আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

চর আষাড়িয়াদহ টু রাজশাহীর গোদাগাড়ী সদরে নৌফেরি চলাচল

জিয়াউল কবীর স্বপনঃ

জেলার গোদাগাড়ী উপজেলার চরআষাড়িয়াদহ টু উপজেলা সদর ফেরি চলাচলের সিদ্ধান্ত নেয়ার পথে নৌপরিবহন মন্ত্রণালয়ে।

রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিল ওই এলাকা পরিদর্শন করে ফেরি চলাচলের সম্ভাব্যতাও যাচাই করেছেন।এ সংক্রান্ত একটি প্রস্তাবনা সংশ্লিষ্ট মন্ত্রণালয় পাঠানোর জন্য তৈরী হয়েছে।

গোদাগাড়ী উপজেলার বিদিরপুরঘাট থেকে চরআষাড়িয়াদহ ঘাটের জলপথের দূরত্ব প্রায় সাড়ে ৩ কি.মি.। ফেরি চলাচল শুরু হলে চর অঞ্চলের ব্যবসা-বাণিজ্য বিস্তার লাভ করবে।

বিনিয়োগ বাড়বে ফলে কৃষকরা সরাসরি উপকৃত হবেন। তাদের উৎপাদিত পচনশীল পণ্য দেশের অন্যান্য স্থানে পাঠাতে পারবেন। এ পথ চালু হলে কৃষক পণ্যের ভালো দাম পাবে ও চিকিৎসা সেবা সহজ হবে।

চরাঞ্চলে মানুষের উদ্দেশ্যে জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, এখানে দীর্ঘ দিন পর যাতায়াতের সুব্যবস্থা হতে যাচ্ছে। কৃষিনির্ভর চরাঞ্চলের মানুষ ধান, ভুট্টা, সরিষা, টমেটো চাষ করে জীবন নির্বাহ করে থাকেন।

জমি চাষাবাদের সুবিধার্থে খাল খনন করা হবে। পানি সংক্রান্ত সমস্যার সমাধান হবে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা হচ্ছে দেশের কোনো মানুষ ভূমিহীন ও গৃহহীন থাকবে না।

সেই লক্ষে জেলায় মোট ৪৩শো ঘরের মধ্যে ১৩শো ঘর গোদাগাড়ী উপজেলায় দেয়া হয়েছে। চর অঞ্চলের হতদরিদ্র মানুষের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর ২০টি আশ্রয়ণ প্রকল্পের ঘর প্রদান করা হবে।

ভূমিহীনমুক্ত ঘোষণা না হওয়া পর্যন্ত এই কার্যক্রম চলমান থাকবে বলে জানান তিনি। এই চর অঞ্চল থেকে ডাক্তার ও ইঞ্জিনিয়ার হচ্ছে। এখন মাদক থেকে সবাইকে দূরে থাকতে হবে।

চর আষাড়িয়াদহ ইউনিয়নের চেয়ারম্যান আশরাফুল ইসলাম জানান তার চর আষাড়িয়াদহ ইউনিয়নের ১৮ বর্গ কি.মি. আয়তনে ১৬টি গ্রামে ৩১ হাজার জনগণ বসবাস করেন। উত্তর ও পূর্বে পদ্মা নদী, দক্ষিণে ভারত সীমান্ত ও পশ্চিমে আলাতুলী।

এখানে ২ হাজার ৮শো হেক্টর পলিযুক্ত উর্বর কৃষিজমিতে সরিষা, টমেটো, ধান ও ভূট্টাসহ বিভিন্ন কৃষিজ পণ্যের চাষ করা হয়। এছাড়াও এই চরাঞ্চলে নয়টি প্রাথমিক স্কুল, তিনটি মাদ্রাসা ও মাধ্যমিক স্কুল এবং একটি এতিমখানা রয়েছে কিন্তু এখনও তারা মৌলিক অধিকার বন্চিত।

অবহেলিত চরাঞ্চলের মানুষের কাছে দেশের সামগ্রিক উন্নয়নের সুবিধা খুব একটা পৌঁছায় না। তীব্র নদীভাঙন, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে এখানকার মানুষকে টিকে থাকতে হয়।

কিন্তু এসব এলাকার খাদ্য, শিক্ষা ও স্বাস্থ্যসহ টেকসই উন্নয়নে প্রয়োজন উন্নয়ন প্রকল্প ও বরাদ্দ। চরাঞ্চলে শিক্ষা, কৃষি ও স্বাস্থ্যসহ মৌলিক সেবার অপর্যাপ্ততা রয়েছে। দুর্বল শিক্ষাব্যবস্থা ও ব্যবস্থাপনা, দুর্গম ও জটিল যোগাযোগ ব্যবস্থা,

স্যানিটেশন সমস্যা, ঝুঁকিপূর্ণ মাতৃস্বাস্থ্য, খাদ্যাভাব ও কৃষি উৎপাদনে সীমিত সুযোগ, কর্মসংস্থানের অভাব ও পণ্য বাজারজাতকরণের অসুবিধা রয়েছে। এছাড়াও পলিযুক্ত উর্বর কৃষিজমিতে বিনিয়োগের সুযোগ রয়েছে।

পর্যাপ্ত জনবল থাকায় কৃষি ও গবাদিপশু পালনের সম্ভাবনা রয়েছে। প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে অধিক খাদ্য উৎপাদনেও বিপুল সম্ভাবনা রয়েছে। ফেরি চলাচলের সুব্যবস্থা করা হলে চরের মানুষের সব দিক থেকে উন্নতির দিকে এগিয়ে যাবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ