আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং

শিগগিরই জ্বালানী তেলের দাম কমবেঃ পরিকল্পনা মন্ত্রী

সাভার  প্রতিনিধি :

শিগগিরই দেশের বাজারে জ্বালানী তেলের দাম কমবে বলে আভাস দিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। তিনি বলেছেন, বিশ্ব বাজারে তেলের দাম যে পরিমান হারে কমছে, দায়িত্বের সাথে বলতে পরি দেশে জ্বালানী তেলের দাম শিগগিরই আরো কমবে।

বৃহস্পতিবার (০৮ সেপ্টেম্বর) বিশ্ব ফিজিওথেরাপি দিবস উপলক্ষে সাভারের সিআরপিতে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আপনারা তেল, গ্যাসের দাম বাড়ার আভাস পাচ্ছেন আর আমি কমার আভাস পাচ্ছি।

সরকার ইতি মধ্যে তার মনোভাবের পরিচয় দিয়েছেন, তেলের দাম কম হলেও কমিয়েছেন এইটা (তেলের দাম) আরো শিগগিরি কমবে বলে আমার আশা।

মন্ত্রী আরও বলেন, তবে কোন পক্রিয়ায় কমানো হবে সেটা এই মূহুর্তেই বলা যাচ্ছে না। তবে বিশ্ব বাজারে দাম বাড়লে আমরা বাড়াবো আর কমলে আমরা কমাবো।

দামটা হটাৎ করে একটু বেশি পরিমান বেড়েছে একারনে সমস্যাটা একটু বেশি হয়েছে। সরকারের যেটা সমন্ধে অবিহিত আছে।

আপনারা জানেন সরকার তেলের দাম শুধু কমায়নি ইতিধ্যে সরকার ও সংশ্লিষ্ট মন্ত্রনালয় বলেছেন তারা আবারও সমন্বয় করবেন আবারও কমাবেন। সরকারকে বিশ্বাস করি আবারো কমাবেন।

যদিনা আবার কোন যুদ্ধ লেগে যায় যদি না আবার বিশ্ব বাজারে ভয়ংকর দূর্ঘটনা না হয়। ইউক্রেন- রাশিয়ার যুদ্ধ স্ট্যাবল অবস্থায় রয়েছে, তাইওয়ানে যুদ্ধ শুরু হয়েও হয়নি তাই বলতে পারি তেলের দাম কমবে কমবে কমবে।

আমরা দেখে ডিজেলে ৩ শতাংশ কমেছে ও পেট্রোলে ৪ শতাংশ কমেছে, পরবর্তিতে কমানো হলে সেই পরিমানটা কত শতাংশ হবে এমনে প্রশ্নের জবাবে তিনি বলেন, এই মূহুর্তে বলা কঠিন কত শতাংশ কমবে। তবে আশার কথা হচ্ছে কমবে।

এর আগে প্রধান অতিথির বক্তব্যে এম এ মান্নান বলেন, দেশে উন্নয়ন হচ্ছে এটা কিন্তু সত্যি কিন্তু তা যথেষ্ঠ পরিমানে হয়নি। আমাদের আরো উন্নয়ন করতে হবে।

এখনো দেশে ২০ ভাগ মানুষ নিরক্ষর, ২০ ভাগ মানুষ দারিদ্র সীমার নিচে রয়েছে, উপজেলা সাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা হচ্ছে, কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা হচ্ছে কিন্তু যথেষ্ঠ নয়।

দেশে উন্নত জাতের ধান চাষ হচ্ছে, কৃষকরা বিভিন্ন ধরনের ফসল চাষাবাদ করছেন তাই বলে আমরা বলতে পারবো না আমারা সয়ংসম্পূর্ন হয়ে গেছি।

আমাদের আরো পরিশ্রমি হতে হবে। এই মূহুর্তে দুইটি জিনিস আমাদের দরকার ১ম টি হচ্ছে, কাজ আর কাজ আর ২য় টি হচ্ছে সামাজিক স্থিতিশীলতা।

বিশ্ব মন্দার বিষয়টি উল্লেখ করে সবাইকে উচ্চ বিলাসী জিবন যাবন থেকে সরে আসার আহ্বান জানিয়ে পরিকল্পনা মন্ত্রী বলেন, বিলাসীতা ভাল কিন্তু উচ্চ বিলাসীতা ভালনা।

যেমন বলছি যেটা প্রয়োজন না সেটা না করতে। যেমন আপনি ৫০০০ সিসি গাড়ি ব্যবহারের পরিবর্তে ৩০০০ সিসির গাড়ি ব্যবহার করতে পারেন।

আপনার ঘরে, অফিসে ৫টি লাইট ব্যবহারের পরিবর্তে তিনটি লাইট ব্যবহার করতে পারেন। আমরাও (সরকার) এই পথ অনুসরন করছি।

সিআরপির নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ সোহরাব হোসেনের সভাপতিত্বে আনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন-সমাজ কল্যান প্রতিমন্ত্রী আশরাফ আলি খান খসরু এমপি, ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান,

বাংলাদেশ আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন, বিএসপিআই’র প্রিন্সিপাল প্রফেসর ডা. মোহাম্মদ ওমর আলী সরকার, সাভার উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান আতিক, সাভার পৌরসভার ১নং ওয়ার্ডের কাউন্সিলর রমজান আহমেদসহ প্রমুখ।

বিশ্ব ফিজিওথেরাপি দিবস উৎযাপন উপলক্ষে সকালে সিআরপির শিক্ষার্থী, রোগী ও প্রতিষ্ঠানটির কর্মকর্তা কর্মচারীদের সাথে নিয়ে একটি র‌্যালী বের করা হয়।

র‌্যালীটি ঢাকা-আরিচা মহাসড়কের শিমুলতলা এলাকা প্রদক্ষিন করে সিআরপিতে গিয়ে শেষ হয়।এছাড়া দিবসটি উৎযাপন উপলক্ষে প্রতিষ্ঠানটিতে দিন ব্যাপি নানা কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ