আজ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

শ্রমিক নেতা শামাকে শ্রদ্ধাভরে স্মরণ করলেন সহযোদ্ধা ও বন্ধ মহল

উপজেলা প্রতিনিধি, সাভার (ঢাকা)

এক সময়ের শ্রমিকদের দাবি আদায়ের বলিষ্ঠ কণ্ঠস্বর আমিনুল ইসলাম শামার দ্বিতীয় মৃত্যবার্ষীকি শ্রদ্ধাভরে স্বরণ করেছেন তার সহযোদ্ধা ও বন্ধু মহল। এসময় শামার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

বুধবার (১৭ আগস্ট) সন্ধ্যায় আশুলিয়ার ইউনিক দের সালেহা সুপার মার্কেটের দর্পণ হলরুমে দোয়া ও মুনাজাতের মাধ্যমে তাকে স্বরণ করা হয়। এসময় শতাধিক এতিম শিশুদের মাঝে খাবার বিতরণ করারহয়।

অনুষ্ঠানে প্রাধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির কেন্দ্রীয় সভাপ্রধান শ্রমিক নেতা তাসলিমা আখতার বলেন, শামা তাঁর জীবনের শ্রমিক রাজনীতিতে মজুরির সকল আন্দোলনে ছিলেন, ঠিক বেঁচে থাকলে আজকেও হয়তো তিনি সামনের সারিতেই থাকেতেন। এই শামা আমাদের সংগঠনের বর্তমান এবং ভবিষ্যতের প্রেরণা আমরা তাঁর অপূর্ণ স্বপ্নকে এগিয়ে নিয়ে যাব।

গার্মেন্টস শ্রমিক ঔক্য লীগের কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক সারোয়ার হোসেন বলেন, আমিনুল ইসলাম শামা জীবনব্যাপী গার্মেন্ট শ্রমিকদের জন্য কাজ করে গেছেন। আশুলিয়া সাভার এলাকায় নির্ভিকচিত্তে কোনো ভয়কে পাত্তা না দিয়ে লড়ে গেছেন শ্রমিকদের অধিকার নিয়ে। মজুরি বৃদ্ধির আন্দোলন, ছাঁটাইয়ের বিরুদ্ধে আন্দোলনে তিনি নেতৃত্ব দিয়েছেন। তাজরিন ফ্যাশনসে অগ্নিকান্ড হলে, রানা প্লাজায় ধস হলে উদ্ধারকর্মে অংশ নিয়েছেন দিনের পর দিন। তিনি শ্রমিকদের চিকিৎসাসেবা দিয়েছেন। ক্ষতিগ্রস্তদের পক্ষে বছরের পর বছর রাস্তায় মিছিল-মিটিং সংগঠিত করেছেন এবং সংগঠনের যাবতীয় কাজ নিষ্ঠার সাথে দায়িত্ব নিয়ে করেছেন। আমিনুল ইসলাম শামা গার্মেন্ট মালিকেদের নানা অপকৌশল, ভয়-ভীতি, ষড়যন্ত্রকে উপেক্ষা করে আশুলিয় অঞ্চলে কাজ করেছেন। সহজ, সরল, বিনয়ী এবং সাহসী এই শামা ২০২০ সালের আজকের এই দিনে মৃত্যুবরণ করেছিলেন। এসময় তিনি তাঁর জীবনের সাথে ঘটা বিভিন্ন বিষয়ে স্মৃতিচারণ করেন।

এসময় উপস্থিত ছিলেন, ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্সের সাভার আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি ইমন শিকদার, বাংলাদেশ গার্মেন্টস ইন্ডাস্ট্রিয়াল শ্রমিক ফেডারেশনের সাভার-আশুলিয়া-ধামরাই আঞ্চলিক কমিটির সভাপতি ইব্রাহিম, শ্রমিক নেতা বাচ্চু, রাজু, জহিরসহ আরও অনেকে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ