আজ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২৪ ইং

জাবিতে চলছে দিনব্যাপী প্রজাপতি মেলা

জাবি প্রতিনিধি:

উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণিবিদ্যা বিভাগের আয়োজনে চলছে দিনব্যাপী প্রজাপতি মেলা।

শুক্রবার (২ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে বেলা সাড়ে ১১টায় মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মনজুরুল হক।

উদ্বোধন শেষে জহির রায়হান মিলনায়তন থেকে একটি র‌্যালি বের হয়ে শহীদ মিনার ঘুরে মিলনায়তনের সামনে এসে শেষ হয়।

এ সময় প্রজাপতি সংরক্ষণে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য তরুণপল্লব সংগঠনকে ‘বাটারফ্লাই অ্যাওয়ার্ড-২০২২’ দেওয়া হয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রণীবিদ্যা বিভাগের শিক্ষার্থী দীপ্ত বিশ্বাসকে ‘বাটারফ্লাই ইয়াং ইনথুসিয়াস্ট-২০২২’ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

উদ্বোধনকালে উপ-উপাচার্য অধ্যাপক মনজুরুল হক বলেন, ‘প্রজাপতি মূলত ভালবাসার প্রতীক। আমরা প্রজাপতিকে ভালোবাসি। এটা প্রকৃতিতে শুধু সৌন্দর্য্য দেয় না। পরাগায়নের মাধ্যমে ফুল ফোটাতে এবং ফল উৎপাদনে সাহায্য করে।

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ দীর্ঘদিন ধরে প্রজাপতি সংরক্ষণে সচেতনতায় কাজ করছে। এটা খুবই প্রশংসনীয়। প্রাণ-প্রকৃতি রক্ষায় প্রজাপতির গুরুত্ব অপরিসীম।’

এ সময় মেলার আহবায়ক প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনোয়ার হোসেন বলেন, ‘দেশ এগিয়ে যাচ্ছে। এই এগিয়ে যাওয়া শুধু অবকাঠামোগত উন্নয়ন না। প্রয়োজন শিক্ষা, গবেষণা এবং তার পারিপার্শিক অবস্থা পরিচর্যা করে পরিচালনা করা।

প্রজাপতি ছোট পতঙ্গ হলেও পরাগায়নের মাধ্যমে বনাঞ্চলকে টিকিয়ে রাখে। আজকে এ প্রজাপতি মেলার মধ্য দিয়ে আমরা যেন প্রকৃতিতে ফিরে যাই। আমাদের উন্নয়ন যেন প্রকৃতিকে ধ্বংস করা না হয়। প্রকৃতিকে আমাদের রক্ষা করতে হবে।’

তিনি আরও বলেন, ‘পূর্বে জাহাঙ্গীরনগরে ১২০ প্রজাতির প্রজাপতি পাওয়া গেলেও বর্তমানে ৫২ প্রজাতির প্রজাপতি পাওয়া যায়।

সারাদেশে যত প্রজাতির প্রজাপতি পাওয়া যায় তার এক চতুর্থাংশ পাওয়া যেত এ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। আজকে সেই পরিমাণটা অর্ধেকে নেমে এসেছে।’

এ সময় আরও উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের চুক্তিভিত্তিক রেজিস্টার অধ্যাপক রহিমা কানিজ, প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক মনির হাসান খান প্রমুখ।

পরে মেলা প্রাঙ্গনে শিশুদেরকে নিয়ে প্রজাপতি বিষয়ক ছবি আঁকা ও কুইজ প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী ও আলোকচিত্র প্রতিযোগিতা, প্রজাপতির আদলে ঘুড়ি উড়ানো ইত্যাদি প্রদর্শন করা হয়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ