আজ ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ ইং

ভারতের পশ্চিমবঙ্গের  বাংলাদেশি জি.এস নির্বাচিত 

শান্ত মালো, নিটার প্রতিনিধি 
ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের হাওড়া জেলায় শিবপুরে অবস্থিত ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ইঞ্জিনিয়ারিং সাইন্স এন্ড টেকনোলজি বিশ্ববিদ্যালয়। ১৮৫৬ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করে দেশী-বিদেশী অনেক শিক্ষার্থী।
বিংশ শতকের শ্রেষ্ঠ প্রকৌশলী ফজলুর রহমান খান ও বুয়েটের প্রথম উপাচার্য এমএ রশিদসহ উক্ত বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেছেন বিভিন্ন সফল ব্যক্তিত্ব।
একই বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড টেকনোলজি বিভাগে ৪র্থ বর্ষে পড়াশুনা করেন বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলার মির্জাপুর গ্রামের শিক্ষার্থী শান্তনু দেবনাথ।
শান্তনু সম্প্রতি, সিনেট নির্বাচনে কম্পিউটার সাইন্স এন্ড টেকনোলজি বিভাগের জিএস নির্বাচিত হয়েছেন।  যা ২৩ই অক্টোবর নিশ্চিত করছে।
শান্তনু জানায়, ২০১৬ সালে শান্তনু  মির্জাপুর এর স্থানীয় স্কুল শহীদ আলাউদ্দিন উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ২০১৮ সালে এইচ.এস.সি পাশ করে হাজী জাফর আলী কলেজ থেকে।
তারপর ভারত সরকার প্রদত্ত স্কলারশীপ আইসিসিয়ার স্কলারশীপ এর মাধ্যমে ২০১৯ সালে ইন্ডিয়ান ইনন্সিটিটিউট অফ ইঞ্জিনিয়ারিং সাইন্স এন্ড টেকনোলজি,শিবপুর এর বি.টেক প্রোগ্রামে কম্পিউটার সাইন্স বিষয়ে অধ্যায়নরত আছে।
সম্প্রতি সেখানে সে প্রথম বাংলাদেশী হিসেবে জিএস নির্বাচিত হোন। যা বিভাগীয় স্টুডেন্ট সিনেট এর সর্বোচ্চ পদ।
তিনি আরো বলেন, অন্য দেশের নাগরিক হয়ে ভারতবর্ষের ১ম সারির একটি বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় জিএস হওয়া খুব সহজ ছিল না।
এর পিছনে জড়িয়ে আছে বিগত ৩ বছরের আমার পরিশ্রম। বাংলাদেশি হিসেবে দেশের বাহিরে এত বড় দায়িত্ব আমি সঠিক ভাবে পালন করে দেশের সুনাম বয়ে আনতে চাই।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ