আজ ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে জানুয়ারি, ২০২৩ ইং

ফরিদগঞ্জ লেখক ফোরামের মনোমুগ্ধকর ৪৩৫ তম সাহিত্য আড্ডা

কে এম নজরুল ইসলাম :

নিস্তব্ধ বিকেলে পরিবেশ স্তব্ধ করা সাহিত্য আড্ডার আয়োজন করল বাংলাদেশের অন্যতম সাহিত্য সংগঠন ফরিদগঞ্জ লেখক ফোরাম। মনোমুগ্ধকর এবং প্রাণবন্ত আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো ৪৩৫ তম সাহিত্য আড্ডাটি।

অনেকদিন পর ফোরামের সিনিয়র সাহিত্যিকদের উপস্থিতি আসরকে করে তোলে প্রাজ্ঞতাময়। সিনিয়র সাহিত্যিকদের জ্ঞানগর্ব আলোচনায় মুগ্ধতা ছড়ায় তরুণ সাহিত্যিকদের হৃদয়ে।

ডাকাতিয়া নদীর ত্রিমোহনা, দুপাশ জুড়ে বিস্তৃত চর আর সবুজ দূর্বাঘাসের গালিচার দুপাশ জুড়ে সবুজের সমারোহে ছিল শুধু সাহিত্যেরই আমেজ।

শুক্রবার বিকেলে ফরিদগঞ্জ পৌরসভার ডাকবাংলো সংলগ্ন ডাকাতীয়া নদীর ওপাড়ে সাবেক আঞ্চলিক মহাসড়কের নিরিবিলি প্রকৃতির বুকে সাহিত্যিকরা জড়ো হতে থাকে দুপুরের পরপরই।

বর্তমান কমিটির সহ-সভাপতি মহসিন হাসান শুভ্রের সভাপতিত্বে, প্রতিষ্ঠাতা নূরুল ইসলাম ফরহাদের সঞ্চালনায় আড্ডার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয় সাড়ে তিনটায়।

সাহিত্য আড্ডায় সিনিয়র জুনিয়র অনেক সদস্য উপস্থিত হওয়ায় শুরুতে পরিচয় পর্ব অনুষ্ঠিত হয়। এরপরই শুরু হয় স্বরচিত কবিতা ও গল্প পাঠ এবং তা নিয়ে আলোচনা-পর্যালোচনা, চুলচেরা বিশ্লেষণ।

আড্ডায় কবিতা পাঠ করেন- দন্ত্যন ইসলাম (বরফকুচিতে মিটে শকুনের তেষ্টা), অমৃত ফরহাদ (ফুল যায় ভ্রমরে ভ্রমরে), ফাতেমা আক্তার শিল্পী (শীতলতা), তারেক রহমান তারু (সেকেলে ভালোবাসা),

তাজিন লুবনা (স্কুল স্মৃতি), সাহেদ বিন তাহেরের গল্প (সাদা কাগজ), মোস্তফা কামাল মুকুলের নিবন্ধ (এনালগ ডিজিটাল জীবন)।

পাঠশেষে লেখাগুলো নিয়ে আলোচনা সমালোচনা করেন কবি হাসানুজ্জামান, দন্ত্যন ইসলাম, পাভেল আল ইমরান ও মোস্তফা কামাল মুকুল। ৪৩৫ তম সাহিত্য আড্ডার প্রধান আলোচক ছিলেন পাভেল আল ইমরান।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাবেয়া আক্তার, সমাজকর্মী শাহাদাত খান, তানিয়া আক্তার, মোঃ ইয়াছিন, মাহাবুব রাব্বানী ও ইয়াছিন পাটওয়ারী প্রমুখ। আড্ডায় নবাগত সদস্য তাজিন লুবনার হাতে বই তুলে দিয়ে তাকে সংগঠনে স্বাগত জানানো হয়।

আগামী ১০ ডিসেম্বর সংগঠনের নবান্ন উৎসব এবং ২৪ ডিসেম্বর বার্ষিক আনন্দ ভ্রমণ। দুটি অনুষ্ঠানে সবাইকে অংশগ্রহণের আহ্বান জানিয়ে অনুষ্ঠানের সভাপতি ৪৩৫ তম আড্ডার সমাপ্তি করেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ