আজ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে এপ্রিল, ২০২৪ ইং

রং-তুলির আঁচড়ে প্রতিমায় বৈচিত্র আনতে শেষ মুহূর্তের প্রস্তুতি

সাভার প্রতিনিধি :

শরতের আগমনের মধ্যে দিয়ে শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মালম্বীদের বড় উৎসব শারদীয় দুর্গাপূজা । শারদীয় দুর্গোৎসবকে সামনে রেখে সাভারে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা।

রং-তুলির আঁচড়ে মনের মাধুরী দিয়ে গড়ে তুলছেন দেবী দুর্গাকে। এ বছর দেবী দুর্গা হাতি চড়ে পৃথিবীতে আসবেন আর কৈলাশে ফিরবেন নৌকায় করে। এতে পৃথিবীতে শস্য ও জল বৃদ্ধি পেয়ে শস্যপূর্ণাতে পরিণত হবে বলে মনে করছেন সনাতন ধর্মাবলম্বীরা।

সাজ-সজ্জায় বৈচিত্র আনতে মন্ডপে মন্ডপে চলছে প্রতিযোগিতা। শারদীয় দুর্গাপূজার আর মাত্র কয়েকদিন বাকি। স্থানীয় ছাড়াও বিভিন্ন স্থান থেকে আগত শিল্পীরা এখানে এসে প্রতিমা তৈরী ও রংতুলির কাজ করছেন।

এবছর সাভার উপজেলায় ২২৬ টি পুজামন্ডপে দূর্গাপুজা অনুষ্ঠিত হবে। ২৫ সেপ্টেম্বর মহালয়ার মধ্য দিয়ে শুরু হবে দেবীপক্ষ। ১ অক্টোবর মহাষষ্ঠীতে দেবী বোধনের মধ্য দিয়ে শুরু হবে দুর্গা পূজা। চলবে আগামী ৫ অক্টোবর পর্যন্ত।

গত দুই বছর করোনার কারনে পালন করা হয়নি শারদীয় দুর্গাপুজা উৎসব। তবে এ বছর বিধিনিষেধ না থাকায় মহা ধুমধামে উৎযাপন করা হবে হিন্দু ধর্মাবলম্ভীদের শারদীয় দূর্গাপুজা উৎসব। প্রতিমা তৈরীর কারিগড়রা পার করছেন ব্যস্ত সময়।

এদিকে কারিগররা ব্যস্ত সময় পার করলেও চোখে মুখে তাদের ধোঁয়াশা। প্রতিমা তৈরীর সরঞ্জামাদির দাম বাড়লেও বাড়েনি কারিগরদের মজুরী।

সাভারের প্রতিমা তৈরীর কারিগড়রা এক দিকে ব্যস্ততা অন্য দিকে হতাশা প্রকাশ করছেন তারা। প্রতিমা তৈরীর কাজের অগ্রগতি দেখার জন্য মন্দিরে মন্দিরে ঘুরে বেড়াচ্ছে হিন্দু শিক্ষার্থী সহ সাধারন মানুষ।

প্রতিমা শিল্পীরা জানায়, ইতিমধ্যে প্রতিমার মাটির কাজ শেষ। এখন গায়ে রংতুলির আঁচড়ে প্রতিমাগুলোকে মনোমুগ্ধকর ও নিখুঁতভাবে ফুটিয়ে তুলতে সর্বোচ্চ মনোযোগ দিয়ে কাজ করছি। আশা করছি নির্ধারিত সময়ের আগেই শেষ হবে প্রতিমা তৈরীর কাজ।

সাভার উপজেলা পুজা উৎযাপন কমিটির সাধারণ সম্পাদক প্রদীপ কুমার দাস বলেন, পূজা আনন্দঘন ও জাঁক জমকপূর্ণভাবে পূজা সম্পন্ন করতে স্থানীয় প্রশাসন সব ধরনের প্রস্ততি গ্রহন করেছে।

পুলিশ প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে অন্যান্য বছরের চাইতে এ বছরে দুর্গাপূজায় আইনশৃঙ্খলার যেন কোন রুপ অবনতি না হয় সে বিষয়ে সর্তক থেকে প্রয়োজনীয় প্রস্ততি নেয়া হয়েছে।

এবিষয়ে ঢাকা জেলার মোঃ শাহিদুল ইসলাম ( অতিরিক্ত পুলিশ সুপার সাভার সার্কেল) বলেন, পুলিশের পক্ষ থেকে যেকোনো অনাকাঙ্খিত ঘটনা নিশ্চিত করার লক্ষ্যে পূজামণ্ডপ গুলোতে ডিবি,

সাদা পোশাকে ডিএসবি এবং ইউনিফর্মধারী পুলিশ সদস্যের সমন্বয়ে তিন স্তর বিশিষ্ট নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি নেয়া হয়েছে।

এব্যাপারে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাজহারুল ইসলাম বলেন, সরকারের পক্ষ থেকে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসবের উপহার সেটি প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়াও আইনশৃঙ্খলা বাহিনী,আনসার, গ্রাম পুলিশদের সমন্বয়ে মন্দিরগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ