আজ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং

ভোগান্তির শীর্ষে মোরেলগঞ্জ-শরণখোলা সাধারণ জনগণ

মোরেলগঞ্জ উপজেলা প্রতিনিধি,
মোঃ এখলাস শেখ :

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার মোরেলগঞ্জ টু শরনখোলার সাইনবোর্ড-বগি আঞ্চলিক   সড়কের যোগাযোগের একমাত্র মাধ্যম বারইখালী খালের উপর নির্মিত লোহার ব্রিজ।

মোরেলগঞ্জ-শরনখোলার আঞ্চলিক  সড়কের শতশত গ্রামকে একই সুতোয় বেধেঁছে এই লোহার ব্রিজটি। প্রতিদিন এই ব্রিজটির ওপর দিয়ে চলাচল করে হাজার হাজার মানুষসহ পণ্যবাহী যানবাহন।
মোরেলগঞ্জ -শরনখোলা সংযুক্ত  এই জনগুরুত্বপূর্ণ লোহার ব্রিজটির পাশেই কনক্লিট ব্রীজ নির্মাণ কাজ শুরু করে সড়ক পরিবহন ও সেতু বিভাগ,কাজটি শুরু হয়  ২০২২ সালের মাঝামাঝি সময়ে।
নিয়ম, অনিয়মের মধ্য দিয়ে প্রথম দিকে দ্রুততার সাথেই চলছিল নির্মান কাজ। কিন্তু বর্তমানে এটির কাজ একবারে বন্ধ রয়েছে। এতে যাতায়াতের ক্ষেত্রে দুর্ভোগ পোহাচ্ছে এ অঞ্চলের মানুষ।
যানা গেছে, জনগুরুত্বপূর্ণ এ ব্রীজটির নির্মাণ কাজ ২০২২ সালের প্রথম দিকে শুরু হয় এবং ব্রিজটি নির্মান কাজ  শেষ করার কথা রয়েছে ২০২৩ সালের ডিসেম্বর মাসে। এটির নির্মাণ কাজ শেষ না হওয়া পর্যন্ত ভোগান্তিতে  রয়েছেন ব্রিজের এপার-ওপারের হাজার হাজার মানুষ।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের কাছ থেকে  ১২ কোটি ৫৮ লক্ষ  টাকায় ৬৩ মিটার দৈর্ঘ্য ও ১০ মিটার প্রস্হ এ ব্রীজটির কাজ নিয়েছেন স্থানীয় এক ঠিকাদারি প্রতিষ্ঠান। তবে কর্মরত শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, ব্রীজটি নির্মাণ কাজের প্রায় ৭০ ভাগ কাজ এখনো শুরু হয়নি।
ব্রিজটি দিয়ে প্রতিমুর্হুতে প্রাণহানির ঝুঁকি নিয়ে পারাপার করছে যানবাহনগুলো। নড়বড়ে লোহার ব্রীজে যে কোন মুর্হতে ঘটতে পারে দুর্ঘটনা। একটু এদিক সেদিক হলেই যাত্রীবাহী গাড়িগুলো ব্রিজের উপরে বড় দুর্ঘটনার স্বীকার হতে পারে। এমন দৃশ্য দেখা যেতে পারে নির্মিত ব্রিজের পাশে লোহার ব্রীজটিতে।
সোমবার (১৬ জানুয়ারি) সরজমিনে গিয়ে ব্রীজে চলাচল করা বাস ও ট্রাক  চালকদের লোহার ব্রীজের ঝুঁকির বিষয়ে জানতে চাইলে তাঁরা বলেন, দীর্ঘদিন এ ব্রীজ দিয়ে যানবাহন পারাপার করছি। তারা বলছেন নির্মাণাধীন ব্রীজটির কাজ থেমে আছে। লোহার ব্রিজটি দিয়ে বাধ্য হয়ে ঝুঁকি নিয়ে যাতায়াত  জীবনের ঝুঁকি নিয়ে তাদের যানবাহন চালাতে হয় এই সেতু দিয়ে।
স্হানীয় কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, লোহার  ব্রীজটি একেবার নড়বড়ে। ব্রীজের প্রত্যেকটি লোহার প্লেট লড়বড়ে। নিচে গার্ডার ব্রিজের পাইলিংয়ের  লোহার রড়গুলো দাঁড়িয়ে আছে। ব্রিজ নির্মানের মালামাল খোলা আকাশের নিচে নস্ট হয়ে যাচ্ছে।
অস্থায়ী লোহার ব্রীজ দিয়ে দুই একটি ভারী যানবাহন চলাচল করলে এখনি ভেঙে যাবে এমন  অবস্থার সৃষ্টি হয়। এ যেন অনেকটা মরণ ফাঁদ, রাস্তা পারাপারে কমতি নেই ঝুঁকির, তবুও নিরুপায় হয়ে পার হতে হচ্ছে, মাঝে মাঝে ব্রিজের দুইপাশে সৃষ্টি হচ্ছে দীর্ঘ যানযট।
কাজের অগ্রগতির ব্যাপারে সংশ্লিষ্ট ঠিকাদার প্রতিষ্ঠানের সাথে তার মুঠোফোনে বারংবার যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেন নি।
এ ব্যাপারে বাগেরহাট জেলা সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী ফরিদ উদ্দিন এ প্রতিবেদককে জানান কংক্রিট এই  ব্রিজের কাজে কিছুটা বিঘ্ন ঘটছে, আইননুসারে ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করা হচ্ছে,তিনি বলেন খুব দ্রুতই ব্রিজটি নির্মান কাজ শুরু হবে বলে আশা করা যাচ্ছে।
অপরদিকে স্থানীয় জনসাধারণের দাবি, ঠিকাদারের গাফিলতি ও কম শ্রমিক দিয়ে দীর্ঘ মেয়াদী কাজ করার ফলে ব্রীজটির নির্মাণ কাজ পুনরায় শুরু হচ্ছে না, ফলে স্থানীয়দের বেড়েছে ভোগান্তি।
বিশেষ করে ব্রিজের দুইপাশে পাইলিংয়ের রড যেভাবে রয়েছে তাতে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে। এভাবে কাজ বন্ধ থাকলে নির্দিস্ট মেয়াদে কাজ শেষ করা সম্ভব হবে না।তারা সড়ক বিভাগের উর্ধতন কতৃপক্ষের কাছে কাজটি পুনরায় শুরু করার দাবি জানান।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ