আজ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

নওগাঁতে শেষ মুহূর্তে প্রতিমা তৈরিতে ব্যস্ততা

মোঃ ফিরোজ আহমেদ, নওগাঁ প্রতিনিধি :

নওগাঁর আত্রাইয়ে দুর্গাপূজা উপলক্ষে প্রতিমা তৈরির শেষ মুহূর্তের কাজ চলছে।
সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা কে সামনে রেখে আত্রাইয়ে চলছে প্রতিমা তৈরির শেষ মুহূর্তের কাজ।

মাটির কাজ প্রায় শেষের পথে, শিল্পীর রংতুলির আঁচড়ে মূর্ত হয়ে উঠছে দেবীর রূপ।

সনাতন ধর্মাবলম্বীদের কাছে দেবী দুর্গা শক্তি ও সুন্দরের প্রতীক। প্রতিবছর অসুরের বিনাশ করতে মা দেবী দুর্গা এই ধরাধামে আবির্ভূত হয়।

তাই সনাতন ধর্মাবলম্বীরা মনে করেন, সমাজ থেকে অন্যায়-অবিচার ও গ্লানি দূর করার জন্যই এই পূজার আয়োজন। এই উদ্দেশ্য সামনে রেখে সারা দেশের মতো আত্রাইয়ে শুরু হতে যাচ্ছে দুর্গাপূজা। আর এ পূজাকে কেন্দ্র করে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা।

এদিকে উপজেলার হিন্দুধর্মাবলম্বীরা দেবী দুর্গাকে বরণ করতে এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন। ঘরে ঘরে চলছে আনন্দ উৎসব ও পূজার প্রস্তুতি।

নির্ধারিত সময় অনুযায়ী ১ অক্টোবর শুরু হবে পূজা। দশমীপূজা শেষে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে ৫ অক্টোবর উৎসবের সমাপ্তি ঘটবে।

উপজেলার বিভিন্ন দুর্গামন্দির ঘুরে দেখা যায়, শারদীয় দুর্গাপূজার প্রস্তুতিমূলক কাজ প্রায় শেষের দিকে। উপজেলা পূজা উদ্‌যাপন কমিটির তথ্যমতে, এবার উপজেলার ৫০টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

কথা হয় আত্রাইয়ের ভবানীপুর গ্রামের প্রতিমাশিল্পী শ্রী নয়ন মালাকার ও তপন মালাকারের সঙ্গে,

আমরা বাপ দাদার আমল থেকে এ পেশার সাথে জড়িত।ছোটবেলা থেকে কাদামাটি ও রংতুলির সঙ্গে বেড়ে ওঠা।প্রতি বছরের ন্যায় এ বছরেও বেশ কয়েকটি প্রতিমা তৈরীর কাজ হাতে পেয়েছি ।

প্রতিবছর ২৫ থেকে ৩০ সেট প্রতিমা তৈরির ফরমাশ নেওয়া হয়। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। বর্তমান বাজারে জিনিস পত্রের দাম আকাশ ছোয়া তারপরে ও থেমে নেই কিছু।
প্রতি সেট প্রতিমা তৈরিতে ব্যয় বেড়ে প্রায় ২০ থেকে ২২ হাজার টাকার উপরে। বিক্রি করেন ২৫/৩০ হাজার টাকায়।

এ বিষয়ে ভবানীপুর সর্বজনীন দুর্গামন্দির পরিচালনা কমিটির সভাপতি বিকাশ চন্দ্র ঘোষ ও সাধারণ সম্পাদক সুবোধ কুমার সরকারের সঙ্গে কথা হয়।

তাঁরা বলেন, বর্তমান সরকার তাঁদের সার্বিকভাবে সহযোগিতা করছে। তাই এবারের পূজায় তাঁদের আনন্দও বেশি হবে।

আত্রাই উপজেলা পূজা উদ্‌যাপন কমিটির সভাপতি বরুণ কুমার ও সাধারণ সম্পাদক সনৎ কুমার প্রামাণিক বলেন, ‘আমরা পূজা উদ্‌যাপন পরিষদের পক্ষ থেকে দুর্গোৎসব শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে সম্পন্ন করতে প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন করেছি।

তাঁরা জানান, এবার উপজেলার ৮টি ইউনিয়নে মোট ৫০টি মণ্ডপে পূজা উদ্‌যাপিত হবে। এর মধ্যে বেশ কয়েকটি ঝুঁকিপূর্ণ মণ্ডপকে বিশেষ নজরদারিতে রাখার জন্য প্রশাসনের প্রতি অনুরোধ করা হয়েছে।

পূজা সামনে রেখে সম্ভাবনার কথা জানালেন আত্রাই থানার ওসি মো.তারেকুর রহমান সরকার। তিনি বলেন, হিন্দুধর্মাবলম্বীদের প্রধান উৎসব শারদীয় দুর্গাপূজা শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সজাগ দৃষ্টি রাখছে।

তাদের পক্ষ থেকে তিন স্তরের নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে। থানার উপপরিদর্শক (এসআই) ও সহকারী উপপরিদর্শকদের (এএসআই) বিভিন্ন মণ্ডপের দায়িত্ব দিয়ে নিয়মিত টহল দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি সব কটি পূজামণ্ডপ গোয়েন্দা নজরদারিতে থাকবে বলেও তিনি জানিয়েছেন।

অন্য বছরের চেয়ে এবার জোরালো প্রস্তুতি নেওয়া হয়েছে। আশা করা হচ্ছে, কোনো অপ্রীতিকর ঘটনা ঘটবে না এবারের পূজায়। তবে এ জন্য তিনি সব স্তরের মানুষের সহযোগিতা কামনা করেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ