আজ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

মাতারবাড়ীতে ভরাট হচ্ছে জলাশয় , ব্যবস্থা নেয়ার আশ্বাস প্রশাসনের

মহেশখালী প্রতিনিধি:

কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়ীতে অবাধে রাস্তার ধারের কৃষিজমি ও জলাশয় ভরাট করা হচ্ছে ।

ফসলের পরিবর্তে শোভা পাচ্ছে পাকা ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান। অব্যাহতভাবে এ অবস্থা চলতে থাকলে ফসল উৎপাদন কমে আসার আশঙ্কা করেছেন পরিবেশবাদী সংগঠনের নেতারা।

আর প্রাকৃতিক এসব জলাধার ভরাট করায় বাড়ছে জলাবদ্ধতা ও বন্যার আশঙ্কা। অভিযোগ উঠেছে কোহেলিয়া নদীতে ড্রেজার মেশিন বসিয়ে হাজার হাজার ঘনফুট বালু উত্তোলন করে উপজেলার মাতারবাড়ী ইউনিয়নের রাজঘাট প্রধান সড়কের সিএনজি

স্টেশনের আগে ও সরকারী হাসপাতালের পাশের এলাকায় কৃষি জমি ও বিশাল আকারে জলাশয় ভরাট করার প্রতিযোগিতা নেমেছে স্থানিয় আওয়ামীলীগের প্রভাবশালী ব্যক্তিরা । ফলে কৃষি জমি ভরাট করার কারণে উৎপাদন কমে যাচ্ছে ।

সরেজমিনে দেখা যায়, কয়েক বছর আগেও যে জমিতে আউশ, আমনসহ রবি মৌসুমে বিভিন্ন জাতের চাষাবাদ হতো, সে জমিতে ক্রমান্বয়ে বাসাবাড়ি বহুতল ভবন গড়ে উঠছে ।

এক শ্রেণীর দালাল সিন্ডিকেট পরিবেশ অধিদপ্তরের আইনকে তোয়াক্কা না করে কন্ট্রাকের মাধ্যমে হাজার হাজার ঘনফুট সাগর থেকে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে জলাশয় ভরাট করছে ।

নাম প্রকাশে অনিচ্ছুক উপজেলার একজন সরকারি কর্মকর্তা বলেন, মানুষ কৃষিজমি ও জলাশয় ভরাট করে বাড়ি ঘর করলেও কেউ এসে কোন ধরনের অনুমতি নিতে চায় না বা প্রয়োজন মনে করে না ।

প্রাকৃতিক জলাধার সংরক্ষণ আইন-২০০০ অনুযায়ী, কোনো পুকুর, জলাশয়, নদী, খাল ইত্যাদি ভরাট করা বেআইনি। আইনের ৫ ধারা অনুযায়ী, প্রাকৃতিক জলাধার হিসেবে চিহ্নিত জায়গার শ্রেণি পরিবর্তন বা অন্য কোনোভাবে ব্যবহার, ভাড়া, ইজারা বা হস্তান্তর বেআইনি ।

কোনো ব্যক্তি এ বিধান লঙ্ঘন করলে আইনের ৮ ও ১২ ধারা অনুযায়ী পাঁচ বছরের কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

একই সঙ্গে পরিবেশ সংরক্ষণ আইন (২০১০ সালে সংশোধিত) অনুযায়ী, যেকোনো ধরনের জলাশয় ভরাট করা নিষিদ্ধ।
জানতে চাইলে নবাগত উপজেলা সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড) শামীম বলেন, প্রশাসনের অনুমতি ছাড়া পুকুর বা জলাশয় ভরাট করা নিষিদ্ধ ।

পুকুর বা জলাশয় ভরাট করা বা যেকোনো জায়গার শ্রেণি পরিবর্তন করতে হলে অবশ্যয় প্রশাসনের অনুমতি নিতে হবে।

প্রশাসনের বিনা অনুমতিতে জলাশয় ভরাটের বিষয়টি খতিয়ে দেখা হবে। তিনি আরোও বলেন , আমি নতুন যোগদান করায় বিষয়টি অবগন নয় । তবে খবর নিয়ে সত্যতা পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ