আজ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং

প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর নিয়ে অন্যদের কাছে বিক্রি

নুপুর কুমার রায়,শাহজাদপুর প্রতিনিধি :

সিরাজগঞ্জ শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের ১৪ ঘরের মধ্যে ৭ টি ঘর বিক্রির করার অভিযোগ পাওয়া গেছে। এমনি ঘটনা ঘটেছে উপজেলার গাড়াদহ ইউনিয়নের গাড়াদহ দক্ষিনপাড়া গ্রামের আশ্রয়ণ প্রকল্পে।

ঘরগুলো সুবিধাভোগীদের মাঝে বিতরণ করেন প্রকল্প সংশ্লিষ্টরা। বরাবরই ঘর নির্মান থেকে শুরু করে সুবিধাভোগী বাছাইয়ে রয়েছে নানা অভিযোগ।

আর প্রতিবারেই প্রশাসনের রয়েছে নিরব ভূমিকা। এমন কি প্রকল্প তালিকায় ভুল মোবাইল নাম্বারও দেওয়া আছে যেন তাদের সাথে কেউ যোগযোগ না করতে পারে।

সরজমিনে গিয়ে মেলে অভিযোগের সতত্যা, ইউনিয়নের গাড়াদহ দক্ষিনপাড়ায় প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ১৪টি ঘর নির্মাণ করা হয় তারমধ্যে ৭ টি ঘর স্ট্যাম্পের মাধ্যমে কিনে বসবাস করছে অন্যেরা।

অথচ একটি ঘর নির্মাণে সরকার বরাদ্দ দিয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। পাশাপাশি ঘরের জন্য জমি তো বরাদ্দ আছেই।

জমিসহ এত টাকা খরচে নির্মিত একটি ঘরগুলি বিক্রি হয়েছে মাত্র ৮০ থেকে ১ লাখ টাকায়। এ নিয়ে চলছে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাসহ পুরো ইউনিয়ন ধরে নানা সমালোচনা।

সরজমিনে গিয়ে তথ্যনুসন্ধানে জানা যায়, আশ্রয়ণ প্রকল্পের সুবিধাভোগী ১৪ নং ঘরের আব্দুল ছালাম ও তার স্ত্রী সেলিনা দম্পতি কিন্তু ঘরটি স্ট্যাম্পের মাধ্যমে ১লাখ টাকা দিয়ে কিনে নিয়ে বসবাস করছেন মোছাঃ সিরিনা বেগম তার পরিবার নিয়ে।

১০নং ঘরের বেল্লাল হোসেন ও তার স্ত্রী ছাড়া খাতুন দম্পতি কিন্তু ৮০ হাজার টাকায় কিনে বসবাস করছেন মোঃ আনু ও সাবিনা বেগম দম্পতি। ৮ নং ঘর রশিদ দম্পতি পেলেও ঐ ঘরে বসবাস করছেন জাহের তার পরিবার নিয়ে।

৯ নং ঘর ঠান্ডু দম্পতি পেলেও সে ঘরে ১ লাখ ৩০ টাকায় কিনে বসবাস করছেন পিঞ্জিরা খাতুন তার সন্তানদের নিয়ে। ১৩ নং ঘর রফিকুল ও মোছাঃ ফুলমালা দম্পতি পেলেও ১লাখ টাকা দিয়ে কিনে বসবাস করছেন নাজমুল তার পরিবার নিয়ে।

১৬ নং ঘর বিধবা রেশমা খাতুন পেলেও সে ঘর ১ লাখ টাকায় কিনে বসবাস করছে হাফিজুল নাছিমা দম্পতি।

১৭ নং ঘর জহুরুল ইসলাম ও আফরোজা বেগম দম্পতি পেলেও সে ঘর ১লাখ ১১ হাজার টাকায় কিনে হালিমা বেগম তার পরিবার নিয়ে বসবাস করছে।

টাকা দিয়ে ঘর কিনে বসবাসের কথা স্বীকার করেন তারা বলেন, আমাদের ঘরবাড়ি কিছু নাই, আমাগো কোন মানুষ নাই, তাই দৌড়াদৌড়ি করেও একটা ঘর পাইনি তাই স্ট্যাম্পের মাধ্যমে ঘর কিনে বসবাস করছি।

ঘর বিক্রির বিষয়ে সুবিধাভোগীগের কাছে মুঠোফোনে সাংবাদিক পরিচয়ে যোগাযোগের চেষ্টা করা হলে তারা পরিচয় শুনে ফোন কেটে দেন।

পরিচয় গোপন করে ১৪নং ঘরের সুবিভাভোগীকে মুঠোফোনে ফোন দিলে আব্দুল ছালামের স্ত্রী সেলিনা বেগম ঘর বিক্রির বিষয়ে তারা কিছুই জানেন না বলে জানান।

তিনি আরও বলেন, ঘর বিক্রির একটি টাকাও পাইনি সব ডিজিটাল ভিশন বিদ্যানিকেতন(কেজি স্কুল) এর মালিক জুয়েল আহম্মেদ নিয়েছে সে জানে এগুলো বিষয়ে, বলে ফোন কেটে দেন।

অপরদিকে জুয়েল আহম্মেদ একটি টাকাও নেননি বলে জানান প্রতিবেদককে, কিন্তু তিনি একটি ঘর কেনা বেচা সময় তিনি ছিলেন বলেও স্বীকার করেন।

এ বিষয়ে সহকারী কমিশনার(ভূমি) লিয়াকত সালমান বলেন, বিষয়টি খোঁজ নিয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

অপরদিকে ঘর বিক্রির বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন বলেন, যাদের নামে বরাদ্দ দেওয়া হয়েছে কেবলমাত্র তারাই ঘরে বসবাস করতে পারবেন।

আশ্রয়ণ প্রকল্পের ঘর কোনোভাবেই বিক্রি বা হস্তান্তরের সুযোগ নেই। সরকারি আশ্রয়ণের ঘর বিক্রি করা আইনত অপরাধ। বিষয়টি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহনপূর্বক তাদের তালিকা থেকে বাদ দিয়ে নতুন সুবিধাভোগীদের মাঝে ঘরগুলো হস্তান্তর করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ