আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং

কিভাবে জঙ্গিবাদে সম্পৃক্ত হলো জাহাঙ্গীর জানে না পরিবার

আলম শাওন, বিয়ানীবাজার প্রতিনিধি:

বান্দরবান ও রাঙ্গামাটির বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়ার ৭ জন এবং পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের ৩ জনকে গ্রেফতার করে র‌্যাব। একই সাথে বিপুল পরিমাণ অস্ত্র এবং গোলাবারুদও উদ্ধার করা।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) র‌্যাবের মিডিয়া উইং থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

নতুন জঙ্গি সংগঠনের গ্রেফতারকৃতদের মধ্যে জাহাঙ্গীর আহমেদ ওরফে জনুর গ্রামের বাড়ি বিয়ানীবাজার উপজেলার তিলপাড়া ইউনিয়নের মাটিজুরা গ্রামে। তার পিতা ফজলুল হক দর্জি ও ব্যবসায়ী ছিলেন।

 তিনি পরিবার নিয়ে সিলেট শহরে দপ্তরি পাড়ায় বসবাস করেন। মাটিঝুরায় গ্রামের বাড়িতে জীর্ণ একটি ঘর থাকলেও সেটি বসবাস অনুপোযুগী হওয়ায় সেখানে তারা কোনদিন আসেননি।

বিয়ানীবাজার থানার ওসি হিল্লোল রায় ও পুলিশ পরিদর্শক (তদন্ত) মেহেদী হাসান জানান, র‌্যাব থাকে গ্রেপ্তারের বিষয়টি আমরা শুনেছি। কিন্তু এখনো আনুষ্ঠানিকভাবে আমাদের কিছুই জানানো হয়নি।

সে নিখোঁজ হওয়ার পর পরিবারের পক্ষ থেকে সিলেট মেট্রোপলিটন পুলিশের শাহপরাণ থানায় একটি সাধারণ ডায়রী (নং ১৫৩৪) করা হয়। তবে তার জঙ্গি সংলিষ্টতা বিষয়ে কোন তথ্য থানা পুলিশের কাছে নেই। বিয়ানীবাজার থানায় তার বিরুদ্ধে কোন মামলা নেই বলে জানান এ পুলিশ কর্মকর্তা।

স্থানীয়রা জানান, জঙ্গিবাদে সম্পৃক্ত হওয়া জাহাঙ্গীর গ্রামের বাড়িতে কখনো বেড়াতে এসেছে বলে তাদের জানা নেই। সে পাঁচ ভাই ও ২ বোনের মধ্যে সবার ছোট। তবে কিভাবে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হলেও সে বিষয়টিও সবার কাছে অজানা।

জঙ্গি জাহাঙ্গীরের পিতা ফজলুল হককে গ্রামের সবাই কমবেশি চিনেন। তিনি খুবই ভাল মানুষ ছিলেন বলে জানালেও জাহাঙ্গীরকে সেভাবে চেনেন না। জাহাঙ্গীর কখনো গ্রামের বাড়িতে আসেনি।

জাহাঙ্গীরের গ্রামের বাড়ির স্বজনদের সূত্রে জানা যায়, গত ২৩ সেপ্টেম্বর দুপুরে বন্দরবাজার এক বন্ধুর সাথে দেখা করার কথা বললে তার বড় ভাই শিব্বির আহমদ তাকে বাসা থেকে মোটরসাইকেলে করে বন্দরবাজার পৌছে দেন।

এরপর সে আর বাসায় ফিরে আসেনি। তার কক্ষে খোঁজাখুজি করে এ বিষয়ে কোন কিছু পাওয়া যায়নি বলে তারা জানান।

গত বৃহস্পতিবার র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন তাদের গ্রেপ্তারের বিষয়টি জানান।

তিনি জানান, জঙ্গিবিরোধী যৌথবাহিনীর অভিযান শুরুর কারণে চট্টগ্রামের পার্বত্য কয়েকটি এলাকায় পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। এসব এলাকার মধ্যে রয়েছে বান্দরবানের রোয়াংছড়ি, রোমা উপজেলাসহ দুর্গম আরও কিছু পার্বত্য এলাকা।

র‍্যাব জানায়, সম্প্রতি দেশের ১৯ জেলা থেকে ৫৫ জন তরুণ জঙ্গিবাদে জড়াতে বাড়ি ছেড়েছে।

তারা বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী সংগঠনের অধীনে পার্বত্য চট্টগ্রামের দুর্গম পাহাড়ি এলাকায় প্রশিক্ষণ নিচ্ছে। বাড়ি ছাড়া ১২ জনকে গ্রেপ্তারের পর তাদের দেয়া তথ্যে এমনটা জানা গেছে।

বাড়িছাড়া তরুণদের গ্রেপ্তারে গত ১০ অক্টোবর থেকে দুর্গম পাহাড়ি এলাকাগুলোতে সেনাবাহিনী, পুলিশ, র‍্যাবসহ অন্য বাহিনীর সমন্বয়ে অভিযান চালানো হচ্ছে।

গ্রেপ্তার আসামিরা হলেন সৈয়দ মারুফ ওরফে মানিক, ইমরান হোসাইন ওরফে সাওন, কাউসার ওরফে শিশির, জাহাঙ্গীর আহমেদ ওরফে জনু, মো. ইব্রাহীম ওরফে আলী, আবু বক্কর সিদ্দিক ওরফে বাপ্পী, রুফু মিয়া, জৌথান স্যাং বম, স্টিফেন বম ও মাল সম বম।

এর মধ্যে সাতজনের বিরুদ্ধে বিলাইছড়ি থানার মামলা হয়েছে। জেলা জুডিশিয়াল আদালতে তাদের তোলা হলে বিচারক ফারজানা আক্তার তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। শুক্রবার পাঠানো হয়েছে কারাগারে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ