আজ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

কয়রায় লক্ষ‌্যমাত্রার চে‌য়ে আড়াইগুণ বে‌শি জ‌মি‌তে স‌রিষা চাষ

জি এম রিয়াজুল আকবর,নিজস্ব প্রতিবেদক খুলনাঃ

খুলনার কয়রা উপজেলায় লক্ষ‌্যমাত্রার চে‌য়ে দ্বিগু‌ণেরও বে‌শি জ‌মি‌তে সরিষা চাষাবাদ করা হ‌য়ে‌ছে। অ‌ধিকাংশ স‌রিষা ক্ষেত হলুদ ফুলে ভ‌রে গে‌ছে।

ছড়া‌চ্ছে অপরুপ সৌন্দর্য‌্য। বিগত বছ‌রে ফলন ও দাম ভা‌লো পাওয়ার এ বছর কৃষক‌দের আগ্রহ বে‌ড়ে‌ছে। এছাড়া সরকা‌রি প্রণোদনা পে‌য়ে ও তে‌লের দাম বৃ‌দ্ধি‌তে স‌রিষা চা‌ষে ঝু‌ঁকে‌ছেন অ‌নে‌কেই।

কয়রা উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছরে লক্ষ‌্যমাত্রার চে‌য়ে আড়াই গুণ বে‌শি জ‌মি‌তে স‌রিষা চাষ হয়ে‌ছে।

এ বছর স‌রিষা চা‌ষের লক্ষ‌্যমাত্রা ছিল ৬৭ হেক্টর জ‌মি। ১৬২ হেক্টর জ‌মি‌তে চাষবাদ হ‌য়ে‌ছে। গেল অর্থবছরে ৫০ হেক্টর জ‌মির লক্ষ‌্যমাত্রা থাক‌লেও ৬৭ হেক্টর জ‌মি‌তে চাষ করা হয়। গেল বছর উৎপাদন হ‌য়ে‌ছে ৮১.৮৫ মে‌ট্রিক টন স‌রিষা।

উপজেলার মহারাজপুর ইউনিয়নের দেয়াড়া গ্রা‌মের শামীমা খাতুন ব‌লেন, গত বছর অ‌ন‌্যদের ভা‌লো স‌রিষার ফলন দে‌খে এ বছর চাষাবা‌দের আগ্রহ হয়ে‌ছে।

তাই একজ‌নের থে‌কে স‌রিষা বীজ সংগ্রহ ক‌রে বা‌ড়ির আ‌ঙ্গিনায় প‌ড়ে থাকা ৩ শতক জ‌মি‌তে চাষ ক‌রে‌ছি।

ঘুগরাকাটি গ্রামের জি এম আকবর আলী বলেন, আমার ৩ শতক জমি ফেলানো ছিল। এবছর স‌রিষা চাষ ক‌রে‌ছি।

আমাদী ইউনিয়নের জায়গীর মহল গ্রামের মোঃ নাজমুস সাকিব বলেন, আমা‌কে ১ বিঘা জমিতে স‌রিষা চাষের জন্য বীজ দিয়েছে কিন্তু চারা ভালো জন্মায়‌নি। সেচ বেশি পড়ে গিয়েছিলো।

বাগালী ইউনিয়নের ইসলামপুর গ্রামের মোঃ রুহুল আমিন মোড়ল বলেন, আমি প্রতিবছর স‌রিষা চাষ করি। এবছর ৩ বিঘা জমিতে স‌রিষা লাগিয়েছি কিন্তু এখনও ফুল আসেনি।

বামিয়া সরদার বাড়ি গ্রামের আব্দুল মান্নান হোসেন সরদারের ক্ষেত গিলে তিনি না থাকায় তার বোন ও ভাগ্নে বলেন, তিনি ১ বিঘা জমিতে স‌রিষা লাগিয়েছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) অসীম কুমার জানান, সরিষার আবাদ গত অর্থ বছরের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। তবে বৃষ্টি দেরিতে হওয়ার জন্য অধিকাংশ মাঠে এবারের আমন আবাদ দেরিতে হয়েছে।

কর্তনও দেরিতে হয়েছে ফলে কিছু মাঠে সরিষা আবাদ পিছিয়ে গেছে। যার ফলে নভেম্বরের পরে লাগানো সরিষার ফলন আশানুরূপ হবে না।

তবে সরিষার এ ফলন ঘাটতি আমরা সূর্যমুখী আবাদের মাধ্যমে পুষিয়ে নিতে পারব আশা করছি এবং সরকারের তেল জাতীয় ফসলের আবাদ ও ফলন বৃদ্ধির যে পরিকল্পনা আছে তা বাস্তবায়নে কয়রার কৃষকরাও ভূমিকা রাখতে পারবে

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ