আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং

টাংগুয়ার হাওরে নিষিদ্ধ জাল নিয়ে কুচক্রী মহলের অপতৎপরতা

সুনামগঞ্জ প্রতিনিধি :

সুনামগঞ্জ টাংগুয়ার হাওরে নিষিদ্ধ ১০লাখ টাকার কোনাজাল পুড়ানোর ঘটনাকে ভিন্ন খাতে নিয়ে ফায়দা নিয়ে,একটি স্বার্থান্বেষী কুচক্রী মহলের অপতৎপরতায়,হাওর পাড়ের মানুষের মধ্যে চরম ক্ষোভ সঞ্চার হয়েছে।

যেখানে মাদার ফিসারিজ খ্যাত রামসার সাইট টাংগুয়ার হাওরে অবাধে নিষিদ্ধ কোনাজাল ব্যবহার করে, প্রাণিসম্পদ ধ্বংস করছে,

সেখানে প্রশাসনের এই কার্যক্রম কে সাধুবাদ না জানিয়ে, নিজেদের স্বার্থ হাসিল করতে না পারায় কোন প্রকার প্রমান ছাড়াই অপপ্রচার চালিয়ে প্রশাসনকে প্রশ্ন বিদ্ধ করছে।

খোঁজ নিয়ে জানাযায়, গত বৃহস্পতিবার টাংগুয়ার হাওরে মৎস্য সম্পদ রক্ষায় উপজেলা সহকারি কমিশনার (ভূমি)

আসাদুজ্জামান রনি গোপন সংবাদের ভিত্তিতে টাঙ্গুয়ার হাওরের বিভিন্ন অংশে অভিযান চালিয়ে ১০লাখ টাকা মুল্যের ১১টি নিষিদ্ধ কোনাজাল ও ৫টি চায়না দুয়ারি জাল জব্দ করে।

জালগুলো অনেকটাই ভেজা থাকায় তাৎক্ষণিক আগুনে পুড়ানো সম্ভব না হওয়ায়, উপজেলা মৎস্য অফিসার এর জিম্মায়, গোলাবাড়ি আনসার ক্যাম্পের হেফাজতে রাখা হয়।

পরে শনিবার সকাল থেকে মঙ্গলবার পর্যন্ত জালগুলো আগুনে পুড়িয়ে ছাই করা হয়।
কিন্তু এই ঘটনাটিকে ওই জামায়াত শিবিরের মতাদর্শে কুচক্রী মহল প্রশাসন কে প্রশ্ন বিদ্ধ করতে উঠে পড়ে লেগেছে।

এ বিষয়ে টাঙ্গুয়ার হাওর কেন্দ্রীয় সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সাধারণ সম্পাদক আহম্মদ কবির বলেন, জব্দকৃত জালগুলো আগুনে না পুড়িয়ে ছেড়ে দেওয়ার জন্য সাংবাদিকসহ বিভিন্ন জনের সুপারিশ আসছিল।

কিন্তু আমরা অনেক বাধাবিপত্তি পেরিয়ে প্রশাসনের নির্দেশে স্থানীয় মানুষের উপস্থিতিতে টানা কয়েকদিন ডিজেল পেট্রোল ব্যবহার করে, আগুনে পুড়িয়ে দেই।

কিন্তু এই নিষিদ্ধ কোনাজাল আগুনে পুড়ানোর ঘটনা কে কেন্দ্র করে আমিনুল ইসলাম নামের একজন সাংবাদিক পরিচয় দিয়ে আমাদের কমিউনিটি গার্ডদের বিভিন্ন ভাবে ভয়ভীতি দেখায়।

বিষয়টি আমি জানতে পেরে উক্ত নাম্বারে ফোন করলে উনি বলেন আমার কাছে অভিযোগ আছে ওরা জালে রাতের বেলা আগুন দিয়ে পাঁচটি জাল পুড়ে বাকি ছয়টি জাল বিক্রি করে ফেলছে পুরাতন জাল দিয়ে বদলিয়ে।

কিন্তু পরের দিন সংবাদ প্রকাশ হয়েছে ১টি জাল পুড়ে ১০টি জাল বিক্রি করা হয়েছে। বিষয়টি সত্যি হাস্যকর।

উপজেলার কর্মরত সৈকত হাসান নামের আরেক সাংবাদিক আমাকে ফোন করে বলেন আমি নিউজটি করতে ছিলাম না চাপে পড়ে করেছি।

তাই তোমার বক্তব্য দেইনি ও তোমাকে সামনে আনিনি। উনি বলেন, কোন প্রকার প্রমান ছাড়াই মিথ্যা সংবাদ প্রকাশ করছে। প্রমান ছাড়া কিভাবে এমন সংবাদ করল তা আমার বোধগম্য হচ্ছে না।

এই বিষয়ে টাংগুয়ার হাওর পাড়ের বাসিন্দা আরিফুর রহমান জানান, জব্দ জাল গুলো প্রকাশ্যে আগুনে পুড়ানো হয় তারপর মিথ্যা সংবাদ প্রকাশ করা হয়েছে।

জনস্বার্থে ও মৎস্য সম্পদ রক্ষা কাজ করার পর এমন ভিত্তিহীন সংবাদ প্রকাশ করে প্রশাসনকে প্রশ্ন বিদ্ধ করলে ও কাজের ব্যাঘাত সৃষ্টি করলে টাংগুয়ার হাওরের মাছ রক্ষা করা যাবে না।

এই বিষয়ে উপজেলা সহকারী কমিশন ভূমি আসাদুজ্জামান রনি জানান, মৎস্য সম্পদ রক্ষা করতে টাংগুয়ার হাওরে অভিযান পরিচালনা করি।

এসময় ১০ লাখ টাকার নিষিদ্ধ বেড় জাল জব্দ করে পরে জনসম্মুখে আগুনে পুরানো হয়। এনিয়ে যে সংবাদটি (আগুনে পুড়ানো হয়নি) প্রকাশ হয়েছে তা মিথ্যা, এর প্রমান আমরা পাই নি।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ