিক সময়ে হোয়ানক সহ মহেশখালীর বিভিন্ন এলাকায় নির্বিচারে উপকূলীয় প্যারাবন কেটে চিংড়ী ঘের নির্মাণের প্রতিযোগীতা চলছে ।

এতে একদিকে যেমন পরিবেশ ধ্বংস করা হচ্ছে অপরদিকে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা কবজ্ব নামে খ্যাত ম্যানগ্রোভ ধ্বংস করে বিভিন্ন পাখিদের আবাসস্থল বিনষ্ট করা হচ্ছে ।

এসব প্যারাবন ধ্বংস হলে খুব সহজেই আঘাত করতে সক্ষম হবে ঘুর্ণিঝড়ের মত ভয়াবহ দুর্যোগ । ক্ষতিগ্রস্ত হবে দ্বীপাঞ্চলের জনবসতি ।

নির্বিচারে প্যারাবন নিধন করে পরিবেশ বিনষ্টকারী ভূমিদস্যুদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে দ্রুত আইনি ব্যবস্থা নেয়ার দাবী জানান পরিবেশবাদী সংগঠন বাপা মহেশখালী শাখার নেতৃবৃন্দ ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ