আজ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে মার্চ, ২০২৪ ইং

পরিবেশ দূষণের বিরুদ্ধে বাপা’র আন্দোলন অব্যাহত থাকবে 

মহেশখালী প্রতিনিধি:

কোহালিয়া নদীসহ কক্সবাজার উপকূলীয় অঞ্চলের বন্য প্রাণী, মানব প্রাণী ও জলজ প্রাণী রক্ষাসহ বিভিন্ন দূষণ বিষয়ে আরও বেশী সোচ্চার হতে হবে ।

পরিবেশ বিধ্বংসী কয়লাবিদ্যুৎ প্রকল্প সহ মহেশখালীতে ১৭ টি মেগাপ্রকল্প হচ্ছে । তথাকথিত উন্নয়ন প্রকল্পের নামে পুরো কক্সবাজার জেলায় ৭২ টি মেগাপ্রকল্প স্থাপন করার জন্য জমি অধিগ্রহণ করা হচ্ছে ।

অপরিকল্পিত উন্নয়ন গুলো মহেশখালীবাসির গলার কাটা হয়ে দাড়িয়েছে । মহেশখালী থেকে ১০ হাজারের অধিক ভূমি অধিগ্রহণ করা হয়েছে। অধিগ্রহণকৃত সব জমিতে শুস্ক মৌসুমে লবন এবং বৃষ্টি মৌসুমে চিংড়ী ও পাহাড় হতে পান উৎপাদন করা হয়।

কক্সবাজার জেলা মৎস্য বিভাগ সূত্র মতে এ জেলায় ১ লাখ নিবন্ধিত জেলে রয়েছে । তারা বছরে ৩৬ হাজার মেট্রিক টন সামুদ্রিক মাছ আহরণ করে থাকেন ।

বছরে ১২ হাজার মেট্রিক টন চিংড়ী উৎপাদন করা হয় । ১৭ লাখ মেট্রিকটন লবণ উৎপাদনে করা হয় । কয়লাবিদ্যুৎ প্রকল্পের বৈর্জ পানির কারণে মারা যাবে জলজ প্রাণী, প্রকল্পের চুলা থেকে বের বের হবে বিষাক্ত ছাঁই অার ধুঁয়া।

ছাঁইয়ের সাথে বছরে গড়ে ৫/৬ কেজি পারদ বের হবে। এতে পরিবেশের মারাত্মক বিপর্যয় ঘটবে। এ মূহুর্তে কক্সবাজার উপকূলীয় অঞ্চলের মানুষ সোচ্চার না হলে ভবিষ্যতে পরিবেশ রক্ষা করা কঠিন হবে।

এমনকি পরিবেশ বাঁচলে দেশ বাঁচবে । যেখানে পরিবেশ ধ্বংস হবে, সেখানে বাপার অান্দোলন অব্যাহত থাকবে। বাপা ব্যক্তির স্বার্থে কাজ করে না । বাপা একটি সেচ্ছাসেবী প্রতিষ্ঠান । বাপা সবসময় প্রত্যন্ত অঞ্চলে পরিবেশ দূষণের বিরুদ্ধে কাজ করে যাচ্ছে ।

বক্তারা অাশা করেন জনগণ অনেকটা পরিবেশ সম্পর্কে এগিয়ে গেছে । তাই অাগামী কয়েক বছররের মধ্যে প্রতিটি ঘরে ঘরে বাপার কর্মী সৃষ্টি হবে।

এলাকাবাসীর সহযোগীতা থাকলে বাপা পরিবেশ দূষণ বন্ধ করতে প্রাণ পণ চেষ্টা চালিয়ে যাবে । প্রাণ-প্রকৃতি ও পরিবেশ রক্ষা করতে বাপা’র অান্দোলনে শরীক হবার অাহবান জানান মহেশখালী অাঞ্চলিক শাখার নেতৃবৃন্দ ।

নদী দখল করে সড়ক নির্মাণ এবং পাহাড় কেটে ও বনাঞ্চল ধ্বংস করে প্রকল্প নির্মাণ করা নজীরবিহীন । বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মহেশখালী আঞ্চলিক শাখার আয়োজনে সাংগঠনিক প্রতিনিধি সন্মেলনে উপরোক্ত কথা গুলো বলেন বক্তরা ।

২ ডিসেম্বর (শুক্রবার) দুপুর দুইটার সময় মহেশখালী উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ইউনুছখালী নাছির উচ্চ বিদ্যালয় হাজ্বী বকসু অডিটরিয়ামে অনুষ্ঠিত বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মহেশখালী আঞ্চলিক শাখার আয়োজনে,

পরিবেশ নদ-নদীসহ প্রাণ-প্রকৃতি সুরক্ষায় জনসচেতনতা তৈরির লক্ষ্যে সাংগঠনিক প্রতিনিধি সম্মেলনে সভাপতিত্ব করেন , বাপা মহেশখালী আঞ্চলিক শাখার সভাপতি মোছাদ্দেক ফারুকী ।

সংগঠনের প্রচার সম্পাদক মাওলানা সৈয়দ কাদেরের কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু করে সাংগঠনিক প্রতিনিধি সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন , বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মহেশখালী আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক আবু বক্কর ছিদ্দিক ।

বাপা মহেশখালী শাখার সদস্য মাষ্টার মোঃ এমরাম সরওয়ারের সঞ্চালনায় উক্ত প্রতিনিধি সম্মেলনে বক্তব্য রাখেন , বাপা মহেশখালী শাখার পরিবেশ বিষয়ক সম্পাদক সুব্রত দত্ত , বক্তব্য রাখেন বাপা’র সদস্য ও মহেশখালী প্রেসক্লাবের সভাপতি আবুল বশর পারভেজ ,

বাপা মহেশখালী শাখার সাংগঠনিক সম্পাদক মৌলানা মুহাম্মদ মহসিন , বাপা মহেশখালী শাখার সদস্য সিনিয়র সাংবাদিক আব্দুস সালাম কাকলি , উপস্থিত ছিলেন বাপা মহেশখালী শাখার সহ-সভাপতি আহমদুর রহমান আরমান ,

বক্তব্য রাখেন বাপা মহেশখালী আঞ্চলিক শাখার যুগ্ন সাধারণ সম্পাদক আলাউদ্দিন আলো , যুগ্ন সাধারণ সম্পাদক নজরুল ইসলাম , বাপা মহেশখালী শাখার মহিলা বিষয়ক সম্পাদিকা উম্মে হাবিবা শিরু , বাপা মহেশখালী শাখার সদস্য জাহাঙ্গীর আলম ,

বাপা মহেশখালী আঞ্চলিক শাখার পেকুয়া প্রতিনিধি সাংবাদিক দেলোয়ার হোছাইন , বাপা মহেশখালী আঞ্চলিক শাখার বদরখালী প্রতিনিধি ওমর ফারুক বদরী , বাপা’র সদস্য লিয়াকত আলী ।

উক্ত সাংগঠনিক প্রতিনিধি সম্মেলনে উপস্থিত ছিলেন , বাপা মহেশখালী আঞ্চলিক শাখার সহ-সাংগঠনিক সম্পাদক নিজানুর রহমান , বাপা মহেশখালী শাখার সদস্য শাহেদুল ইসলাম শাহেদ ,

দপ্তর সম্পাদক নুরুল কাদের , বাপা মহেশখালী আঞ্চলিক শাখার বদরখালী প্রতিনিধি ফজলে হাসান রিয়াদ , বাপা মহেশখালী আঞ্চলিক শাখার বদরখালী প্রতিনিধি এ এইচ এম জুনাইদ ও মিজানুর রহমান প্রমুখ ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ