আজ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২৪ ইং

নোয়াখালীতে স্কুল ছাত্রীকে ধর্ষণের প্রতিবাদে জাবিতে বিক্ষোভ

জাবি প্রতিনিধি:

নোয়াখালীতে স্কুল ছাত্রীকে ধর্ষণসহ সারাদেশে চলমান নারী নিপীড়নের ঘটনার প্রতিবাদে এবং ইরানে চলমান আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীদের একটি অংশ।

সোমবার (২৬ সেপ্টেম্বর) দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি কবির সরণি, কামালউদ্দিন হল হয়ে ভাসনী হল সংলগ্ন বটতলায় গিয়ে শেষ হয়। পরে তারা সংক্ষিপ্ত সমাবেশ করেন।

সমাবেশে জহির রায়হান চলচ্চিত্র সংসদের সাধারণ সম্পাদক মৌটুসি জোবায়দা রহমান বলেন, ‘পোশাক মানুষের মৌলিক অধিকার। কিন্তু আমাদের সমাজে শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল ক্ষেত্রে কেমন পোশাক পরতে হবে তা ধরিয়ে দেওয়া হয়।

দেশে ধর্মের দোহায় দিয়ে নারী উন্নয়নকে বাধাগ্রস্থ করা হচ্ছে। আমাদেরকে সকল ধরনের নারী নিপীড়নের বিরুদ্ধে আমাদের দাঁড়াতে হবে।’

সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি শাখার সভাপতি আবু সাইদ বলেন, ‘এখন দেশে এমন এক সাংস্কৃতি দাঁড়িয়ে গেছে যে, যাকে ধর্ষণ করতে হবে তাকে খুন করতে হবে। এমনটা ঘটছে কারণ রাষ্ট্র এটাকে আরও প্রভাবিত করছে। তারা বিচার করছে না।

বিচার না করার সংস্কৃতি গড়ে উঠেছে ৷ গণমাধ্যমের তথ্য অনুযায়ী আমরা দেখি ৩ শতাংশ বিচার হচ্ছে। আর ৯৭ শতাংশের বিচার হচ্ছে না।এটা থেকেস প্রমাণ হয় যে আমরা কেউ এখন নিরাপদ না। আমরা এই খুন ও ধর্ষণের বিচার চাই।’

সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সামি আল জাহিদ প্রিতমের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচি, সহ-সাধারণ সম্পাদক তাপসী দে প্রাপ্তি, ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সমাজকল্যাণ ও পরিবেশ বিষয়ক সম্পাদক সাদিয়া মুন প্রমূখ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ