আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

শিক্ষার্থী অনুপস্থিত ও শিক্ষকদের ফাঁকি, বেহাল অবস্থা দ:মন্নিয়া স:প্রা:বিদ্যালয়

জামালপুর প্রতিনিধি, মাঈনুল ইসলাম :

জামালপুরের ইসলামপুরে প্রধান শিক্ষকের দায়িত্বীহনতা ও প্রধান শিক্ষকসহ অন্যান্য শিক্ষকদের স্কুল ফাঁকির কারণে শিক্ষার্থী শুন্য হওয়ার দিকে। উপজেলার দক্ষিণ মন্নিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বিষয়টি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের দেখার কেউ নেই।

এলাকাবাসীর অভিযোগে (৩ নভেম্বর) বৃহস্পতিবার বিদ্যালয় চলাকালীন সময় সকাল ১০:২০ শে সরেজমিনে বেলগাছা ইউনিয়নের দক্ষিণ মন্নিয়া সঃ প্রাঃ বিদ্যালয়টি পরিদর্শনে গিয়ে দেখা যায়, শিক্ষকদের কর্মরত থাকা কথা ৪জন ,

মাত্র ১ জন শিক্ষক উপস্থিত রয়েছেন এবং ছাত্রছাত্রীদের উপস্থিতির সংখ্যা কয়েক জন। বিদ্যালয়টি ঘুরে দেখা যায়, বিদ্যালয়ের একটি কক্ষে১ম ও ২য় শ্রেনীর ছাত্র/ছাত্রী ১৩জন, আরেক কক্ষে ৩য়,৪র্থ ৮জন অন্য কক্ষে ৫ম শ্রেনীর ৪জন শিক্ষার্থী বিদ্যালয়ে উপস্থিত ছিল।

খোঁজ নিয়ে জানা যায়, প্রধান শিক্ষক শামসুন্নাহার শিক্ষা অফিসার কে না জানিয়ে নিজের ইচ্ছামতো ছুটিতে রয়েছেন।
একই ভাবে সহকারী শিক্ষীকা মাহমুদা সকালে ৫টি শ্রেণীর ছাত্র ছাত্রীদের এককভাবে পাঠদান করে,

স্থানীয়রা বলেন কিভাবে একজন শিক্ষীকা ১ম-৫ম শ্রেনী পর্যন্ত পাঠদান সহ মনোযোগী করাবেন তাহা আমাদের বোঝেআসে না। প্রধান শিক্ষক শামসুন্নাহার নিজের মনগড়া ভাবে প্রতিনিয়ত স্কুলে শিক্ষকতা করে।

শিক্ষক ও উপজেলা শিক্ষা অফিসের কোন তদারকি না থাকায় বিদ্যালয়টিতে শিক্ষার্থী পাঠ পরিক্রমাও আপডেট এর বিষয়টি প্রধান শিক্ষক অনুপস্থিতির জন্য আমরা জানতে পারিনি ।

স্থানীয়রা আরো জানান, বিদ্যালয়ে শিক্ষকরা না আসলে অনেক সময় দপ্তরী কাম নৈশ্য প্রহরী ছাত্রদের ক্লাস নেয়। ফলে ছাত্ররা ওই দপ্তরী কাম নৈশ্য প্রহরীকে স্যার বলে ডাকেন।

শিক্ষার্থী শুন্যসহ বিদ্যালয়ের এমন করুন অবস্থা দেখে মনে হয় প্রাথমিক শিক্ষার বেহাল এ চিত্র দেখার কেউ নেই। সরকারী চাকুরী করে শিক্ষকসহ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসাররা বসে বসে সরকারের বেতনভাতা ভোগ করে কেনো?

এ ব্যাপারে বেলগাছা ক্লাসটার এটিও সহকারী উপজেলা প্রথমিক শিক্ষা অফিসার আয়ুব আলী জানান, অনুপস্থিত শিক্ষকরা তার কাছে কোন ছুটি কথা বলা হয়নি। বিদ্যালয়ের এমন বেহাল অবস্থার ব্যাপারে তিনি কোন সুদোত্তর দিতে পারেনি।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ